আসন্ন জাতীয় নির্বাচন: ঠাকুরগাঁও-৩ আসনে তৃণমূলে এগিয়ে এমপি লিটা

আব্দুল আওয়াল, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ
এমপি সেলিনা জাহান লিটা উন্নয়নের একটি “নাম” খুব অল্পসময়ে লক্ষ লক্ষ মানুষের মনকে জয় করেছেন লিটা। যে মানুষটির সঙ্গে মিশতে কথা বলতে সাচ্ছন্দ বোধ করে ঠাকুরগাঁওয়ের (পীরগঞ্জ, রাণীশংকৈল) সকল শ্রেণীর মানুষ। পঞ্চগড় ঠাকুরগাঁও নারী নেত্রী সংরক্ষিত আনসের এমপি সেলিনা জাহান লিটা (৩০১)। নেত্রী হিসাবে তিনি রাজনীতির মাঠে ঘুরে বেড়িয়েছেন মাটি ও মানুষের সনিদ্ধে, ঘুরে ঘুরে জানতে চেয়েছেন কেমন আছে এলাকার মানুষ। নেত্রী লিটা একজন হাস্যজ্জল, সৎ ও ন্যায়পরায়ণ বলে অভিমত পীরগঞ্জ,রাণীশংকৈলের বাসির।

এমপি- সেলিনা জাহান লিটার রাজনীতি ও কর্মময় জীবনৃৃ(সংক্ষিপ্ত) :
বাবা আলী আকবর ও মা নূরুন নাহারের সংসারে ৮ ভাই-বনের মধ্যে লিটা সবার বড়। ছোটবেলা থেকেই রাজনৈতিক পরিমন্ডলে বেড়ে ওঠা সেলিনা জাহান লিটা মনে করেন, ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রাণীশংকৈল) আওয়ামী লীগের ঘাঁটি হিসাবে পরিচিত। জানা গেছে ১৯৮৬ সালে ছাত্রলীগের মধ্য দিয়ে পরবর্তীতে আওয়ামীলীগ এবং ১৯৯৪ সালে নিজ উদ্দোগ্যে রাণীশংকৈল উপজেলায় মহিলা আওয়ামীলীগ প্রতিষ্ঠা করেন। ২০০৯ এবং ২০১৪ পর পরই ২ বার মানুষের বিপুল সমর্থন পেয়ে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হন। এর পর প্রধান মন্ত্রী শেখ হাসিনার সু-বিবেচনায় ২০১৪ খ্রিঃ (পঞ্চগড়-ঠাকুরগাঁও) মহেলা-১ আসনের জাতীয় সংসদ সদস্য হিসেবে অদ্যবধিত দায়িত পালন করে চলছেন। ১৯-সেপ্টেম্বর ২০১৬ খ্রি: ঠাকুরগাঁও জেলা মহিলা আওয়ামীলীগের সফল কাউন্সিল অনুষ্ঠিত হয়। দক্ষ সঞ্চালকের দায়িত্ব পালন করেন তিনি। ৮ মার্চ বিশ্ব নারী দিবস উপলক্ষে ঠাকুরগাঁওয়ে সভায় অতিথির দায়িত্ব পালন করেন। ঠাকুরগাঁয়ের পীরগঞ্জে মুজিব নগর দিবস, গনহত্যা দিবস, বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, আইন-শৃঙ্খলা মিটিং, স্বাস্থ্য সেবা মিটিং, সরকারী-বেসরকারী উন্নয়ন মূলক কর্মকান্ড প্রভৃতি অনুষ্ঠানে শতভাগ উপস্থিত থেকে প্রত্যান্ত অঞ্চলের সাধারণ মানুষের সাথে মিশে আছেন। অপর দিকে পঞ্চগরের বিভিন্ন অনুষ্ঠান ও সভায় উপস্থিত থেকে পঞ্চগড়-ঠাকুরগায়ের মানুষের অন্তরে আস্থাভাজন নিরপেক্ষনেত্রী হিসেবে নিজেকে পরিনত করেছেন। হাজার মানুষের শুভ কামনা ও ভালবাসা এবং শ্রদ্ধায় নিজের এলাকার মানুষকে ভালবেসে যাচ্ছেন। তিনি আলী আকবর মেমোরিয়াল প্রতিবদ্ধি নিয়ে কাজ করে যাচ্ছে। উল্লেখ্য, সেলিনা জাহান লিটা রাণীশংকৈল