৪ দফা দাবীতে কিশোরগঞ্জে স্বাস্থ্য সহকারীদের কর্ম বিরতী

শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ প্রতিনিধি-

স্বাস্থ্য সহকারীদের পদ আপ-গ্রেডেশনের মাধ্যমে টেকনিক্যাল পদমর্যাদা ও বেতন স্কেল সহ ৪ দফা দাবীতে কর্মবিরতী ও অবস্থান ধর্মঘট পালন করছে বাংলাদেশ হেল্থ এসিস্ট্যান্ট এসোসিয়েশন নীলফামারী কিশোরগঞ্জ উপজেলা শাখা ।আজ সোমবার সকাল থেকে তারা কর্মবিরতী ও অবস্থান ধর্মঘট পালন করছে। চার দফা দাবির মধ্যে রয়েছে, বেতন স্কেলসহ টেকনিক্যাল পদমর্যাদা, মূল বেতনের ৩০% মাঠ/ভ্রমণ ভাতা ও ঝুঁকি ভাতা, প্রতি ৬ হাজার জনসংখ্যার বিপরীতে ১ জন স্বাস্থ্য সহকারী নিয়োগ প্রদানের নিশ্চিত ও ১০% পোষ্য কোটা প্রর্বতন করা।
বক্তব্যে হেলথ এসিস্ট্যান্ট এসোসিয়েশনের নেতারা বলেন, স্বাস্থ্য সহকারীরা শিশু ও মাতৃ মৃত্যুর হ্রাস, যক্ষ্মা, ধনুষ্টংকার, ডায়রিয়া, ম্যালেরিয়া নিয়ন্ত্রণ, সংক্রামক ও অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ, অন্ধত্ব দূরীকরনসহ তৃণমূল পর্যায়ে সফল ও দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছেন। এছাড়া গুটি বসন্ত, পোলিও নির্মূল তথা পোলিও মুক্ত বাংলাদেশ গঠনে বিশ্বব্যাপী সুনাম অর্জন করেছেন এবং বিশ্ব স্বাস্থ্য খাতের বৃহৎ কর্মসুচী এমআর ক্যাম্পেইন সফলভাবে সমাপ্ত করেছেন। তাদের ইপিআই কার্যক্রমের ফলে দক্ষিণ পূর্ব এশিয়ার ১২টি দেশের মধ্যে বাংলাদেশ চ্যাম্পিয়ন এবং বিশ্বে রোল মডেল হয়েছে। কমিউনিটি ক্লিনিকগুলো চালুতে সরকারি নির্দেশে স্থান নির্বাচন, স্থানীয় জনগণ হতে বিনামূল্যে জমিদানে উদ্বুদ্ধকরণ, নির্মাণ তদারকিসহ স্বাস্থ্য সহকারীরা নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে বর্তমান সরকারের সফল ও স্বার্থক উদ্যোগ কমিউনিটি ক্লিনিককে গ্রামীণ জনগণের দোর গোড়ায় সহজলভ্য সেবার মডেল কর্মসুচীতে পরিণত করেছেন। যার ফলে কম খরচে অধিক সেবা প্রাপ্তির মডেল দেশে বাংলাদেশ পরিণত হয়েছে।

তারা বলেন, তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সহকারীদের কাজের সফলতা শুধু দেশে নহে, আন্তজার্তিকভাবেও ব্যাপক সুনাম অর্জন করেছে। স্বাস্থ্য সহকারীদের কাজের ফসল হিসাবে প্রধানমন্ত্রী এমডিজি, সাউথ সাউথ পুরষ্কার, গ্যাভী কতৃক শ্রেষ্ঠ টিকাদানকারী দেশের স্বীকৃতি অর্জন, দক্ষিণ পূর্ব এশিয়ার টিকাদানে শ্রেষ্ঠত্ব এবং পোলিও মুক্ত বাংলাদেশ গঠনে জাইকা কতৃক পুরষ্কার প্রাপ্তিতে আন্তজার্তিক স্বীকৃতি পেয়েছেন।

কিন্তু দুঃখের বিষয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও দেশী বিশেষজ্ঞদের মতে স্বাস্থ্য সহকারীদের কাজগুলো টেকনিক্যালধর্মী হলেও র্দীঘদিন থেকে স্বাস্থ্য সহকারীরা টেকনিক্যাল পদমর্যাদার দাবী করে আসলেও সরকার তা বাস্তবায়ন না করায় পদমর্যাদাসহ চরম বেতন বৈষম্যের শিকার হচ্ছেন তারা।


পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 780365375014577884

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item