নিঃশর্ত আত্মসমর্পণে ওয়ানডেতেও হোয়াইটওয়াশ বাংলাদেশ


 বাফেলো পার্কের জায়ান্ট স্ক্রিনে বেশ কয়েকবার ভেসে উঠলো অভিনন্দন বার্তাটা। মাশরাফি বিন মুর্তজার জন্য। বাংলাদেশের অধিনায়ক হিসেবে তার ফিফটি করা বা পঞ্চাশতম ম্যাচের উপলক্ষ্যে। এমন উপলক্ষ্য বা মাইলফলকের দিনে আগে টাইগারদের আরো উজ্জীবিত লাগতো। বেশ কিছু মাইলফলকের ম্যাচ জেতার রেকর্ড আছে। সেদিন তো শ্রীলঙ্কায় দেশের শততম টেস্টটাও জিতল। কিন্তু মাশরাফি এবং বাংলাদেশ দল নিশ্চয়ই এখন পর্যন্ত আফ্রিকার মাটিতে এবার যা হলো, তা দুঃস্বপ্নেও দেখতে চাইবেন না। রোববার যে ইস্ট লন্ডনে আরেকটি নিঃশর্ত আত্মসমর্পণে শেষ হলো বাংলাদেশের ওয়ানডে সিরিজটা। হোয়াইটওয়াশ। ২০০ রানের হারে!

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার দেয়া ৩৭০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৪০.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে মাত্র ১৬৯ রান তুলতে পেরেছে বাংলাদেশ। ফলে ২০০ রানের বিশাল ব্যবধানে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

এর আগে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ সাত উইকেটে ২৭৮ রান সংগ্রহ করে। জবাবে দক্ষিণ আফ্রিকার ওপেনিং ব্যাটসম্যান হাসিম আমলা (১১০) ও কুইন্টন ডি কক (১৭৮) অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়ে। ফলে ১০ উইকেটে জয় পায় স্বাগতিকরা। দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে ৬ উইকেটে ৩৫৩ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। ৩৫৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশ ২৪৯ রানে অলআউট হয়। ফলে ১০৪ রানে বাংলাদেশকে হারিয়ে সিরিজ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। আর তৃতীয় ও শেষ ওয়ানডেতে ২০০ রানে হারল বাংলাদেশ।

শেষ ওয়ানডেতে বাংলাদেশের ড্যানিশ ওপেনার তামিম ইকবালের ইনজুরিতে সৌম্য সরকার ও ইমরুল কায়েস ব্যাট করতে নামেন। দলীয় ৩ রানের মাথায় ডেন প্যাটারসনের বলে মিড অফে ফারহান বেহারদিয়েনকে ক্যাচ দিয়ে ফেরেন ইমরুল (১)। প্যাটারসনের পরের ওভারে এলবিডব্লিউ হয়ে ফিরে যান লিটনও (৬)। এরপর দলীয় ২০ রানে ফিরে যান সৌম্য সরকার। কাগিসো রাবাদার অফ স্টাম্পের বাইরের বলে শট খেলতে গিয়ে স্লিপে এইডেন মার্করামের দারুণ ক্যাচে পরিণত হন সৌম্য (৮)।

মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন। কিন্তু দলীয় ৫১ রানে আন্দ্রিলে ফিকোযাওয়ের বলে রাবাদার হাতে ক্যাচ দিয়ে ফিরে যান মুশফিক (৮)। এরপর মুলারের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন মাহমুদুল্লাহ (২)। সাকিব আল হাসান ৩২ রানে ও সাব্বির রহমান ১ রানে ব্যাট করছেন।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে ঝড়ো সূচনা করেন দলের দুই ওপেনার টেম্বা বাভুমা ও কুইন্টন ডি কক। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৬৯ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে ফাফ ডু প্লেসিস সর্বোচ্চ ৯১ রান করে কোমড়ে টান লেগে মাঠ ছাড়েন। এছাড়া টেম্বা বাভুমা ৪৮, কুইন্টন ডি কক ৭৩, আইডেন মার্করাম ৬৬ ও এবি ডি ভিলিয়ার্স (২৫)  রান করেন।    বাংলাদেশের পক্ষে মেহেদি হাসান মিরাজ ও তাসকিন আহমেদ ২ উইকেট করে দখন করেন।

প্রথম দুই ম্যাচ হেরে ইতোমধ্যেই সিরিজ হাতছাড়া হয়ে গেছে টাইগারদের। আজকের ম্যাচে হেরে টেস্ট সিরিজের মতো ওয়ানডেতেও হোয়াইটওয়াশের লজ্জায় পড়তে হলো মাশরাফি বাহিনীকে।

বাংলাদেশ একাদশ:
ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ।

দক্ষিণ আফ্রিকা একাদশ:
এইডেন মার্করাম, কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), টেম্বা বাভুমা, এবি ডি ভিলিয়ার্স, ফারহান বেহারদিয়েন, উইয়ান মুল্ডার, আন্দাইল ফেহলুকায়ো, কাগিসো রাবাদা, ডেন প্যাটারসন, ইমরান তাহির।

পুরোনো সংবাদ

খেলাধুলা 8418533186383692556

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item