অশান্ত দার্জিলিং শান্ত ,বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে পর্যটকদের যাতায়াত বাড়ার আশা

 মুহম্মদ তরিকুল ইসলাম-
সম্প্রতি ভারতের দার্জিলিং এ পৃথক গোর্খাল্যান্ড রাজ্য দাবিকে কেন্দ্র করে অশান্ত হয়ে উঠায় বন্ধ আর ভাঙচুরের প্রভাবে বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে ভারতগামী পর্যটকদের সংখ্যা কমে যায়। দীর্ঘ প্রায় ৩ মাস ৯ দিন পর গত বুধবার অর্থাৎ ২৫ সেপ্টেম্ব/১৭ থেকে বন্ধ প্রত্যাহারের পর থেকে আবারো বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে ভারতগামী পর্যটকদের সংখ্যা বাড়ার আশা করছেন বন্দর বন্দর কাস্টমস কর্মকর্তা ও  ইমিগ্রেশন পুলিশ। তবে দার্জিলিং বাদে অন্যত্র চিকিৎসা সেবা ও জরুরী প্রয়োজনে এ বন্দর দিয়ে ঝুকি নিয়ে অনেকেই ভারত গিয়েছিলেন।
এদিকে দার্জিলিং অশান্ত হওয়ায় বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ভারতগামী পর্যটকদের সংখ্যা মাত্রাতিক্ত হারে কমেছিল। প্রতিদিন এ ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে কয়েকশ মানুষ ভারতে গেলেও গত প্রায় ৪ মাস প্রতিদিন মাত্র ৬০-৭০ জন ভারতে গিয়েছিলেন।
গত ৮ জুন থেকে ভারতের দার্জিলিং-এ গোর্খা জনমুক্তি মোর্চার পৃথক গোর্খাল্যান্ড রাজ্য দাবিকে কেন্দ্র করে অশান্ত হয়ে উঠে পুরো পাহাড় এলাকা। গোর্খাদের বনধ আর সংঘর্ষে পাহাড়ে সমস্যা চরম আকার ধারণ করায় বাংলাদেশ থেকে যাওয়া দার্জিলিঙগামী পর্যটকদের অনেককেই তাদের ভ্রমন বিসর্জন দিয়ে ফিরে আসতে হয়েছে। কেউ কেউ দার্জিলিং-এর উদ্দেশ্যে বের হলেও তাকে শিলিগুড়ি থেকেই  ফিরে আসতে হয়েছে।
উল্লেখ্য, বিবৃতি দিয়ে মোর্চাকে বন্ধ প্রত্যাহারের জন্য আবেদন করেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। এর পরই মঙ্গলবার মোর্চা নেতা বিমল গুরু বন্ধ প্রত্যাহারের কথা ঘোষণা করেন। বুধবার থেকেই সাভাবিক হয় পাহার।
বাংলাবান্ধা স্থলবন্দর ইমিগ্রেশন পুলিশের ওসি সৈয়দ চৌধুরী জানান, প্রায় সারে তিন মাস পর ভারতের দার্জিলিং-এ গোর্খা জনমুক্তি মোর্চার বন্ধ প্রত্যাহারের পর থেকে আবারো বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে ভারতগামী পর্যটকদের সংখ্যা বাড়ার আশা করছি।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 3895153888816382211

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item