কিশোরগঞ্জে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ১১ টি ভবন পরিত্যাক্ত ঘোষনা


মোঃ শামীম হোসেন বাবু, কিশোরগঞ্জ,নীলফামারীঃ নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় ১৩ টি  সরকারী প্রাথমিক বিদ্যালয়ের অতি জরার্জীণ ও  পরিত্যাক্ত ভবনে জীবনের ঝুঁকি নিয়ে ক্লাস করছেন শিশু শিক্ষার্থীরা। আতঙ্কের মধ্যে রয়েছে শিক্ষার্থীদের অভিভাবক ও শিক্ষকরা। নতুন ভবন নিমার্ণের জন্য  উপজেলা নির্বার্হী কর্মকর্তা কাছে লিখিত আবেদন ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশ অনুযায়ী উপজেলা শিক্ষা অফিসের জরিপে এ তথ্য জানা গেছে। 
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সুত্রে জানা গেছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক পত্রে কিশোরগঞ্জ উপজেলার অতি জরার্জীণ ও পরিত্যাক্ত ভবনের তালিকা পাঠানোর নির্দেশ দেন। সেই মোতাবেক এ উপজেলায় ১৭৭ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে জরিপ চালায় স্থানীয় শিক্ষা অফিস।
 জরিপে দক্ষিন বাহাগিলি কদমতলি সরকারী প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম বদি সরকারী প্রাথমিক বিদ্যালয়, উত্তর দুরাকুটি ২ নং সরকারী প্রাথমিক বিদ্যালয়,গাড়াগ্রাম দোলাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় , মধ্য রাজিব আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়, মুশা সরকারী প্রাথমিক বিদ্যালয়, কিশামত বীরচরন সরকারী প্রাথমিক বিদ্যালয়, নিজাম উদ্দিন বছিরণ সরকারী প্রাথমিক বিদ্যালয়,পানিয়াল পুকুর মৌলভীর হাট সরকারী প্রাথমিক বিদ্যালয়, চাঁদখানা ২ নং সরকারী প্রাথমিক বিদ্যালয়, সিঙ্গেগাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়,তেতুলতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়, শরিফাবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবন অতি জরাজীর্ণ ও পরিত্যাক্ত অবস্থায় পাওয়া গেছে ।
এসব স্থাপনা ও ভবনগুলির বেহাল দশা । ভবনের ছাদ, পিলার ও দেয়ার থেকে সিমেন্ট বালু খসে পড়ছে, ছাদ ও পিলালের রড বেড়িয়ে গেছে, পলেস্তারা কসে পড়েছে। সম্প্রতি দক্ষিন কদমতলি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাদের ভিম ধসে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছে। তারপর জীবনের ঝুঁকি নিয়ে ওইসব বিদ্যালয়ে ক্লাস করাচ্ছেন শিক্ষকরা।ফলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশংঙ্খা করছেন অভিভাবক সহ সকলেই।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মাসুদুল হাসান বলেন, অতি জরার্জীণ ও পরিত্যাক্ত বিদ্যালয় সমুহের তালিকা করে নীলফামারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসে পাঠানো হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মেহেদী হাসান বলেন, কয়েকটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা নতুন ভবন নির্মাণের আবেদন করায় ওই সব বিদ্যালয় পরিদর্শন করে এবং অতি ঝুকিঁপুর্ণ বিদ্যালয়গুলোর ভবন পরিত্যাক্ত ঘোষনা করে উর্ধ্বতন কর্তপক্ষের কাছে তালিকা দেয়া হয়েছে।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 8492697892763550685

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item