নীলফামারীতে বোরো ধান বীজ দ্বিগুণ দাম!

 
বিশেষ প্রতিনিধি ১১ ডিসেম্বর॥
নীলফামারীতে বোরো আবাদের বিভিন্ন জাতের ধানের বীজের দ্বিগুন দামে বিক্রি হচ্ছে। ফলে কৃষকদের বিপাকে পড়তে হয়েছে। 

ব্যবসায়ীরা বলছেন, কৃষকের চাহিদার তুলনায় বীজের সরবরাহ কম ও সিডস কোম্পানীরা দাম বাড়িয়ে দেয়ায় এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

অপরদিকে কৃষকরা বলছেন, চাহিদার বীজ বাজারে সংকট দেখা দিলেও গোপনে অধিক দামে ব্যবসায়ীদের কাছে বীজ পাওয়া যাচ্ছে। কৃত্রিম এমন সংকটের কারণে কৃষক ক্ষতিগ্রস্থ্য হচ্ছেন।

নীলফামারীর জলঢাকা উপজেলার ধর্মপাল ইউনিয়নের উত্তর ধর্মপাল গ্রামের কৃষক গোলাম মোস্তফা (৪০) অভিযোগ করে বলেন, এবারে পাঁচ বিঘা জমিতে হাইব্রীড জাতের বোরো ধান আবাদের পরিকল্পনা নিয়েছি। কিন্তু গত ১০ দিন ধরে ধানের বীজের জন্য বিভিন্ন দোকানে ঘুরছি। বীজ নেই বলে ব্যবসায়ীরা জানালেও গোপন আতাতে দ্বিগুণ দামে ওই ব্যবসায়ীদের কাছেই বীজ পাওয়া যাচ্ছে।
তিনি বলেন, এলাকার অনেকে এভাবে বীজ সংগ্রহ করেছেন। অধিক দামের কারণে আমিও সংগ্রহ করতে বাধ্য হয়েছি। কারন বীজতলা তৈরীর সময় পার হচ্ছে।
ওই কৃষক জানান, তার পরিবারের অন্যান্যরাসহ এবারে ২০ বিঘা জমিতে বোরো আবাদের প্রস্তুতি নিয়েছেন, কিন্ত বীজের দাম বেশী হওয়ায় সেটির বাস্তবায়ন নিয়ে শঙ্কায় রয়েছি।
একই গ্রামের কৃষক সন্তোষ কুমার রায় (৪২) আট বিঘা এবং খয়রাত হোসেন পাঁচ বিঘা জমিতে বোরো আবাদের প্রস্ততি নিয়ে বীজ সংগ্রহে হোচট খেয়েছেন। তারা হন্য হয়ে বীজ সংগ্রহের জন্য ঘুরছেন বলে জানান।
ওই গ্রামের কৃষক মোমিনুর বলেন, ধানবীজ খুঁজছি হিরা-২ জাত। তিনবট বাজারে বীজ ধানের কেজি বীজ বিক্রিতা রায়হায় সাড়ে ৬শত টাকায় বিক্রি করছে।

আজ সোমবার জলঢাকা উপজেলার ধর্মপাল ইউনিয়নের উপ সহকারী কৃষি কর্মকর্তা (ব্লক সুপারভাইজার) আনছারুল হক ও উপজেলার উপ সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা আব্দুল হান্নান তিনবট এলাকার উত্তর ধর্র্মপাল গ্রামে যায়, সেখানে তাদের সামনে কৃষকদের কাছে তিনবট বাজারের বোরো বীজ বিক্রিতা রায়হান হাইব্রীড জাতের ইস্পাহানী-২ ও হিরা-২ নামের বোরো বীজ কেজি প্রতি সাড়ে ৬ শত টাকা চেয়ে বসে। অথচ কেজি প্রতি প্যাকেটের গায়ে লিখা রয়েছে তিনশত টাকা। বীজ বিক্রিতা রায়হান তার চাওয়া মূল্যে অটল থাকায় কৃষকরা সেখানে বীজ ক্রয় করতে ব্যর্থ হয়। এরপর ধর্মপাল ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আনছারুল হক কৃষকদের পাঠিয়ে দেন পাশ্ববর্তী ডোমার উপজেলার বোড়াগাড়ী বাজারের বদরুজ্জামানের মেডেল মাষ্টার বীজভান্ডারে।

