২ টাকার অ্যাকাউন্ট ‘ডাক টাকা’র উদ্বোধন


 বাংলাদেশ ডাক বিভাগের ‘ডাক টাকা’ নামে দুই টাকায় অ্যাকাউন্ট খোলার নতুন একটি মোবাইল ব্যাংকিং সেবা উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

আজ সোমবার দুপুরে সচিবালয়ে ডাকা ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে এ সেবার উদ্বোধন করেন সজীব ওয়াজেদ জয়।

এসময় তিনি বলেন, ডাক টাকা সেবা চালুর ফলে এখন থেকে ব্যাংকিংয়ের বাইরে থাকা গ্রামের মানুষ ভালোভাবে ব্যাংকিং সুবিধা পাবেন। ডাক বিভাগের টেকনিক্যাল পার্টনার ওয়েপমেন্ট সুইচ প্রোভাইডার (আইটিসিএল) এবং এই সেবা প্রদানকারী সফটওয়্যার প্রতিষ্ঠান ডি-মানির মাধ্যমে খুব সহজেই ডাক টাকার অ্যাকাউন্ট খুলে পোস্টাল ক্যাশ কার্ডের মাধ্যমে ক্যাশ-ইন ও ক্যাশ-আউট করা যাবে।

নামমাত্র ব্যালেন্স জমার মাধ্যমে নাগরিকরা বিনামূল্যে ‘ডাক টাকা’ অ্যাকাউন্ট খুলতে পারবেন। তিনি আরো বলেন, ২০১৮ সালের মধ্যে ব্যাংকিংয়ের বাইরে থাকা ৩ কোটি মানুষকে এ ব্যাংকিং সেবার আওতায় আনাই ডাক টাকার লক্ষ্য।

উল্লেখ্য, ‘ডাক টাকা’ এর মাধ্যমে কার্ড, অ্যাপ ও এমপিওএসসহ বিভিন্ন চ্যানেল ব্যবহারের সুযোগ থাকবে (কেনাকাটা-লেনদেন)। নাগরিকদের সুবিধার কথা বিবেচনা করে এতে আর্থিক লেনদেনের ক্ষেত্রে নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) এবং কিউআর (কুইক রেসপন্স) কোড সুবিধা রাখ হয়েছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডাকা ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, অতিরিক্ত সচিব মো. সাইফুল ইসলাম, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ প্রমুখ।

পুরোনো সংবাদ

প্রধান খবর 2896506554873113814

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item