রাজশাহী ও চট্টগ্রামে নতুন দুটি চামড়া শিল্পনগরী হবে : প্রধানমন্ত্রী

ডেস্ক-
রাজশাহী ও চট্টগ্রাম বিভাগে নতুন দুটি চামড়া শিল্পনগরী গড়ে তোলার পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘বাংলাদেশ লেদার, ফুটওয়্যার অ্যান্ড লেদার গুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো ২০১৭’ -এর উদ্বোধন করে তিনি এ ঘোষণা দেন।

তিনি বলেন, ‘চামড়া শিল্প খাতের সামগ্রিক বিকাশের জন্য আমরা ইতোমধ্যে সাভারে পরিবেশসম্মত চামড়া শিল্প নগরী গড়ে তুলেছি। আমাদের আরও পরিকল্পনা আছে। আমি চিন্তা করছি, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগ, এ দুটি জায়গায় নতুন দুটি  চামড়া শিল্প অঞ্চল আমরা গড়ে তুলব। শুধু ঢাকায় করলে হবে না। পুরো বাংলাদেশে ছড়িয়ে দেওয়া প্রয়োজন।’

সাভারে চামড়া শিল্পের সহযোগী আরও শিল্প গড়ে তোলার উদ্যোগ নেওয়া হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘সম্প্রতি অধিকাংশ ট্যানারি আমরা হাজারীবাগ থেকে সাভারে নিয়ে গেছি। পবিরেশসম্মতভাবে সাভারে এ চামড়া শিল্প নগরীটা গড়ে তোলা হচ্ছে। এর আশপাশে যেন আরও শিল্প-কলকারখানা গড়ে উঠতে পারে, তার যথাযথ পদক্ষেপ আমরা নেব।’

চামড়া শিল্প খাতের উন্নয়নে চামড়া ও পাদুকাসহ চামড়াজাত পণ্যকে ২০১৭ সালের ‘প্রডাক্ট অব দ্য ইয়ার’ ঘোষণার বিষয়টি অনুষ্ঠানে তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘চামড়া খাতে ১৫ শতাংশ নগদ সহায়তা আগামী ৫ বছর অব্যাহত রাখার বিষয়টি আমরা বিবেচনায় রাখার সিদ্ধান্ত নিয়েছি। চামড়া খাতে আমাদের অধিক পরিমাণে সহায়তা প্রদানের পেছনে রয়েছে এর অমিত সম্ভাবনা।’


ব্যবসায়ীদের উদ্দেশে প্রধানমন্ত্রী আরও বলেন, চামড়া শিল্পের মাধ্যমে যে সব প্রডাক্ট তৈরি হবে তা যেন আন্তর্জাতিক মানের হয়। এটা করতে পারলে এ শিল্পের প্রডাক্ট নতুন নতুন বাজার খুঁজে পাবে। আমরা চাই আমাদের চামড়া শিল্পের আরও প্রসার ঘটাতে বিদেশিরা যেন এ দেশে বিনিয়োগ করতে এগিয়ে আসে।

ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, আমাদের দেশে কোরবানি ছাড়াও প্রতিনিয়ত প্রচুর পশু জবাই হয়। এ ক্ষেত্রে যারা চামড়া ছাড়ানোর সঙ্গে যুক্ত থাকেন তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে এমন একটি আয়োজন চামড়া শিল্পে নতুন উদ্দীপনা সৃষ্টি করবে। একই সঙ্গে চামড়া রফতানিতে বাংলাদেশ এগিয়ে যাবে। এতে অনেক বিদেশি বিনিয়োগকারী বিনিয়োগ করতে আগ্রহী হবেন।

পণ্যের আন্তর্জাতিক মান বজায় রাখতে বেসরকারি খাতকে যুক্ত করে একটি টেস্টিং ও ক্যালিব্রেশন সেন্টার স্থাপনের উদ্যোগ নেওয়ার কথাও বলেন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ আয়োজনের উদ্বোধন ঘোষণা করেন। বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তোফায়েল আহমদ ছাড়াও চামড়াজাত পণ্য ও পদুকা প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন এলএফএমইএবি- এর সভাপতি সাইফুল ইসলাম অনুষ্ঠানে বক্তব্য দেন। এ ছাড়া শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং এফবিসিসিআই এর ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম ভিডিও বার্তা দেন।

রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে আজ বৃহস্পতিবার শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য এ প্রদর্শনী উন্মুক্ত থাকবে। এ প্রদর্শনীতে বাংলাদেশসহ বিশ্বের ১৫টি দেশের ২৫০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 1834534432705098738

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item