ওই গ্রামের কৃষক গোলাম গোলাম মোস্তফা জানায়, ওই কৃষকদের বোড়াগাড়ী বাজারে বীজ আনতে পাঠিয়ে দিয়ে উক্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা আনছারুল হক তার কাছে ৩৬০ দরে বীজ ক্রয় করেছে এমন মুচলেকা সাদা কাগজে লিখে নেন।
ওই কৃষক জানায়, আমরা বীজ ক্রয় করছি দ্বিগুন দামে অথচ তিনি লিখে নিলেন কম দামে। এ কেমন কথা। আমাদের দুই দিকে জিম্মি করে রাখা হচ্ছে।
ওই দিকে বোড়াগাড়ী বাজারে কম মূল্যে বীজ পেতে কৃষক মোমিনুর ও বেলাল সহ ১০/১৫ জন কৃষক ছুটে যায়। সেখানে হিরা-২ জাতের বোরোবীজ ৫০০ টাকা কেজি দরের নিচে বিক্রি করতে অপরাগতা প্রকাশ করে বীজ বিক্রিতা। ফলে তারা সেখান হতে ফিরে আসে।
কৃষকরা জানায়, এ বিষয়ে তারা বীজ না পাওয়া এবং বীজের ব্যবস্থা করে নেয়ার জন্য উপ সহকারী কৃষি কর্মকর্তা  আনছারুল হক কে মোবাইল করলে তিনি ব্যস্ত আছেন বলে জানিয়ে  কৃষককের মোবাইলের লাইন কেটে দেন।

এদিকে জেলা সদরের কুন্দপুকুর ইউনিয়নের শাহপাড়া গ্রামের কৃষক আব্দুল সাত্তার (৫০) বলেন, পাঁচ বিঘা জমিতে বোরো আবাদের জন্য ১৫ দিন আগে বীজ সংগ্রহ করি। খোঁজাখুজির পর দোকান থেকে  বিএডিসির ১৯ কেজি বীজ এক হাজার দুইশ টাকায় কিনেছি। কিন্তু বস্তার গায়ে প্রতি কেজির সরকারী নির্ধারিত মূল্য ৫০ টাকা দেখেছি।
একইভাবে ১০ কেজি ওজনের প্রতি বস্তা বীজের সরকারী মূল্য পাঁচশ টাকা হলেও ওই বস্তা ছয়শ টাকায় কিনেছেন একই গ্রামের কৃষক জামাল উদ্দীন (৫৫) ও সামসুল ইসলাম (৫২)। কৃষক জামাল উদ্দীন বলেন, আমি ১৫ দিন আগে ওই বীজ সংগ্রহ করেছি। এখন শুনছি দাম আরো বেশী।

সদর উপজেলার পৌর এলাকার রেলগেট কুখাপাড়া গ্রামের কৃষক আব্দুল কাওসার বলেন, চার বিঘা জমিতে ব্রি ২৯ তাতের ধান আবাদের জন্য ১০ দিন আগে বীজ সংগ্রহের জন্য বিএডিসির বীজ বিক্রয়  কেন্দ্রে যাই, সেখানে গিয়ে বীজ না পেয়ে চলে আসি। ওই বীজ এখন বাজারে বেশী দামে ক্রয় করতে হচ্ছে।

