রংপুরে সাঁওতাল আদিবাসী হত্যার বিচার চেয়ে মানববন্ধন

মামুনুর রশিদ মেরাজুল  ঃ গাইবান্ধা গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ বাগদা ফার্মের সাঁওতাল আদিবাসী ও বাঙ্গলীদের উপর হামলা মামলা, অগ্নিসংযোগ লুটপাটের ঘটনার এক বছরেও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় হতাশা বিরাজ করেছে আদিবাসী সাঁওতালদের মধ্যে। অবিলম্বে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হলে বিচারের দাবিতে তীব্র আন্দোলনের হুশিয়ারী দিয়েছেন তারা।  সোমবার দুপুরে রংপুর প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন সমাবেশ থেকে এ হুশিয়ারী দেন আদিবাসী ছাত্র পরিষদ।
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আদিবাসী ছাত্র পরিষদের আয়োজনে মানববন্ধন সমাবেশে বক্তারা বলেন, পুলিশের গুলিতে নিহত আদিবাসী সাঁওতাল আন্দোলনের অন্যতম তিন নেতা শ্যামল হেমব্রম, রমেশ টুডু ও মঙ্গল মার্ডির হত্যার বিচার কার্যক্রম এখনো শুরু হয়নি। অবিলম্বের সাঁওতালদের দাবি মেনে নিয়ে আদিবাসীদের চালানো হামলা মামলা, অগ্নিসংযোগ লুটপাটের ঘটনার সুষ্ঠু তদন্তসহ বিচারের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
মানববন্ধনে সংগঠনের সভাপতি রাজিব কুমার মাহাতোর সভাপতিত্বে ও যুগেশ ত্রিপুরার সঞ্চালনায় সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সিপিবি জেলা সাধারণ সম্পাদক কমরেড শাহীন রহমান, বাসদ জেলা সদস্য সচিব কমরেড মমিনুল ইসলাম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা কাউন্সিল প্রস্তুতি কমিটির আহবায়ক আশিকুল ইসলাম তুহিন।
উল্লেখ্য, গত বছর নভেম্বর মাসে গাইবান্ধা গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ বাগদা ফার্মে সাঁওতাল আদিবাসী ও বাঙ্গলীরা ১৮৪০.৩০ একর জমি ফিরিয়ে দেয়ার আন্দোলন করে। এসময় পুলিশ চিনিকলের কর্মচারী ও সাঁওতালদের মধ্যে ত্রিমুখী সংঘর্ষ হয়। ঘটনায় আদিবাসী সাঁওতালদের ঘর-বাড়ী পুড়িয়ে দেয়াসহ হামলা মামলা লুটপাট অগ্নিসংযোগ করা হয়। 

পুরোনো সংবাদ

রংপুর 8777583474885672426

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item