পঞ্চগড়ে মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় পতাকা বিক্রি

মুহম্মদ তরিকুল ইসলাম,তেঁতুলিয়া প্রতিনিধিঃ
সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে মহান বিজয় দিবসকে কেন্দ্র করে জাতীয় পতাকা বিক্রি করছে স্থানীয়সহ ভিন্ন জেলার ফেরিওয়ালা।  শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে বিভিন্ন সরকারি অফিস, ক্লাব কিংবা প্রতিটি বাড়িতেও উড়ানো হচ্ছে জাতীয় পতাকা।
সারা বছর না হলেও মহান বিজয় দিবস এলেই পতাকার চাহিদা বাড়ে। দিবসটি উদযাপনকে কেন্দ্র করে পতাকার চাহিদা অন্যান্য বছরের চেয়ে বেশি চোখে পড়ে পঞ্চগড়ে।  
গত ৮ ডিসেম্বর/১৭ রোজ শুক্রবার পঞ্চগড়-বাংলাবান্ধা রোড ঘুরে ও পতাকা বিক্রেতাদের সঙ্গে কথা বলে এমনটাই চোখে পড়েছে।
অন্যদিকে পঞ্চগড় জেলাধীন তেঁতুলিয়া উপজেলার ভজনপুর বাসস্ট্যান্ডে গত ৮ ডিসেম্বর/১৭ ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলার ফুলসুতি ইউনিয়নের কাওয়াখোলা গ্রামের চুন্নু শেখ পিতা- মৃত আলেপ শেখ-এর সাথে কথা বললে তিনি জানান, আমি প্রায় প্রতিটি জাতীয় দিবসে ফেরি করে পতাকা বিক্রি করি। আমি গত ৭ ডিসেম্বর/১৭ ফরিদপুর থেকে পঞ্চগড়ে এসে পৌছেছি অত:পর আজ তেঁতুলিয়া গিয়ে কিছু বেচাকেনা করে গাড়ি বেয়ে বিভিন্ন বাজারে নামিয়ে রাস্তায় ঘুরিয়ে ঘুরিয়ে পতাকা বিক্রি করি। আমি বড় সাইজের পতাকা ১৫০-২০০টাকা, ছোট পতাকা ৬০টাকা ও তারচেয়েও ছোট পতাকা ৩৫-৪০ টাকা  এবং ১০টাকা করেও বিক্রি করি।  
মহান বিজয় দিবসকে কেন্দ্র করে এ অঞ্চলের দোকানগুলো থেকে পতাকা কেনার আগ্রহ রয়েছে স্থানীয়দের। বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, ‘জাতীয় পতাকা বিধিমালা-১৯৭২ (সংশোধিত ২০১০)-এ জাতীয় পতাকা ব্যবহারের বিভিন্ন বিধি-বিধান বর্ণিত হয়েছে। জাতীয় পতাকা বাংলাদেশের সার্বভৌমত্বের নিদর্শন। তাই সব সরকারি ভবন, অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকার কর্তৃক নির্ধারিত ভবনে সব কর্মদিবসে পতাকা উত্তোলনের বিধান রয়েছে’- এর কড়া নিয়ম চালু হওয়ায় যত্রতত্র পতাকা বিক্রি কমেছে। নিয়ম মেনে পতাকা তৈরি ও বিক্রি করার বিষয়ে বারবার সতর্ক করেছে প্রশাসন।
তবে বাজার ঘুরে দেখা যায় অন্য ছবি। পতাকার মাপ সম্পর্কে ধারণা না থাকায় দেশে বিভিন্ন মাপের পতাকা দেখা যায়। জাতীয় পতাকার মাপ হবে ১০: ৬ দৈর্ঘ্য ও প্রস্থের আয়তাকার ক্ষেত্রের গাঢ় সবুজ রঙের মাঝে লাল বৃত্ত এবং বৃত্তটি দৈর্ঘ্যরে এক-পঞ্চমাংশ ব্যসার্ধবিশিষ্ট হবে। ভবনে ব্যবহারের তিন ধরনের মাপ হচ্ছে ১র্০: র্৬, র্৫: র্৩ ও ২.র্৫ : ১.র্৫। তবে অনুমতি সাপেক্ষে ভবনের আয়তন অনুযায়ী এবং দৈর্ঘ্য ও প্রস্থের অনুপাত ঠিক রেখে বড় আয়তনের পতাকা প্রদর্শন করা যাবে। গাড়িতে ব্যবহারের জন্য মাপ হচ্ছে ১৫": ৯" (বড় গাড়ি) এবং ১০": ৬" (ছোট ও মাঝারি গাড়ির জন্য)। তবে ইচ্ছে করলেই যে কেউ গাড়িতে পতাকা ব্যবহার করতে পারে না। কেননা আইনে বলা হয়েছে, কোনো অবস্থায়ই গাড়ি কিংবা কোনো যান, রেল কিংবা নৌকার খোলে, ওপরিভাগে বা পেছনে পতাকা ওড়ানো যাবে না।
জাতীয় পতাকা শুধু একটি কাপড় নয়, এটি দেশের স্বাধীনতার প্রতীক। তাই পতাকার অবস্থা ব্যবহারযোগ্য না হলে তা মর্যাদাপূর্ণভাবে সমাধিস্থ করতে হবে। জাতীয় পতাকা ব্যবহারের এসব বিধি ভঙ্গ করা শাস্তিযোগ্য অপরাধ এবং কেউ ভঙ্গ করলে সর্বোচ্চ এক বছরের কারাদন্ড বা পাঁচ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দন্ডে দন্ডিত হবেন।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 9032803355987991712

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item