জেলা শহরের উকিলের মোড়ের বীজ ব্যবসায়ী শাহ ট্রের্ডাসের মালিক মামুনুর রশিদ বলেন, আমি খুচরা ব্যবসায়ী, ডিলারের কাছ থেকে কিনে এনে বীজ বিক্রি করি। এবারে ব্রি ধান ২৯সহ হাইব্রীড জাতের চাহিদা বেশী, একারণে বাজারে ওই বীজের সংকট দেখা দিয়েছে। নির্ধারিত মূল্যের বেশী দামে কেনার কারণে দাম বেশী পড়ছে।
বড়বাজারের মুক্তা বীজ ভান্ডারের মালিক আফসার আলী বলেন, বাজারে সংকটের কারণে ২৭০ টাকা কেজি মূল্যের বীজ ৪২০ টাকায় কিনতে হচ্ছে। পাঁচ থেকে ১০ টাকা লাভ করে সেটি বিক্রি করছি। বিএডিসির সরবরাহ করা সুপার হাইব্রীড এসএল ৮ এইচ জাত বাজারে পাওয়া যাচ্ছে না। একারণে ২৩০ টাকা কেজির বীজের দাম উঠেছে সাড়ে তিনশ টাকার উপরে।
তিনি জানান, এসব বীজ বিএডিসি সরবরাহ করেন নির্ধারিত ডিলারদের কাছে। তারা সেখান থেকে কমিশন পান। আমরা তাদের কাছ থেকে কিনে এনে বিক্রি করি।
সালমা বীজ ভান্ডারের মালিক আব্দুস সালাম বলেন, গত বছর ব্রি ধান ২৮ জাতে নেক ব্লাস্ট রোগ দেখা দেওয়ায় কৃষকরা অন্য জাতের দিকে ঝুকে পড়েছেন। কৃষকের চাহিদার তুলনায় এসব জাতের সরবরাহ কম।

জেলার বিএডিসি বীজ বিপণন কর্পোরেশন বিক্রয় কেন্দ্রের উপসহকারী পরিচালক আফসানা বেগম জানান, এবারে ব্রি ধান ২৮ বীজ সরবরাহ পাওয়া গেছে সাড়ে ১২ মেট্রিকটন, ব্রি ধান ২৯ বীজ পাঁচ মেট্রিক টন, সুপার হাইব্রীড এসএল ৮ এইচ ৩৪০ কেজি। ১০ দিন আগে ব্রি ধান ২৯ এবং সুপার হাইব্রীড এসএল ৮ এইচ শেষ হয়েছে। বর্তমানে ব্রি ধান ২৮ মজুদ রয়েছে।
তিনি বলেন, ব্রি ধান ২৯ এবং সুপার হাইব্রীড এসএল ৮ এইচ জাতের বীজতলা তৈরীর সময় শেষ হয়েছে। একারণে ওই জাতের বীজ আর সরবরাহ আসবে না।
জানা যায়, জেলায় এবারে বোরো আবাদের লক্ষমাত্রা ধরা হয়েছে ৮৪ হাজার ২৭৯ হেক্টর জমিতে। ওই পরিমান জমি আবাদে বীজের চাহিদা এক হাজার ৬৯৮ মেট্রিকটন।

এ ব্যাপারে জলঢাকা উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজুল হকের সঙ্গে কথা বললে তিনি বলেন, বিষয়টি আমি তদন্ত করে দেখছি। কৃষকতের কাছে কম মূল্যেবীজ ক্রয়ের মুছলেকা লিখা নেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন এমনটি করার কথা নয়। 
অপর দিকে ডোমার উপজেলার কৃষি কর্মকর্তা জাফর ইকবাল জানান, আমি কৃষকদের বলে দিয়েছি বোরো বীজের প্যাকেটে যে মূল্য দেয়া রয়েছে সেই দামের বেশী যেন তারা না দেয়। তিনি বোড়াগাড়ী বাজারে ওই বীজ বিক্রিতার দোকানে গিয়ে তাকে নির্ধারিত দামে বীজ বিক্রির জন্য নির্দেশ দেন। এরপর বেশী দাম নিলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে জানান।

এদিকে কৃষকরা বলছে বীজ বিক্রিতারা নির্ধারিত দামের বীজ দিচ্ছেনা তার দ্বিগুন দাম ছাড়া বীজ বিক্রি করছে। বীজ কিনে রশিদ চাইলে রশিদও দেয়না। কৃষক গোলাম মোস্তফা অভিযোগ করে জানায়, কৃষকের জন্য কৃষি কর্মকর্তা। আমরা ফোন করলে তারা ব্যস্ত থাকে বলে লাইন কেটে দেয়। তাহলে আমরা যাবো কোথায়। বোরো বীজতলা সময় মতো করতে না পারলে আমাদের চরম ক্ষতি হয়ে যাবে।

অপর দিকে জেলার ডিমলা, কিশোরীগঞ্জ, জেলা সদরের খোঁজ নিয়ে জানা যায় একই পরিস্থিত বিরাজ করছে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 4213789782205529912

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item