নীলফামারীতে রপ্তাণীযোগ্য ঔষধি উদ্ভিদ চাষাবাদে কর্মশালা

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১০ নবেম্বর॥
বাংলাদেশের উত্তরাঞ্চলের নীলফামারীসহ ১০ জেলায় বছরে প্রায় দেড়শ কোটি টাকার রপ্তাণীযোগ্য ঔষধি উদ্ভিদ চাষাবাদ করা হচ্ছে। এসব উদ্ভিদ প্রাথমিক প্রক্রিয়ার পর বিদেশে রপ্তাণীর পাশাপাশি দেশীয় ইউনানী ও আয়ুরবেদিক ঔষধ শিল্পে ব্যবহার হচ্ছে।

আজ শুক্রবার সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দিনব্যাপী অনুষ্ঠিত ‘রপ্তাণীযোগ্য ঔষধি উদ্ভিদ চাষাবাদ এবং প্রাথমিক প্রক্রিয়াকরণ’ শীর্ষক কর্মশালায় ওই তথ্য জানান বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতির সভাপতি ড. সাঈদ আহমেদ সিদ্দিকী।

ওই ১০ জেলার মধ্যে রংপুর বিভাগের নীলফামারী, রংপুর, লালমনিরহাট, গাইবান্ধা, কুড়িগ্রাম, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় এবং রাজশাহী বিভাগের বগুড়া ও নাটোর জেলা রয়েছে বলে জানানো হয় এসময়।

বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতি এবং মেডিসিনাল প্লান্টস এন্ড হারবাল প্রোডাক্টস বিসনেস প্রমোশন কাউন্সিল আয়োজিত ওই কর্মশালার প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন।

বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতির সভাপতি ড. সাঈদ আহমেদ সিদ্দিকীর সভপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা দেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, বাংলাদেশ বোর্ড অব ইউনানী এন্ড আয়ুর্বেদিক সিস্টেমস্ অব মেডিসিনের রেজিস্টার এ,কে,এম হারুনার রশিদ, ঔষধ প্রশাসন অধিদপ্তরের নীলফামারীর জেলার তত্ত্বাবধায়ক বি.এম. জাহিদ হাসান, বাংলাদেশ ইউনানী মেডিক্যাল এসোসিয়েশনের মহাসচিব হাকীম ফেরদৌস ওয়াহিদ বুদু, বংপুরের ডা. আব্দুল গণি ইউনানী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ হাকীম মোকছেদুল আলম, ওই কলেজের প্রতিষ্ঠাতা ওয়ারিশ শাহরিরিয়ার, একই কলেজের প্রভাষক হাকীম মোস্তাফিজুর রহমান সবুজ।

কর্মশালায় স্বাগত বক্তৃতা দেন বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনোয়ারুল আলম ভূইয়া এবং মূল প্রতিবেদন উপস্থাপন করেন বাংলাদেশ বোর্ড অব ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক সিস্টেমস্ অব মেডিসিনের সদস্য হাকীম আ.খ.ম মাহবুবুর রহমান সাকী।

পুরোনো সংবাদ

নীলফামারী 8368626786851450535

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item