উপজেলা ছাত্রলীগের মাহিলা বিষয়ক সম্পাদক ছিলেন। বিয়ের পর রাজনীতিতে যোগ দেন। মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি এবং বর্তমানে জেলা আওয়ামী সহ-সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন। নিজ নির্বাচনী এলাকায় তৃণমূল আওয়ামীলীগকে গোছানোর পাশাপাশি সরকারের উন্নয়ন কাজ ভোটারদের সামনে তুলে ধরতে নিয়মিত উঠান বৈঠক, স্কুল কলেজে ‘সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক ও বাল্যবিবাহ প্রতিরোধ স্লোগান নিয়ে কাজ করে যাচ্ছেন। ওয়ার্ড পর্যায়ের আওয়ামী মহিলাদের মধ্যে আলাদা একটি এমেজ তৈরি করতে সফল হয়েছেন। আওয়ামীলীগ রাজনীতি মাঠে সেলিনা জাহান লিটা’র বাবার বিচরণ অদ্বিতীয়। অবসরণীয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ১৯৭৩ সালে জাতীয় সংসদে যে কয়জন তরুণ সংসদ সদস্য নিজ গুণে আলোকিত হয়ে সততার সঙ্গে মানুষের মধ্যে কাজ করে গেছেন তাদের মধ্যে অন্যতম পীরগঞ্জ ও রাণীশকৈলের মাঠি ও মানুষের নেতা সাবেক এমপি আলী আকবর। তিনি একমাত্র এমপি ছিলেন যিনি ওই সময় বন্যাল ত্রাণের জন্য সরকারি অনুদানের ৬ হাজার টাকা বঙ্গবন্ধুর হাতে ফেরত দিয়েছিলেন। সেই আলী আকবরের প্রথম কন্যা সন্তান সেলিনা জাহান লিটা (এমপি) আজ আর শুধু কন্যা সন্তান নয়! তিনি এখন বাবার রেখে যাওয়া নির্বাচনীয় এলাকার সাধারণ মানুষের অতন্দ্র প্রহরী। প্রধানমন্ত্রী- শেখ হাসিনার অঙ্গিকারকে লালন করে তার নিজ এলাকায় ভেঙ্গে দিয়েছেন নারী পুরুষের ভেদাভেদ, ভেঙ্গে দিয়েছেন সাম্প্রদায়িকতা, ধর্ম, জাতি, বর্ণের ভেদাভেদ নির্বিশেষে সকলকে একত্র করে সবার সাথে কাধে কাধ মিলিয়ে উন্নয়নের ধারা অব্যহতি রেখেই চলছেন এমপি লিটা।
এমপি লিটা’ সম্পর্কে সাধারণ জনগণ যা বললেন :
এক আদিবাসী নারীর কাছে থেকে সেলিনা জাহান লিটা প্রসঙ্গে জিজ্ঞেস করলে তিনি বলেন, ঠাকুরগাঁও নারীদের নিয়ে ভাবার মতো কোন নেতা থাকলে তিনিই আছেন, তিনি শুধু আদিবাসীদের নিয়ে নয় সর্বস্তরের পিছিয়ে পরা নারীদেরকে কিভাবে এগিয়ে নেওয়া যায় তাঁর জন্য সর্বোচ্চ কাজ করে যাচ্ছেন, বাল্যবিবাহ, রানী শিক্ষাসহ নারীদের মধ্যে সেলাই মেশিন প্রদান, পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের ঘরে ঘরে বিদ্যুৎ সোলার প্যানেলসহ অসংখ্য কাজ করেছেন। কাজ করছেন হিজরা সম্প্রদায়ের মাঝেও। তিনি আরে বলেন, তিনি (সেলিনা জাহান লিটা) তো সংরক্ষিত মহিলা আসনের এম.পি তাই তাঁর অনেক সীমাবদ্ধতা, আমরা ঠাকুরগাঁও বাসীরা তাকে ঠাকুরগাঁও-৩ আসনের এম.