নীলফামারীতে খোকনদা আন্তঃইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট চ্যাম্পিয়ান ইটাখোলা

 ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী॥
নীলফামারী জেলা সদর উপজেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে খোকনদা স্মৃতি ৩য় আন্তঃইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে/২০১৭-১৮ চ্যাম্পিয়ান হয়েছে ইটাখোলা ইউনিয়ন ফুটবল দল। মঙ্গলবার বিকেলে নীলফামারী শেখ কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনাল খেলায় ইটাখোলা ইউনিয়ন ফুটবল দল ২-০ গোলে গোড়গ্রাম ইউনিয়ন ফুটবলদলকে পরাজিত করে চ্যাম্পিয়ান ট্রফিটি ছিনিয়ে নেয়। দুটি দলেই নাইজেরিয়া ও জাতীয় দলের তারকা ফুটবলারগন অংশ নেয়।
খেলা শুরুর দুই মিনিটের মাথায় ইটাখোলা দলের দশ নম্বর জার্সি পরিহিত এ্যামেকা ও খেলার ৫০ মিনিটে ৯ নম্বর জার্সি পরিহিত দীপক একটি করে গোল করে। পুরো স্টেডিয়াম জুড়ে প্রায় ৬০ হাজার দর্শক এ খেলা উপভোগ করে।
উক্ত ফাইনার খেলার মাধ্যমে ৮০ দশকের নীলফামারীর প্রবীন রেফারী নুর হোসেন তারা অবসর গ্রহন করেন। তিনি এই ফাইনাল খেলার দুই মিনিট পরিচালনা শেষে আন্তর্জাতিক রেফারী নীলফামারীর কৃতি সন্তান ভূবন তরফদারকে খেলার পরিচালনার দায়িত্ব দিয়ে নুর হোসেন তারা মাঠ ছেড়ে রেফারী থেকে অবসর গ্রহন করে। এসময় জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদকসহ অন্যান্য খেলোয়াড়গন নুর হোসেন তারাকে ফুলের মালা পরিয়ে একটি ক্রেস্ট তুলে দেন।
এদিকে ফাইনাল খেলা শেষে পুরস্কার বিতরন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর এমপি।
এসময় মন্ত্রী তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, নীলফামারীবাসী শেখ কামান নামে এইটি আধুনিকমানের স্টেডিয়াম পেয়েছে। অচিরেই এই স্টেডিয়ামে ফ্লাড লাইটের ব্যবস্থা করা হবে। এছাড়া স্টেডিয়ামটি আন্তর্জাতিক স্টেডিয়ামের রূপান্তর করার প্রচেষ্টা থাকবে। 
পুরষ্কার বিতরনে ট্রফির পাশাপাশি চাম্পিয়ান ইটাখোলা ইউনিয়ন ফুটবল দলকে ৫০হাজার ও আর্নার আপ গোড়গ্রাম ইউনিয়ন পরিষদ ফুটবল দলকে ৩০ হাজার টাকার চেক প্রদান করা হয়। এছাড়া এই টুর্নামেন্টে অংশগ্রহনকারী ১৫টি ইউনিয়ন পরিষদ দলকে গেটমানি ১০ হাজার ও একটি করে শুভেচ্ছা ক্রেস্ট প্রদান করা হয়।
অপরদিকে প্রয়াত খোকনদার ভাতিজা নিশিত কুমার ব্যানার্জি কাজল ও উত্তরা ইপিজেড এভারগ্রীন প্রোডাক্টস ফ্যাক্টরী বিডি লিমিটেডের নির্বাহী পরিচালক দেওয়ান জাকীর হুসাইন শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কলকাতা হতে আগত প্রয়াত খোকনদার ভাতিজা নিশিত কুমার ব্যানার্জি, নীলফামারী জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাহিনুর আলম, অতিরিক্ত পুলিশ সুপার আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মমতাজুল হক, এই খেলার সার্বিক সহযোগীতাকারী প্রতিষ্ঠান উত্তরা ইপিজেড এভারগ্রীন প্রোডাক্টস ফ্যাক্টরী বিডি লিমিটেডের নির্বাহী পরিচালক দেওয়ান জাকীর হুসাইন, সদর উপজেলা চেয়ারম্যান আবুজার রহমান, ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী, জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক ও জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি আরিফ হোসেন মুন, সচেতন নাগরিক কমিটির সভাপতি ও চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি প্রকৌঃ এস.