পীরগাছায় প্রাথমিক সমাপনী পরীক্ষায় প্রায় ২ শতাধিক ভূয়া পরীক্ষার্থী!

ফজলুর রহমান,পীরগাছা

রংপুরের পীরগাছায় চলতি প্রাথমিক সমাপনি পরীক্ষায় ৯ কেন্দ্রের মধ্যে ৭ টি কেন্দ্রেই ভাড়াটিয়া ভূয়া পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ৭ কেন্দ্রতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যোগসাজসে প্রায় ২ শতাধিক ভূয়া পরীক্ষার্থী নির্বিঘেœ পরীক্ষা দিচ্ছে।
জানা গেছে, চলতি প্রাথমিক সমাপনি পরীক্ষায় উপজেলায় সরকারি-বেসরকারি, এনজিও পরিচালিত, কিন্ডার গার্ডেন ও মাদ্রাসাসহ প্রায় ৩শত ৫০টি শিক্ষা প্রতিষ্টানের ৬ হাজার ৫৪ জন, এবং এবতেদায়ী মাদ্রাসায় ৭শ’ ৪২জন পরীক্ষার্থী ডি আর ভূক্ত হয়। এর মধ্যে প্রাথমিক সমাপনি পরীক্ষায় ৪শ’ এবং এবতেদায়ীতে ১শ’ ৩৭জন অনুপস্থিত থাকে।  এসব শিক্ষার্থীর মধ্যে প্রাথমিক সমাপনি পরীক্ষায় ছেলে ২ হাজার ৯শত ৩৫জন ও মেয়ে ৩ হাজার ১শত ১৯জন এবং এবতেদায়ী মাদ্রাসায় ছেলে ৩শত ৯৭জন এবং মেয়ে ৩শত ৪৫জন অংশ গ্রহন করছে।
সরেজমিনে গত দুদিনে উপজেলার ৯টি কেন্দ্রের মধ্যে ৭টি কেন্দ্র ঘুরে দেখা গেছে, ৫টি সরকারিসহ প্রায় ৫৫টি প্রাথমিক বিদ্যালয়ের ২ শতাধিক ভূয়া শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এদের মধ্যে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যাই বেশি।
অনুসন্ধানকালে দেখা যায়, উপজেলার কুটিপাড়া কেন্দ্রে কাশিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩জন, দক্ষিণ গাবুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩জন, ছাওলা দক্ষিণ পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪জন, দৌলত খাঁ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩জন ও উপজেলা সদরের মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আরাজি গোপাল বালিকা প্রাথমিক বিদ্যালয় থেকে একজনসহ প্রায় ২ শতাধিক শিক্ষার্থী ভাড়াটিয়া হিসেবে পরীক্ষা দিচ্ছে। এসময় দেখা গেছে, গত বছর বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশের পর যে শিক্ষার্থী ভাড়াটিয়া হিসেবে কুটিপাড়া কেন্দ্রে (আমির হামজা রোল-৩৫৮৬)পরীক্ষা দেওয়ার সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা আটক করেন। সে এবছর একই নামে রোল- ২৬০৯ আবার পরীক্ষা দিচ্ছে। ওই শিক্ষার্থী ২০১৫ সালেও ৩৩২৬ রোলে পরীক্ষা দিয়েছে।
মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার লাজিজা বেগম ভূয়া পরীক্ষার্থীর কথা স্বীকার করে বলেন, আমরা যাচাই-বাছাই করে ভূয়া শিক্ষার্থীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
এ ব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার রফিক-উজ-জামান এর মোবাইল ফোনে কয়েকবার যোগায়োগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।
পীরগাছা উপজেলা নির্বাহী অফিসার ফাউজুল কবির বলেন, বিষয়টি আমার জানা নেই। খোঁজ খবর নিয়ে দেখছি।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 1382413911748335130

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item