নীলফামারীতে বিশ্ব মানবাধিকার দিবস পালন

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১০ ডিসেম্বর॥
“কারো অধিকারের জন্য আজি উঠে দাড়াও” প্রতিপাদ্যকে সামনে রেখে দলিত ও হরিজন জনগোষ্ঠির সম-অধিকার প্রতিষ্ঠার দাবীতে নীলফামারীতে বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়েছে।  রবিবার সকাল ১১টায় উন্নয়ন সার্প রাইটস প্রকল্প আয়োজনে একটি র‌্যালী শহরের প্রধান সদক প্রদক্ষিন শেষে শহরের চৌরঙ্গী মোড়ে মানববন্ধন করে। 
হরিজন ঐক্য পরিষদের সভাপতি মেঘুরাম বাঁশফোরের সভাপতিত্বে এসময় বক্তব্য দেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের সহ-সভাপতি মোশাররফ  হোসেন, সার্প রাইটস প্রকল্পের প্রকল্প কর্মকর্তা শহিদুল ইসলাম, কমিউনিটি অর্গানাইজার মালা হীরা, অন্তর বাঁশফোর, হরিজন ঐক্যপরিষদের সহ-সভাপতি নয়ন বাঁশফোর ও নেটওয়ার্ক অফ নন-মেইন স্ট্রিমড মারজিনালাইজড কমিউনিটি’র (এনএনএমসি) সদস্য তোফাজ্জল হোসেন প্রমুখ।
হরিজন ঐক্য পরিষদের সভাপতি মেঘুরাম বাঁশফোর মানববন্ধন সমাবেশে সম-অধিবার প্রতিষ্ঠার দাবী জানিয়ে বলেন, এখোনো আমরা মুল ¯্রােতে প্রবেশ করতে পারিনি। আমাদের বঞ্চিত রাখা হয়েছে সবক্ষেত্রে। বিশেষ করে সরকারী চাকুরীতে আমাদের কোটা নিশ্চিত করা হচ্ছে। আমরা পিছিয়ে রয়েছি। প্রাপ্য থেকে আমাদের বঞ্চিত করা হয়েছে। সরকারের কাছে দাবী করেন, চাকুরীতে হরিজনদের প্রাপ্য যেন অন্য কেউ ভোগ করতে না পারে, এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
সার্প রাইটস প্রকল্পের প্রকল্প কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, নীলফামারীতে দলিত ও হরিজন সম্প্রদায়ের অধিকার প্রতিষ্ঠা, সম-অধিকার নিশ্চিত করণ ছাড়াও শিক্ষা প্রদানে কাজ করা হচ্ছে।
তিনি বলেন, এ জন্য বিভিন্ন পর্যায়ের নেতৃত্বের সাথে বৈঠক, সভা সমাবেশ, সেমিনার করে কার্যকর ব্যবস্থা গ্রহণের চেষ্টা করছি। বিশ্ব মানবাধিকার দিবস পালন কর্মসুচীরও অংশ একটি।



পুরোনো সংবাদ

নীলফামারী 3843318803774902765

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item