বজ্রকন্ঠের বিশ্ব স্বীকৃতি॥ উৎসবের জনস্রোতে নীলফামারীতে আনন্দ শোভাযাত্রা

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২৫ নবেম্বর॥
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বজ্রকন্ঠের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক বিশ্ব প্রামান্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি পাওয়ায় নীলফামারীতে আনন্দ শোভাযাত্রাটি জনসমুদ্রে পরিনত হয়। যা উৎসবের জনস্রোত পরিনত হয়।

বঙ্গবন্ধুর প্রতি অকৃত্রিম ভালোবাসার টানে এই আনন্দ শোভাযাত্রায় সকলস্থর মানুষজন জয়বাংলা শ্লোগানে অংশ নেন। তশোভা পায় বিভিন্ন শ্লোগানের ব্যানার, ফেস্টুন ও প্লেকার্ড। ছিল নৌকা, গরুর গাড়ী, ঘোড়াগাড়ী ও ব্যান্ড পার্টি। সবমিলে এই আনন্দ শোভাযাত্রা ঘিরে উৎসবমুখর সৃষ্টি করে।
জেলা প্রশাসনের আয়োজনে আনন্দ শোভা যাত্রাটি আজ শনিবার সকাল ১০টায়  শহরের বড়মাঠ থেকে জেলা প্রশাসন.পুলিশ প্রশাসন,সহ সকল সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারী, মুক্তিযোদ্ধা, জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মী, সাধারণ মানুষ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ প্রায় লক্ষাধিক মানুষজন এতে অংশ নিয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রায় দুই ঘন্টা পর পুনরায় বড়মাঠে ফিরে আসে।

নীলফামারীর আনন্দশোভা যাত্রায় মানুষের ঢল দেখে অনেককে মন্তব্য করতে শোনা যায় নীলফামারীর ইতিহাসে এমন শোভা যাত্রা এটিই প্রথম। শোভাযাত্রায় অনেক শিক্ষাথীকে বঙ্গবন্ধুর মডেল ধারন করতে দেখা গেছে। এ ছাড়া অনেকে মুক্তিযোদ্ধাও সেজে শোভাযাত্রায় অংশ নেয়। শোভাযাত্রায় গরু গাড়ীর ঘোড়াগাড়ীও রাখা হয়।  

আনন্দ শোভাযাত্রার সমাপণী বক্তৃতা দেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মুজিবুর রহমান। শোভাযাত্রায় জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, পুলিশ সুপার জাকির হোসেন খান, সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মণ, জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক মমতাজুল হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা, জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর অক্ষয় কুমার রায়, জেলা যুবলীগের সভাপতি রমেন্দ্র নাথ বর্ধণ, সাধারণ সম্পাদক শাহিদ মাহমুদ, জেলা ছাত্র লীগের সাবেক সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান, সাধারণ সম্পাদক মাসুদ সরকার প্রমুখ। বিকেলে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।।

এদিকে জেলা শহরের পাশাপাশি জেলার ডোমার, ডিমলা, জলঢাকা, কিশোরীগঞ্জ ও সৈয়দপুর উপজেলা প্রশাসানের আয়োজনে আনন্দ শোভাযাত্রা বের কর হয় বলে খবর পাওয়া গেছে।


জলঢাকাঃ- জলঢাকা উপজেলা প্রশাসনের আয়োজন আনন্দ শোভাযাত্রায় সর্বস্তরের সাধারন মানুষ অংশগ্রহন করেছে। আজ শনিবার সকাল ১০টায়  কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি বর্নাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়ে পৌরশহর প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ হলরুমে গিয়ে আলোচনা সভা ও মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ওরা ১১ জন প্রদর্শনীর মাধ্যমে শেষ হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাঃ রাশেদুল হক প্রধানের সভাপতিত্বে এই শোভাযাত্রায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফা, দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান (সাবেক) প্রফেসর আহমেদ হোসেন ,সহকারী কমিশনার (ভুমি) জহির ইমাম , উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনছার আলী মিন্টু , স¤পাদক সহীদ হোসেন রুবেল, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা জেড এ সিদ্দিকী, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহফুজুল আলম, উপজেলা প্রকৌশলী হারুন-অর- রশীদ, সমাজসেবা কর্মকর্তা মনিমুন আকতার, মুক্তিযোদ্ধা কমাণ্ডার হামিদুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার চঞ্চল কুমার ভৌমিক, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শাহাজাহান, ফায়ার সার্ভিস ইনচার্জ মমতাজুল হক, উপজেলা আঃলীগের সাংগঠনিক স¤পাদক দেলোওয়ার হোসেন, ও পৌর আঃলীগের সাধারন স¤পাদক আব্দুল মজিদ প্রমুখ। এই শোভাযাত্রায় সাধারন জনগন, বিভিন্ন পেশাজীবী সংগঠন ছাড়াও উপজেলায় কর্মরত সরকারী সকল দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী অংশগ্রহন করে।

