দিনাজপুর শিক্ষাবোর্ডে জেএসসি পরীক্ষায় পাশের হার ৮৮ দশমিক ৩৮ শতাংশ

আঃ সাত্তার, দিনাজপুর প্রতিনিধি ॥
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। গড় পাশের হার ৮৮ দশমিক ৩৮ শতাংশ। শনিবার (৩০ ডিসেম্বর) বেলা সাড়ে ২টায় দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান তার কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন। গত বারের চেয়ে এবারে পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রছাত্রীর সংখ্যা উভয়ই কমেছে। গতবার ছিল পাশের হার ছিল ৯২ দশমিক ৯৯ শতাংশ ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী ছিল ২৭,০৮৯ জন।
দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৭ সালের জেএসসি পরীক্ষায় ২ লাখ ২৮ হাজার ৩৪৮ জন পরীক্ষার্থীর মধ্যে ২ লাখ ১ হাজার ৮০৯ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে ছাত্র ৯৭ হাজার ৬৪৯ জন ও ছাত্রী ১ লাখ ৪ হাজার ১৬০ জন। গড় পাশের হার ৮৮ দশমিক ৩৮ শতাংশ। ফলাফলে এবারেও ছাত্রদের তুলনায় ছাত্রীরা এগিয়ে রয়েছে। ছাত্রদের পাশের হার ৮৭.৮৬ শতাংশ ও ছাত্রীদের পাশের হার ৮৮.৮৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ০৬২ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ২৭ হাজার ৭৯ জন। ফলাফলে গতবারের চেয়ে এবারে শতভাগ পাশকৃত বিদ্যালয়ের সংখ্যা কমেছে। এবারে শতভাগ পাশকৃত বিদ্যালয়ের সংখ্যা ৫৮০টি যা গতবারে ছিল ৮৯৯টি। অপরদিকে কেউই পাশ করেনি এমন (শূন্য ফলাফলপ্রাপ্ত) বিদ্যালয়ের সংখ্যা ১৩টি যা গতবারে ছিল মাত্র ৬টি। এবারে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৬০টি ও অংশগ্রহনকারী বিদ্যালয়ের সংখ্যা ৩১৭৬টি।
ফলাফল প্রকাশ করে দিনাজপুর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান সাংবাদিকদের বলেন, বিগত বছরের তুলনায় এবার ফলাফল তেমন সন্তোষজনক নয়। কারণ ইংরেজীতে প্রশ্নপত্র কঠিন হওয়ার কারণে প্রায় ১১ হাজার শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। এবারে শতভাগ পাশকৃত বিদ্যালয় ৫৮০টি গতবারে ছিল ৮৯৯টি। কেউ পাশ করেনি এমন শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান। ফলাফল প্রকাশের সময় দিনাজপুর শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক মো. ফারাজ উদ্দিন তালুকদার, উপ-সচিব ড. আব্দুর রাজ্জাক, বিদ্যালয় পরিদর্শক রবীন্দ্র নারায়ন ভট্টাচার্য, উপ-পরিক্ষা নিয়ন্ত্রক মো. হারুন-অর-রশিদ, উপ-বিদ্যালয় পরিদর্শক মো. আলতাফ হোসেন, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ রাকিবুল ইসলাম প্রমুখ।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 6268376267507236815

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item