পঞ্চগড়ে ঐত্যিবাহী আলোয়াখোয়া রাশ পূর্নিমা মেলা শুভ-উদ্বোধন

মো: তোতা মিয়া, পঞ্চগড় প্রতিনিধি:
পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলায় শুরু হয়েছে মাসব্যাপী ঐতিহ্যবাহী আলোয়াখোয়া মেলা। হিন্দু ধর্মের রাশ পূর্ণিমা তিথি উপলক্ষে প্রতি বছরের ন্যায় আটোয়ারী মির্জা গোলাম হাফিজ ডিগ্রি কলেজ সংলগ্ন মাঠে বসেছে এই মেলা। জেলা প্রশাসক পঞ্চগড় অমল কৃষ্ণ মন্ডল উক্ত অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। শনিবার ৪ নভেম্বর  রাশ ঘুরানোর মাধ্যমে মেলার উদ্বোধন করেন পঞ্চগড় জেলা পরিষদ  চেয়ারম্যান, মো: আমানুল্লাহ বাচ্চু। অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার পঞ্চগড় মো: গিয়াস উদ্দীন আহম্মেদ ।
। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ,মো: আব্দুল রহমান চেয়ারম্যান উপজেলা পরিষদ আটোয়ারী পঞ্চগড়, মো: তোহিদুল ইসলাম সাবেক চেয়ারম্যান উপজেলা পরিষদ আটোয়ারী পঞ্চগড়, মো: আব্দুল রওফ সাবেক চেয়ারম্যন ধামোর ইউপি আটোয়ারী, উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শার্মিন সুলতানা উপজেলা র্নিবাহী অফিসার আটোয়ারী পঞ্চগড়। এদিকে রাশ পূর্ণিমা তিথি উপলক্ষে আটোয়ারীর সীমান্তঘেষা বালিয়া এলাকায় নাগর নদীতে পূণ্যস্নান করতে সমবেত হয় হাজার হাজার পূর্ণিার্থী। সেখানেও ২ দিন ব্যাপী মেলার আয়োজন করা হয়।

মেলায় প্রথম দিকে গরু-মহিষসহ বিভিন্ন পশু বিক্রি হয়। মেলায় এছাড়া সার্কাস, পুতুল নাচ, নাগোর দোলাসহ নানা চিত্তবিনোদনের ব্যবস্থা রয়েছে। রয়েছে মাটির আসবাব, খেলনাসহ নানা রকমারী খাদ্য সামগ্রির দোকান। আলোয়াখোয়া ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র সূত্রে মেলার ইতিহাস সম্পর্কে জানা যায়, এই এলাকায় বাচ্চাবাবু নামে এক জমিদার ছিলেন। ইংরেজ শাসনামলে বাচ্চা বাবু, তার পূর্বপুরুষ এবং বালিয়া বড় বাড়ির গণ্যমান্য লোকজন মিলে রাশ পূর্ণিমা তিথিতে প্রথম এই মেলার আয়োজন করেন। তখন মেলার স্থান ছিল ইলুয়া কাশিতে ভরপুর।

কথিত আছে ইলুয়া কাশি কেটে মেলা বসানো হয় বলে মেলার নাম রাখা হয়েছে আয়োয়াখোয়া। অর্থাৎ ইলুয়া থেকে আলোয়া এবং ইলুয়ার মোড়া থেকে খোয়া মিলে মেলার নাম হয় আলোয়াখোয়া মেলা। প্রতিবছর এভাবে ইলুয়া কেটে মেলা স্থাপন করা হতো।
আলোয়াখোয়া মেলা যেন বাঙ্গালীর গ্রামীন সংস্কৃতিকে আরো ভালো করে মনে করিয়ে দেয়

পুরোনো সংবাদ

পঞ্চগড় 719348653759498827

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item