সৈয়দপুরের মেধাবী শিক্ষার্থী রায়হানের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ কি হাতছাড়া হবে ?

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

 মেধাবী শিক্ষার্থী মো. রায়হান আলী। সে এবারে দেশের উচ্চ শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি সুযোগ লাভ করেছে। কিন্তু অর্থাভাবে তাঁর সেখানে ভর্তির সুযোগ হাতছাড়া হওয়ার উপক্রম হয়েছে। এতে করে তাঁর একজন আদর্শবান শিক্ষক হওয়ার স্বপ্ন পূরণেও অনিশ্চয়তা দেখা দিয়েছে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি  টাকা সংগ্রহে এখন সে বিভিন্ন জায়গায় ধর্ণা দিচ্ছেন।
রায়হান আলীর বাড়ি নীলফামারীর সৈয়দপুরের পাশের রংপুরের তারাগঞ্জ উপজেলার আলমপুর শেরমস্ত বাঙ্গালীপুর গ্রামে। পেশায় একজন রিক্সা চালক  মো. গোলাপ হোসেন ও মোছা. জয়মানা বেগম দম্পতির চার ছেলেমেয়ের মধ্যে তৃতীয় সে (রায়হান)। অভাবী পরিবারের সন্তানরা সবাই মেধাবী। হতদরিদ্র পরিবারটির শত অভাব অনটনের মধ্যেও ছেলেমেয়েরা খেয়ে না খেয়ে সকলেই নিজের চেষ্টায় লেখাপড়া করছেন। তাঁর বড় ভাই জাহিদুল ইসলাম জয়পুরহাট সরকারি কলেজে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে অনার্স শেষ বর্ষের ছাত্র। আর তাঁর মেঝো ভাই আরিফ হোসেন পড়ছে গোপালগঞ্জের শ্রীকৃষ্ণ সরকারি কলেজে বাংলায় অনার্স বিষয়ে। হাজীপাড়া দাখিল মাদ্রাসায় সপ্তম শ্রেণীতে অধ্যয়ন করছে ছোট বোন ইসরাত জাহান আঁখি। ছোট বেলা থেকেই অত্যন্ত মেধাবী ও লেখাপড়ার আগ্রহী রায়হান। তাই পরিবারের চরম দারিদ্র্যের মধ্যেও লেখাপড়ার খরচ যোগাতে নিজের পড়াশুনার পাশাপাশি বাড়ির পাশের ছোট ক্লাসের ছাত্রছাত্রীদের প্রাইভেট টিউশনি করে সে। এভাবে সে ২০১৫ সালের দাখিল পরীক্ষায় জিপিএ- ৪ দশমিক ৭৫ পেয়েছিল উপজেলার খাতামধুপুর হাজীপাড়া দাখিল মাদ্রাসা থেকে। পরবর্তীতে সে ভর্তি হয় সৈয়দপুর উপজেলার হাজারীহাট স্কুল এন্ড কলেজে মানবিক বিভাগে। ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও শিক্ষক-শিক্ষিক্ষাদের সার্বিক সাহায্য সহযোগিতা নিয়ে এবারের (২০১৭ সাল) এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয় রায়হান। সে পেয়েছে জিপিএ-৪। ভবিষ্যতে উচ্চ শিক্ষা লাভের আশায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেয়। আর তাঁর ভর্তির সুযোগও মেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ও দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ে।  ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘খ’ ইউনিটে ইংলিশ ফর স্পিকার এন্ড আধার লেংগুয়েজ বিষয়ে এবং দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ে ‘জি’ ইউনিটে ১১৩ তম  মেধাতালিকায় হয়েছে। তাঁর ইচ্ছে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহন করবে। স্বপ্ন একজন আদর্শ শিক্ষক হবে সে। আর স্বপ্ন বাস্তবায়নে সংসারে তীব্র অভাব অনটনের মধ্যে পড়াশুনা করে নিজেকে এগিয়ে নিচ্ছিল রায়হান। কিন্তু তাঁর সে স্বপ্ন পূরণে এখন বড় বাঁধা হয়ে দাঁড়িয়ে ভর্তির অর্থ। তাঁর বাবার সামর্থ্য নেই একবারে ছেলের ভর্তিতে এতো টাকা যোগান দেওয়ার। তাই তাঁর বিশ্ব^বিদ্যালয়ে ভর্তিতে ও উচ্চ শিক্ষা নিয়ে একজন আদর্শ শিক্ষক হওয়ার স্বপ্ন পূরনে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
গত বৃহস্পতিবার সে ছুঁটে আসে সৈয়দপুর শহরে তাঁর অতি পরিচিতজনদের কাছে। উদ্দেশ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির অর্থ সংগ্রহ। সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজের সিনিয়র সহকারি শিক্ষক নাছিম রেজা শাহ’র সঙ্গে থাকা অবস্থায় একটি কুরিয়ার সার্ভিস অফিসে বসে কথা হয় রায়হানের সঙ্গে এ প্রতিনিধি’র।
 এ সময় তাকে বেশ চিন্তিত অবস্থায় দেখা যায়। সে জানায় বাবার একমাত্র রোজগারে তাদের পরিবারের সদস্যদের দুই বেলা দু’মুঠো খাবার জোটে না ঠিকভাবে। তাছাড়া বাবার শরীরও আগের মতো ভাল নেই। তিনি এখন আর দীর্ঘ সময় ধরে রিক্সা টানতে পারেন না। এ অবস্থায় আমাদের চার ভাইবোনের লেখাপড়ার খরচ যোগানো কল্পাতীত। এ অবস্থায় আমরা বিভিন্ন জনের সাহায্য-সহযোগিতায় ও নিজ নিজ চেষ্টায় নিজের লেখাপড়া চালিয়ে নিচ্ছি। এখন আমার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি সুযোগ মিলেছে। কিন্তু এক সঙ্গে ভর্তির এতো টাকা কোথায় পাব এই চিন্তা এখন সারাক্ষণ আমার মাথায় ঘুরপাক খাচ্ছে। চোখে ঘুম নেই। তাই পরিচিতজনদের শরণাপন্ন হচ্ছি। যদি তাদের সহায়তা ভর্তি হতে পারি। শুনেছি ভর্তিতে প্রায় ১৫/১৬ হাজার টাকা লাগবে।
 রায়হানের বাবা গোলাপ হোসেনও  ছেলে ভর্তি চিন্তায় উদ্বিগ্ন। তিনি বলেন, ছেলে রায়হান আলীর ভর্তি ওই টাকা আমি কোথা থেকে যোগান দেবে ভেবেচিন্তে কুলকিনারা পাচ্ছি না। তাই ভর্তির ও পড়াশুনার টাকা জোগানো নিয়ে চরম দুশ্চিন্তায় আছি।
হাজারীহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. লুৎফর রহমান চৌধুরী বলেন, রায়হান অত্যন্ত মেধাবী। সে মাদ্রাসা থেকে এসএসসি পাশ করে তাঁর কলেজে ভর্তি হয়। আমরা প্রতিষ্ঠান থেকে তাঁর লেখাপড়ায় সাধ্যমতো সহায়তা দেওয়ার চেষ্টা করেছি। শুনেছি সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির চান্স পেয়েছে। সেখানে ভর্তি হতো পারলে ছেলেটি ভাল করবে বলে আমি আশাবাদী। তিনি হতদরিদ্র পরিবারের সন্তান রায়হানের পড়াশুনায় আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দেয়ার জন্য সমাজের সহৃদয়বান ও বিত্তশালীদের প্রতি আহ্বান জানান।     

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 7417669802535746012

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item