দারোয়ানী টেক্সটাইল মিলের সুতা উৎপাদনের উদ্বোধন করলেন সংস্কৃতিমন্ত্রী

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ॥
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর এমপি বলেছেন, দেশের প্রতিটি এলাকার উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে-বন্ধ থাকা শিল্পকলকারখানা চালু করা হচ্ছে। দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ দেশের প্রত্যেকটি এলাকায় উন্নয়নের ছোঁয়া লেগেছে। তারই ধারাবাহিকতায় বন্ধ থাকা দারোয়ানী টেক্সটাইল মিলসটি পুনরায় চালু করা হলো। এতে এলাকার বেকার শ্রমিকদের কর্মসংস্থানের সৃষ্টি করবে। যে সব সরকারী শিল্পকলকারখানা বিএনপি জামায়াত জোট সরকারের সময় বন্ধ করে দেয়া হয়েছিল- সে সময় এখন বিকল্প ব্যবস্থায় একে একে চালু করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় দারোয়ানী টেক্সটাইল মিলটি পুনরায় সুতা উৎপাদন শুরু করলো।আমরা চাই সারা দেশের মতো নীলফামারী জেলাও শিল্পকলখানায় এগিয়ে যাক।
নুর আরো বলেন, বর্তমান সরকার দেশের উন্নয়নে নিরলশভাবে কাজ করছে বলেই আজ পদ্মা সেতু ও পায়রা সমুদ্র বন্দরের মতো উন্নয়নের মহাপরিকল্পনাগুলো বাস্তবায়ন সম্ভব হচ্ছে।

বিটিএমসি পরিচালিত উত্তরবঙ্গের বন্ধ থাকা নীলফামারীর দারোয়ানী টেক্সটাইল মিলস  সোমবার  বিকাল ৫টায় আনুষ্ঠনিকভাবে উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে নুর এসব কথা বলেন। বক্তব্যের আগে তিনি ফিতা কেটে ও মেশিনের সুইট অন করে মিলেল সুতা উৎপাদনের আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করেন।বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের চেয়ারম্যান বীরপ্রতীক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুব আহমেদ জাকারিয়ার সভাপতিত্বে উদ্ধোধনী ও আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, পুলিশ সুপার জাকির হোসেন খান, দারোয়ানী টেক্সটাইল মিলের উপ মহা ব্যবস্থাপক মজিবুর রহমান, মিলটি ভাড়ায় নেয়া প্রতিষ্ঠান নারায়নগঞ্জের মের্সাস আরকে ইয়াং ট্রেডিং এর মালিক গোপাল চন্দ্র সাহা, জেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সাধারন সম্পাদক এ্যাড. মমতাজুল হক, সাংগঠনিক সম্পাদক হাফিজুর রশিদ মঞ্জু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী, জেলা যুব লীগের সভাপতি রমেন্দ্র বর্ধন বাপী, সাধারন সম্পাদক সাহিদ মাহমুদ, জেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুজ্জামান, সাধারন সম্পাদক দীপক চক্রবর্তী, জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান শাহ্ আপেল, সাধারন সম্পাদক মাসুদ সরকার প্রমুখ।

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের অধিনে ১৯৮০ সালে ২৫ এপ্রিল দারোয়ানী টেক্সটাইল মিলটি উদ্ধোধন করা হয়েছি। সে সময় ১১ কোটি ৯০ লাখ ২৮ হাজার টাকা ব্যয়ে ২৫ হাজার ৫৬টি জামানী টাকু মেশিন স্থাপন করে মান সম্মত সূঁতা উৎপাদন করা হতো। এই মিলের সুঁতা পেতে দেশের বিভিন্ন স্থানের তাতী ও ব্যবসায়ীরা দীর্ঘ লাইন ধরে অবস্থান করতো। সে সময় মিলে ৭০৪ জন শ্রমিক, ৯৭ জন কর্মচারী ও ২৫ জন কর্মকর্তা দায়িত্বে ছিল। মিলটি সুঁতা বিক্রিতে ছিল অত্যান্ত লাভজন প্রতিষ্ঠান। কিন্তু বিএনপি সরকারের সময় ১৯৯৫ সালে লোকসান দেখিয়ে এটি বন্ধ করে দেয়া হয়েছিল। এবার এটিকে ভাড়ার মাধ্যমে চালু করা হলো।





পুরোনো সংবাদ

নীলফামারী 5648069524384126636

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item