এম শফিকুল আলম ডাবলু, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম রিন্টু, জেলা যুব লীগের সভাপতি রমেন্দ্র বর্ধন বাপী, সাধারন সম্পাদক সাহিদ মাহমুদ, জেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুজ্জামান, সাধারন সম্পাদক দীপক চক্রবর্তী, সদর থানার ওসি বাবুল আকতার, ওসি (অপারেশন) এরশাদ আলম, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান শাহ্ আপেল, সাধারণ সম্পাদক মাসুদ সরকার প্রমুখ।
পুরস্কার বিতরনী শেষে সন্ধ্যায় মাঠে অনুষ্ঠিত হয় মনমুগ্ধকর আঁতশবাজী।
উল্লেখ যে চলতি মাসের ১ নবেম্বর হতে জেলা সদরের ১৫টি ইউনিয়নের ফুটবল দল নিয়ে এই খেলার আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করেছিল সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর এমপি। 
প্রকাশ থাকে যে ২০১৪ সালের ৭ নবেম্বর প্রথম দফায় নীলফামারী বড় মাঠে খোকনদা আন্তঃইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু হয়েছিল। এরপর ২০১৭ সালের ১৯ জানুয়ারী উক্ত টুর্নামেন্ট ২য় দফায় শুরু হয়।
আয়োজনকরা জানায় খোকনদা হলো নীলফামারীর এককালের শিক্ষা গুরু বাবু সূনীল রতন ব্যানার্জী। তিনি যশোরে জন্ম গ্রহন করেন। স্মরনীয় কৈশোর-যৌবন এবং জীবনের মাহেন্দ্রক্ষন নীলফামারীর ক্রীড়াঙ্গন জুড়েই কেটেছে তার। নীলফামারী হাই স্কুলের একজন সাধারন সহকারী শিক্ষক হয়েও তিনি কাঁধে তুলে নিয়েছিলেন নীলফামারীর শিক্ষা, সংস্কৃতি এবং ক্রীড়ার এক অতুলনীয় আদর্শ। নীলফামারীর সেই খোকনদার জন্য আজ স্বর্ণময় অতীত।  সে অতীত খন্ড খন্ড স্বর্ণের ফোর দিয়ে সুবর্ণ নকশী কাঁথা হয়ে উঠেছিল। আজ প্রয়াত সেই খোকনদার পরশে তৎকালিন পূর্ব পাকিস্তান আন্তঃস্কুল ফুটবল প্রতিযোগী ১৯৫০ এই বড়মাঠে অনুষ্ঠিত হয়েছিল। তারই সুবাধে নীলফামারী হাই স্কুল মহকুমা, জেলা ও বিভাগ ও জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ান হবার গৌরব অর্জন করেছিল। নীলফামারী ক্রীড়াঙ্গন খোকনদার অবদান অনন্তকাল স্মরনীয় হয়ে থাকবে।
প্রসঙ্গতঃ খোকনদা ছিলেন চিরকুমার। শেষ জীবনে খোকনদা তার পৈত্রিক ভিটা হিসাবে ভারতের জলপাইগুড়ি ফিরে যান। সেখানে তিনি বার্ধক্যজনিত রোগে মৃত্যু বরন করেন।
সুত্র মতে সন্ত্রাস ও জঙ্গীবাদ মুক্ত যুব সমাজ গঠনে মেতে উঠি ফুটবল উৎসবে এই শ্লোগানে খোকনদার নামে এই ফুটবল টুর্নামেন্টের প্রধান উদ্যোগতা নীলফামারী সদর আসনের সংসদ সদস্য সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর।

পুরোনো সংবাদ

নীলফামারী 6402863790059902127

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item