সৈয়দপুরঃ- আজ শনিবার সকাল ১০টায় সৈয়দপুর উপজেলায়ও ছিলো আনন্দ শোভাযাত্রায় উত্তাল। নানা শ্রেনী ও পেশার মানুষের খন্ডখন্ড মিছিল ভরে যায় সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠ। সেখান থেকে আনন্দ শোভাযাত্রার বিশাল বহর নিয়ে র‌্যালি শহর প্রদক্ষিণ করে। পরে ওই র‌্যালির বহর সৈয়দপুর লায়ন্স স্কুল এন্ড কলেজ চত্তরে গিয়ে শেষ হয়।

সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোখছেদুল মোমিনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা বজলুর রশিদ, পৌর মেয়র আমজাদ হোসেন সরকার, সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) কুদরত-ই-খুদা, সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক আখতার হোসেন বাদল, সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বাবু, সাধারণ স¤পাদক মোজাম্মেল হক, সৈয়দপুর মহাবিদ্যালয়ের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক সাখাওয়াৎ হোসেন খোকন, সৈয়দপুর মহিলা ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাবিনা সালাম, লায়ন্স স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ লায়ন রেয়াজুল আলম রাজু, পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আলহাজ্ব রাজিব উদ্দিন বাবু, সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলাম, বণিক সমিতির সভাপতি ইদ্রিস আলীসহ অনেকে।
আলোচনা সভা শেষে লায়ন্স স্কুলের শিক্ষার্থীরা পরিবেশন করে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল মুক্তিযুদ্ধের ছবি প্রদর্শনী ও বঙ্গবন্ধুর ভাষনের উপর শিক্ষার্থীদের প্রতিযোগিতা। মুক্তিযুদ্ধের বিভিন্ন বিষয় নিয়ে প্রামান্য চলচ্চিত্র প্রদর্শন করেন তামান্না সিনেমা হল।

কিশোরীগঞ্জঃ- আজ শনিবার সকাল ১০ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু করা হয়। এরপর আনন্দ শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় মিলিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম মেহেদী হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, নীলফামারী-৪ (সৈয়দপুর-কিশোরীগঞ্জ আংশিক) আসনের সংসদ সদস্য ও বিরোধী দলীয় হুইফ আলহাজ্ব শওকত চৌধুরী, কিশোরীগঞ্জ থানার ওসি বজলুর রশীদ, উপজেলা কৃর্ষি অফিসার এনামুল হক, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাবিবুর রহমান হাবুল, জনকল্যাণ ফোরামের আহবায়ক এ,কে,এম ছাইয়েদ হোসেন সাবুল, বড়ভিটা ইউপি চেয়ারম্যান ফজলার রহমান, শিশু নিকেতন স্কুল এন্ড কলেজের সাবেক অধ্যক্ষ সন্তোষ কুমার, রণচন্ডি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মুকুল হোসেন, উপজেলা ছাত্রলীগের সাধারণ স¤পাদক হিজবুল্লা রহমান ডালিম প্রমুখ।

ডোমারঃ- আজ শনিবার সকাল ১০ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে ডোমার বাজার বাটার মোড় হতে ব্যানার ফেস্টুন ও বিভিন্ন সাজে ঢাকা-ঢোল নিয়ে একটি আনন্দ শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে হৃদয়ে স্বাধীনতা চত্ত্বরে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ফাতিমার সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রাজ্জাক বসুনিয়া, আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক খায়রুল আলম বাবুল, সম্পাদক তোফায়েল আহমেদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক সরকার ফারহানা আক্তার সুমি, ডোমার থানার ওসি মোকছেদ আলী, পৌর সভা আওয়ামী লীগের সম্পাদক ময়নুল হক, মুক্তিযোদ্ধা কমান্ডার নুরননবী, বীরমুক্তিযোদ্ধা সহিদার রহমান মানিক, ইলিয়াছ হোসেন প্রমুখ।
এরআগে হৃদয়ে স্বাধীনতা স্মৃতি স্তভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষজন। আলোচনা সভা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। বিকালে ডোমার বহুমূখী উচ্চ বিদ্যালয়ে কুইজ প্রতিযোগীতা ও পুরস্কার বিতরন করা হয় এবং সন্ধ্যায় হৃদয়ে স্বাধীনতা স্মৃতি স্তভে “ওরা ১১ জন” চলচিত্র প্রদশৃন করা হয়েছে।

ডিমলাঃ- আজ শনিবার সকালে ডিমলা উপজেলা পরিষদের আয়োজনে একটি বনাঢ্য র‌্যালী শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভায় মিলিত হয়।
ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্র্যমামান আদালতের ম্যাজিস্ট্রেট নাজমুন নাহারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার।





পুরোনো সংবাদ

নীলফামারী 3999002163569100210

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item