বিশ্ব মানবাধিকার দিবস- দলিত ও হরিজন জনগোষ্ঠীর উন্নয়নে সরকারি বরাদ্দ বাড়ানোর দাবি

মামুনুররশিদ মেরাজুল-
বিশ্ব  মানবাধিকার দিবসে অবহেলিত আদিবাসী, দলিত ও হরিজন জনগোষ্ঠীর মানবাধিকার নিশ্চিতকরণের দাবিতে র‌্যালী ও মানববন্ধন সমাবেশ করেছে এনএনএমসি ফাউন্ডেশন এর রংপুর উপজেলা এডভোকেসী প্লাটফর্ম। রোববার দুপুরে বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের সম্মুখে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়।
নেটওয়ার্ক অফ নন-মেইনস্ট্রিমড মারজিনালাইজড কমিউনিটিজ (এনএনএমসি) ফাউন্ডেশন আয়োজিত সমাবেশে বক্তারা সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন, দলিত ও হরিজন জনগোষ্ঠীর জন্য খাসজমি বন্দোবস্ত করা, দলিত জনগোষ্ঠীকে বিকল্প পেশায় তথা কারিগরি প্রশিক্ষণের সুযোগ বাড়ানো, হরিজন পল্লীর অবকাঠামো উন্নয়নে সরকারি বরাদ্দ প্রদান ও সুযোগ-সুবিধা বাড়ানোর জন্য সরকারি নীতি নির্ধারক মহলের কাছে দাবি জানান।
সমাবেশে এনএনএমসি ফাউন্ডেশন এর উপজেলা এডভোকেসী প্লাটফর্মের সভাপতি উজ্জ্বল চক্রবর্তীর সভাপতিত্বে  বক্তব্য রাখেন, এনএনএমসি ফাউন্ডেশন এডভোকেসী অফিসার পাপন কুমার সরকার, উপজেলা প্লাটফর্মের সাধারণ সম্পাদক উজ¦লা মুর্মু, দপ্তর ও প্রচার সম্পাদক সাংবাদিক ফরহাদুজ্জামান ফারুক, বিএফআই প্রজেক্টের কো-অর্ডিনেটর  রবিন মুর্মু প্রমুখ। এসময় রংপুরের বিভিন্ন স্থান থেকে আদিবাসী, হরিজন ও দলিত জনগোষ্ঠীর লোকজন ছাড়াও বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীরা মানববন্ধনে অংশ নেন।
এদিকে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের আদিবাসী ও দলিত জনগোষ্ঠীর অধিকারভিত্তিক ও স্থায়ীত্বশীল উন্নয়ন নিশ্চিতকরণের লক্ষ্যে নেটওয়ার্ক অফ নন-মেইনস্ট্রিমড মারজিনালাইজড কমিউনিটিজ  (এনএনএমসি ) ফাউন্ডেশন হেকস/ইপার এর সহায়তায়  বিশ^ মানবাধিকার দিবস পালন করছে নওগাঁ, রংপুর, দিনাজপুর, নীলফামারী ও ঠাকুরগাঁও জেলায় এডভোকেসী প্লাটফর্ম। মূলতঃ তৃণমূল পর্যায়ে দলিত ও আদিবাসীদের প্লাটফর্মের মাধ্যমে অংশগ্রহনমূলক প্রক্রিয়ায় একটি প্লাটফর্মে অন্তর্ভূক্ত করে মানবাধিকার বিষয়ে সচেতনতা সৃষ্টি করা হচ্ছে।

পুরোনো সংবাদ

রংপুর 2938171147067453296

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item