পি হিসেবে দেখতে চাই। যাতে তিনি আমাদের নিয়ে নির্বিগ্নে কাজ করে যেতে পারেন। নাম প্রকাশে অনিচ্ছুক রাণীশংকৈল উপজেলার আওয়ামীলীগের তৃণমূল কিছু নেতা কর্মী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর তাঁর পিতা ঠাকুরগাঁও জেলা আওয়ামীলীগের দুঃসময়ে হাল ধরেছিলেন আগলে রেখেছিলেন স্থানীয় নেতাকর্মীদের, আমাদের সংরক্ষিত এই এম.পি ঠিক তাঁর বাবার মতোই আমাদের পাশে থাকেন, তিনি বেশির ভাগ সময়েই এলাকায় থাকেন তাই আমরা তাকে ঠাকুরগাঁও ৩ আসনের এম.পি হিসেবে দেখতে চাই। আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেলে জয়ের ব্যপারে শতভাগ আশাবাদী।
ঠাকুরগাঁওয়ের একজন রাজনীতিবিদ বলেন- উত্তরের মতিয়া হিসেবে তাকে দেখতে চাই। অপর দিকে ঠাকুরগাঁও-পঞ্চগড়ের প্রতিটি রাজনৈতিক ও সামাজিক জনমহলে যার পদচারন ঘটিয়েছেন তিনি আর কেউ নন মরহুম আলী আকবর এমপি’র আদরের বড় মেয়ে সেলিনা জাহান লিটা। রাজনৈতিক পরিবারের মেয়ে হওয়ায় এলাকার মানুষের পাশে থাকেন সব সময় আর এমনি কাঁদো কাঁদো কণ্ঠে বললেন শামসুননাহার বেওয়া। কারন, তার একমাত্র মেয়ের বিয়েতে সাহায্য করেন এমপি সেলিনা জাহান লিটা। তিনি বলেন আমার মাথায় হাত বুলিয়ে মিষ্টি হেঁসে মেয়ের বিয়ের নগদ অর্থ হাতে তুলে দেন।
একজন স্কুল শিক্ষক বলেন-এমপি সেলিনা জাহান লিটা এমন একজন নারী নেত্রী তিনি শ্রদ্ধা, মমতা ও ভালবাসা দিয়ে সাধারন মানুষের সেবা করে চলছেন।
প্রশ্নের জবাবে ‘লিটা’ :
কেন তিনি ঠাকুরগাঁও-৩ আসনের মনোনয়ন চান এমন প্রশ্নের জবাবে সেলিনা জাহান লিটা বলেন, “ঠাকুরগাঁও-৩ আসনের মানুষদের মাঝে প্রতয়ত আলী আকবর এমপিকে ফিরিয়ে দিতে চান, তৃণমূল ওই মানুষের উন্নয়নে সুখে দুখে তাদের পাশে থাকতে চাই, আমি সংরক্ষিত আসনের সংসদ সদস্য হওয়ায় অনেক সীমাবদ্ধতা আছে, তাই এলাকর মানুষের মাঝে কাজ করার জন্য এই সীমাবদ্ধতা কাটিয়ে মনোনয়ন চাই”।
আমার জানা মতে এই আসনে, ৭০ শতাংশ মানুষই নৌকায় ভোট দিতে চায়। বর্তমান সংসদ সদস্য জোটের হওয়ার কারণে এলাকায় তেমনভাবে উন্নয়নের ছোঁয়া লাগেনি। এলাকার মানুষ যেকোন কাজের জন্য আমার কাছেই ছুটে আসে। আমি আমার সাধ্যমতো চেষ্ঠা করে যাচ্ছি। তবে সংরক্ষিত নারী এমপিদের উন্নয়ন কাজের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে। তাই বাবার আদর্শ বুকে নিয়ে আগামী নির্বাচনে সরাসরি ভোটে জিতে এমপি হয়ে সংসদে যেতে চাই।
সেলিনা জাহান লিটা বলেন, আমার বাবার আদর্শই লালন করে বেঁচে আছি। সততা, নির্লোভ সারাজীবন বঙ্গবন্ধুর আদর্শে তিনি বেঁচে ছিলেন। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর পূর্ণ আস্থা রেখেই বলছি, আগামীতে সুযোগ পেলে ঠাকুরগাঁও-৩ আসনকে উন্নয়নের রোল মডেল হিসাবে দেশবাসীর সামনে তুলে ধরার সর্বাতœক চেষ্টা করবো।
