পীরগঞ্জে আ’লীগের শরীরে অসংখ্য টিউমার! অপসারিত করা হয়েছে বেশকিছু

মামুনুর রশীদ মেরাজুল, পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধিঃ

রংপুরের পীরগঞ্জে ঐতিহ্যবাহী বৃহৎ রাজনৈতিক সংগঠন আওয়ামীলীগের শরীরে অসংখ্য টিউমার দেখা দিয়েছে। এ উপজেলায় আ’লীগের হাতেগোনা ক’জন নেতাকর্মী, জনপ্রতিনিধি, ভাসমান এবং অনুপ্রবেশকারীরা এই টিউমারের অন্তর্ভুক্ত। দলকে শক্তিশালী করতে উপজেলা আ’লীগ ইতিমধ্যেই দলের শৃংখলা ভঙ্গের অভিযোগে বেশকিছু টিউমার (নেতাকর্মী) অপসারনও করেছে।
দলীয় ও সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, রংপুর-৬, পীরগঞ্জ আসনটি দেশের রাজনীতির ইতিহাসে বেশ গুরুত্ব বহন করে আসছে। আসনটিতে আ’লীগ (১৪ বছর), জাতীয় পার্টি (২২ বছর) এবং বিএনপি (৩ বছর) সংসদে প্রতিনিধিত্ব করে। এখানে আ’লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ^শুরবাড়ী ও তার নির্বাচনী আসন। পাশাপাশি জাপার চেয়ারম্যান এইচএম এরশাদ এরও নির্বাচনী আসন। এটি জাপার দুর্গ বলে খ্যাত হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরপর দু’বার নির্বাচিত হয়ে আসনটি আ’লীগের দখলে রেখেছেন। সাম্প্রতিক সময়ে পীরগঞ্জে আ’লীগের রাজনীতি জমে উঠার কথা থাকলেও ক্ষোভের আগুনে জ¦লছে দলটির নেতাকর্মীরা। কারণ হিসেবে দেখা গেছে, দলের ত্যাগীরা বঞ্চিত, বেশকিছু ভাসমান সুবিধাভোগী, বিভিন্ন রাজনৈতিক দল থেকে আ’লীগে অনুপ্রবেশ (জামায়াত, শিবির, বিএনপি), দলের নামে অবৈধ সুযোগ সুবিধা গ্রহন, ধর্মীয়, সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন প্রকল্পের অধীনে আসা সরকারী বরাদ্দ ভাগবাটোয়ারা, ক্ষমতার অপব্যবহার, ইউনিয়নপর্যায়ে অগ্রহনযোগ্য নেতা নির্বাচন, বিভিন্ন রাস্তার গাছ কর্তন, বালু উত্তোলনসহ নানান কারণে সাধারন মানুষ ক্ষুব্ধ হয়েছে। উল্লেখিত কারণে অভিযুক্ত নেতাকর্মীদেরকে সাধারন মানুষ ‘টিউমার’ হিসেবে চিহ্নিত করছে। চিহ্নিত এই টিউমার নিয়ন্ত্রন না করলে আগামী সংসদ নির্বাচনে আ’লীগের ভোটে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে দলটির ত্যাগী-বঞ্চিত নেতাকর্মী ও সাধারন ভোটাররা অভিযোগ করছেন। মজার ব্যাপার হলো ২/৩টি ইউনিয়নের আ’লীগ নেতা ও চেয়ারম্যান-মেম্বার ব্যাপক ঘাপলা, ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি-অনিয়ম, স্বজনপ্রীতি করায় অন্যান্য ইউনিয়নেও এর প্রভাব আছড়ে পড়ছে। দলকে এখনই নিয়ন্ত্রনে আনার তাগিদ দিয়েছেন দলের প্রবীন নেতৃবৃন্দ। ইতিমধ্যেই দলের গঠনতন্ত্র ও শৃংখলা ভঙ্গের অভিযোগে বেশ কয়েকজন আ’লীগ নেতা ও জনপ্রতিনিধিকে (বিদ্রোহী প্রার্থী) দল থেকে অব্যাহতি বা বহিষ্কার করা হয়েছে। দলটির জন্যে এতেও বিপত্তি ঘটেছে। দলীয় শৃংখলা ভঙ্গের অভিযোগে উপজেলার ভেন্ডাবাড়ী ইউনিয়ন আ’লীগের কমিটিকে বিলুপ্ত করে সভাপতি-সম্পাদককে বহিষ্কার করায় এবারের বিজয় দিবসের দিন আহ্বায়ক কমিটির নেতৃত্বে বের হওয়া র‌্যালীতে বহিষ্কৃত গ্র“পটির সম্পাদক রেজাউল করিম পচা সশস্ত্র হামলা চালায়। এ ব্যাপারে উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও পীরগঞ্জ পৗরসভার মেয়র তাজিমুল ইসলাম শামীম বলেন, দলকে আগামী সংসদ নির্বাচনের জন্য শক্তিশালী হিসেবে মজবুত করা হচ্ছে। যারা দলকে অনৈতিক কাজে ব্যবহার করেছে বা শৃংখলা ভঙ্গ করেছে, তাদের ব্যাপারে উপজেলা নেতৃবৃন্দ দলীয় সিদ্ধান্ত নিয়ে বহিষ্কার, পদ স্থগিত করেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক বেশকিছু ইউনিয়নের নেতাকর্মীরা অভিযোগ করেছে, উপজেলায় মাত্র ৭০/৮০ জন নেতার কারণে দলটি আজ প্রশ্নবিদ্ধ হয়েছে। মাত্র ক’জনের অপকর্মের কারণে আগামী নির্বাচনে আওয়ামীলীগকে কঠিন বেগ বেগ পেতে হবে। অথচ, আ’লীগ সরকারের আমলে পীরগঞ্জে ব্যাপক উন্নয়রন হয়েছে। তারা আরও জানায়, দলের উপজেলা নেতৃবৃন্দ স্বচ্ছ না হলে জাপার দুর্গে জাগরনের সৃষ্টি হতে পারে। কারণ সাধারন মানুষ এখন নেতা নির্বাচন করতে শিখেছে। এখন আর হুজুগে ভোট দেয় না।
জাতীয় সংসদের স্পীকার ও এ আসনের সংসদ সদস্য ড. শিরীন শারমিন চৌধুরী গত ১৩ ও ১৪ ডিসেম্বর পীরগঞ্জে এসে উপজেলা আওয়ামীলীগের সাথে বৈঠক করেছেন। বৈঠকে দলের নেতাকর্মীরা আসন্ন সংসদ নির্বাচনের আগেই উপজেলা আ’লীগের আত্মসুদ্ধির ব্যাপারে বিভিন্ন বিষয় তুলে ধরে জোর তাগিদ দিয়েছেন। নতুবা সংসদ নির্বাচনে নেতিবাচক প্রভাব পড়ার আশংকাও প্রকাশ করেছেন। কারণ এখনো দলের অনেকেই অভিমান করে বসে রয়েছেন।

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 8501370787257824205

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item