ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশে প্রয়োজনীয় সহায়তার দাবি রংপুরের ব্যবসায়ীদের

মামুনুর রশিদ মেরাজুল ,রংপুর:
বৃহত্তর রংপুর অঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশে ‘বিশেষ স্বল্প সুদে ব্যাংক ঋণ’, শিল্পে গ্যাস সংযোগ, স্বল্প মূল্যে বিদ্যুৎ, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এবং পণ্যভিত্তিক শিল্পের বিকাশে প্রয়োজনীয় সহায়তার দাবি জানিয়েছে রংপুর অঞ্চলের ব্যবসায়ী উদ্যোক্তাবৃন্দ। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) আয়োজনে
E.R.P (Engage; Reflect; Plan of Action) শীর্ষক এক আলোচনায় রংপুর অঞ্চলের ব্যবসায়ী নেতৃবৃন্দ এসব দাবি তুলে ধরেন। শনিবার সকালে রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এফবিসিসিআই ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিমের সঞ্চালনায় অনুষ্ঠিত এ আলোচনা অনুষ্ঠানে রংপুরের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মো: মোরশেদ হোসেন, রংপুর প্রেসক্লাবের সভাপতি সদরুল আলম দুলু এবং বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ এর সভাপতি ও এফবিসিসিআই এর প্রাক্তন সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বক্তব্য রাখেন।
আলোচনায় অংশ নিয়ে স্থানীয় শিল্পদ্যোক্তাবৃন্দ পিছিয়ে পড়া এলাকা হিসেবে বৃহত্তর রংপুরের স্বল্পোন্নত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এ অঞ্চলের সম্ভাবনাময় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) বিকাশে ‘বিশেষ স্বল্প সুদে ব্যাংক ঋণ’ প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থার দাবি জানান। এ অঞ্চলের সম্ভাবনাময় বিভিন্ন শিল্পখাতে গ্যাস সংযোগ প্রদান অত্যন্ত জরুরি বলে তারা উল্লেখ করেন। উদ্যোক্তারা জানান যে, এ অঞ্চলে কৃষিভিত্তিক এবং তৈরি পোশাক শিল্প স্থাপনের বিপুল সম্ভাবনা রয়েছে। এছাড়াও প্রতি জেলায় স্ব স্ব পণ্যের ওপর ভিত্তি করে শিল্প গড়ে তোলার ওপরও তারা গুরুত্ব আরোপ করেন।
অনুষ্ঠানে উপস্থিত বিপুল সংখ্যক নারী উদ্যোক্তা এসএমই প্রতিষ্ঠায় সরকার প্রদত্ত ঋণ প্রদান নীতিমালা যথাযথভাবে পরিপালন এবং হয়রানি ও জামানত-গ্যারান্টি ছাড়া ঋণ প্রদান নিশ্চিত করার জন্য বিশেষ দাবি জানান। তরুণ উদ্যোক্তাবৃন্দও পুঁজির যোগানে স্বল্প সুদে ঋণ প্রদানের জোর দাবি জানান। শিল্প উদ্যোক্তাবৃন্দ গুরুত্বপূর্ণ সড়কগুলোকে ৪ লেনে উন্নীতকরণের পাশাপাশি এ অঞ্চলের জেলাগুলোর যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে বিশেষ গুরুত্ব আরোপ করেন। তারা কর্মসংস্থান এবং শিল্পের বিকাশে রাজধানীর বাইরে রংপুর ও অন্যান্য জেলায় শিল্প বিকেন্দ্রীকরণেরও প্রয়োজনীয়তা তুলে ধরেন।
অনুুষ্ঠানটির আহ্বায়ক এফবিসিসিআইয়ের পরিচালক রেজাউল করিম রেজনু এবং এফবিসিসিআইয়ের উপস্থিত অন্যান্য পরিচালক হাসিনা নেওয়াজ, দিলীপ কুমার আগারওয়ালা, আজিজুল হক, তোসাদ্দেক হোসেন খান টিটু, মোঃ মোছাদ্দেক হোসেন বাবলু, মাসুদ পারভেজ খান ইমরান, মাসুদুর রহমান মিলন, আনোয়ার সাদাত সরকার, আলোচনায় অংশ নেন। এসময় রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, দিনাজপুর চেম্বার অব কমার্স, ঠাকুরগাঁও চেম্বার অব কমার্স, গাইবান্ধা চেম্বার অব কমার্স, পঞ্চগড় চেম্বার অব কমার্স, কুড়িগ্রাম চেম্বার অব কমার্স, নীলফামারি চেম্বার অব কমার্স, লালমনিরহাট চেম্বার অব কমার্স, রংপুর মেট্রোপলিটন চেম্বার ও রংপুর উইমেন চেম্বারের সভাপতিবৃন্দ এ অঞ্চলের উন্নয়নে বিদ্যমান সমস্যাবলী ও সেসব সমাধানে তাদের মতামত ও সুপারিশ তুলে ধরেন।
রংপুর বিভাগের ৮ জেলার বিপুল সংখ্যক ব্যবসায়ি ও শিল্প উদ্যোক্তা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্থানীয় বিশ্ববিদ্যালয়, কলেজ ও শীর্ষস্থানীয় স্কুলের শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন। শিক্ষার্থীরাও এ অঞ্চলের বাণিজ্যিক সম্ভাবনা বিকাশে গ্যাস সংযোগ, বন্যা নিয়ন্ত্রণ এবং আউটসোর্সিংসহ সম্ভাবনাময় বিভিন্ন খাতে এ অঞ্চলের সম্ভাবনার বিষয়টি উল্লেখ করেন।

পুরোনো সংবাদ

রংপুর 3276616056743955571

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item