নীলফামারীতে শষ্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ॥
টেকসই মাটি ব্যবস্থাপনা অংশ কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় শষ্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে নীলফামারী সদর উপজেলার পলাশবাড়ি শুকানদিঘি গ্রামের মধ্যপাড়ায় মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নীলফামারীর উপ-পরিচালক গোলাম মোহাম্মদ ইদ্রিস।
পলাশবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মমতাজ আলী প্রামানিকের সভাপতিত্বে মাঠ দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত কৃষি অফিসার সাইফুল আলম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রফুল্ল কুমার রায়, জান্নাতুন ফেরদৌস, পার্থ প্রতিম রায় এবং কৃষক নগেন্দ্র নাথ ও আশরাফুল ইসলাম, আইএফডিসি’র মৃত্তিকা বিজ্ঞানী ড. মাঈনুল আহসান, মাঠ সমন্বয়কারী আবু জাফর প্রমুখ।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রফুল্ল কুমার রায় জানান, জমিতে পরিমিত সার ব্যবহারের পাশাপাশি জমির অম্লত্ব দুর করার জন্য চুন ব্যবহার করে শষ্য আবাদ করায় উৎসাহিত করার লক্ষে মাঠ দিবসের আয়োজন করা হয়।
তিনি বলেন, পলাশবাড়ি ইউনিয়নের চারটি প্লটে রাসায়নিক সারের পাশাপাশি চুন ব্যবহার করে আমন আবাদ করা হয়েছে। এতে ফসলের কোন ক্ষতি হয়নি।
কৃষক নগেন্দ্র নাথ জানান, ১বিঘা জমিতে আমন ধান আবাদ করেছি। রাসায়নিক সার ব্যবহারের পাশাপাশি কৃষি কর্মকর্তা এবং সার উন্নয়ন কেন্দ্রের ব্যক্তিদের পরামর্শে জমিতে চুন প্রয়োগ করি। বিঘায় ১৫মন ধান পাওয়া গেছে বলে জানান নগেন।
প্রসঙ্গত কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নীলফামারীর সহযোগীতায় পলাশবাড়ি ইউনিয়নে পাইলট প্রকল্প হিসেবে আন্তজার্তিক সার উন্নয়ন কেন্দ্র জমিতে সারের পাশাপাশি চুন ব্যবহারে উৎসাহিত করছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 7067406444741429159

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item