সেলিনা জাহান লিটা আরো বলেন- “আমি জীবনে কঠোর পরিশ্রমের মাধ্যমে রাজনীতিতে পদার্পন করেছি। ছুঁটে বেড়িয়েছি সাধারণ মানুষের সুখে-দুঃখে। মানুষের ¯েœহ ভালোবাসায় মাননীয় প্রধান মন্ত্রির দিক নির্দেশনা নিয়ে বাকী জীবনটা রাজনীতির মধ্যেই কাটাতে চাই। ভালোবসতে চাই আমার প্রিয় রাণীশংকৈল ও পীরগঞ্জ বাসীকে। আমার সমস্ত অর্জন এলাকার মুনুষের জন্য। আমি সবার হৃদয়ে থাকতে চাই। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে দেশে উন্নয়ন করে যাচ্ছেন সেই ধারাবাহিকতায় আমি এলাকায় উন্নয়নের মাইল ফলক তৈরী করতে চাই।

গণমাধ্যম কর্মীদের কাছে ‘লিটার’ প্রত্যাশা :
একান্ত স্বাক্ষৎকারে সেলিনা জাহান লিটা বলেন, উন্নয়নের সংবাদ গুলি যে ভাবে পত্রিকায় আসা উচিত সেভাবে আমি সংবাদকর্মীকে কাজে লাগাতে পারিনি এটা আমার ব্যর্থতা। এর একটা কারণ আমি অর্থনীতিক ভাবে দূর্বল। তাছাড়া আমি সংরক্ষিত আসনের এমপি, সিটিং এমপি নই আর আমার বরাদ্দও অত্যান্ত কম। তাই এলাকাবাসীর চাওয়া-পাওয়ার সঙ্গে আমার কিছুটা দূরত্ব থেকেই যায়। তারপর ও অনেক প্রতিকুলতার মাঝে ও সততার সঙ্গে কাজ করে যাচ্ছি। আশা করি দেশ রতœ শেখ হাসিনা যদি আমাকে সরাসরি ভোটে অংশগ্রহন করার সুযোগ করে দেন তাহলে আমি এ আসনটি আওয়ামী লীগকে উপহার দিতে পারব। সেই সঙ্গে এলাকাবাসীর চাওয়া পাওয়ার পূর্ণতা আসবে বলে আশা রাখি। এরপরও এই আসনের কতিপয় দলীয় নেতা মনোনয়ণ প্রত্যশি হয়েছেন বলে লোক মুখে জানতে পারি। তারই ধারাবাহিকতায় একটি মহল আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করে কিছু সংবাদ কর্মীদের মিথ্যা তথ্য দিয়ে সংবাদ পরিবেশনে অব্যাহত রেখেছে। কথায় বলে “শরিষার মধ্যে ভূত” ভূত থাকতে পারে তাই বলে ভূত দেখে আমি থেমে যাব এ হতে পারে না। আমি আমার জেলা ও আমার নির্বাচনী এলাকাসহ দেশের সকল গনমাধ্যম কর্মীদের অত্যান্ত শ্রদ্ধা করি কারণ আমার স্বামী ও একজন দেশের প্রতিষ্ঠিত সংবাদ পত্রের সংবাদ কর্মী। আপনারা যে ভাবে চলমান বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের পার্শ্বে গিয়ে সংবাদ সংগ্রহ করে রাষ্ট্রের দৃষ্টি গোচরে এনেছেন তারই পরিপ্রেক্ষিতে দেশের রাষ্ট্র নায়ক বন্যায় দূর্গতদের পর্যাপ্ত ত্রানের ব্যবস্থা ও পূর্ণবাসনসহ নানা মহৎ উদ্যেগ গ্রহণ করেছেন। তাই সর্বক্ষেত্রে সংবাদ কর্মীদের সহযোগিতা আমার একান্ত কাম্য দেশ ও জাতির জন্য।

পুরোনো সংবাদ

নির্বাচন 3384717136530453439

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item