সৈয়দপুর-নীলফামারী মহাসড়ক উন্নয়নে প্রকল্প অনুমোদন পাচ্ছে

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ৩০ অক্টোবর॥
দুইশত ২৫ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে উত্তরাঞ্চলের  সৈয়দপুর-নীলফামারী মহাসড়ক প্রশস্ত ও মজবুতিকরণে বড় প্রকল্প হাতে নেয়া হচ্ছে। মঙ্গলবার (৩১ অক্টোবর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। যা প্রস্তাবনার মাধ্যমে অনুমোদন করার সকল প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এটির অনুমোদনের পর সড়ক ও জনপদ অধিদফতর  প্রকল্পটি বাস্তবায়ন করবে। এই কাজ সমাপ্ত হলে বাংলাবান্ধা পর্যন্ত সড়কটি নেটওর্য়াকের আওতায় আসবে।
এই প্রকল্পের আওতায় ২২ দশমিক ১১ হেক্টর জমি অধিগ্রহণ, এক দশমিক ৭৩ লাখ ঘনমিটার বাঁধ প্রশস্থকরণ, ১৪ দশমিক ৫০ কিলোমিটার বিদ্যমান পেভমেন্ট প্রশস্থ করণ- মজবুতিকরণ ও সার্ফেসিং করা, এক কিলোমিটার রিজিড পেভমেন্ট, ১৮ মিটার ৮টি আরসিসি বক্সকালভার্ট নির্মাণ, তিন হাজার মিটার ড্রেন এবং ৮০০ মিটার রক্ষাপ্রদ কাজসহ অন্যান্য কার্যক্রম বাস্তবায়ন করা হবে।
এদিকে আগামীকাল মঙ্গলবার একনকের বৈঠকে এটি পাস হচ্ছে এমন আগাম খবর নীলফামারীতে ছড়িয়ে পড়ায় সকল স্থরের মানুষজনের মাঝে খুশীর বন্যা বইতে শুরু করে।
জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ বলেন বর্তমান সরকারের সময় এ জেলার ব্যাপক উন্নয়ন ঘটেছে এবং ঘটছে। সৈয়দপুর- নীলফামারী সড়কটি মহাসড়ক প্রশস্ত ও মজবুতিকরণে বড় প্রকল্প। এ জন্য আমরা জেলাবাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সদর আসনের সংসদ সদস্য সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর কে অভিবন্দন জানাই। তিনি বলেন বর্তমান সরকারে সময় নীলফামারী পৌরসভার ব্যাপক উন্নয়ন ঘটেছে। আর এ জন্যবিশ্ব ব্যাংকের প্রকল্পে দেশসেরা চ্যা¤িপয়ন সিটি ২০১৭ অর্জন করেছে নীলফামারী পৌরসভা। গতকাল রবিবার  বিকেলে রাজধানী ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে চ্যা¤িপয়ন অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন তিনি বলে জানান।
সচেতন নগরিক কমিটির সভাপতি প্রকৌঃ এস এম শফিকুল আলম ডাবলু বলে দীর্ঘদিনে দাবি বাস্তবায়ন করতে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার।  এটি বাস্তবায়ন হলে নীলফামারী জেলাবাসী বর্তমান সরকারের উন্নয়নে আরো এক ধাপ এগিয়ে যাবে।
নির্ভরযোগ্য একটি সুত্র পরিকল্পনা কমিশনের বরাত দিয়ে জানায় সৈয়দপুর-নীলফামারী মহাসড়ক (আর-৫৭০) প্রশস্তকরণ ও মজবুতিকরণ শীর্ষক প্রকল্পটি অনুমোদন পেয়ে যাবে। যা ২০১৯ সালের মধ্যে বাস্তবায়ন হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে নীলফামারী থেকে সৈয়দপুর ওয়াপদা মোড় পর্যন্ত ১৫ দশমিক ৫০ কিলোমিটার উন্নয়নের মাধ্যমে উন্নত ও নিরাপদ সড়ক যোগাযোগ স্থাপন সম্ভব হবে।
সুত্র মতে এ সংক্রান্ত বিষয়ে চলতি বছরের গত ১০ জুলাই পরিকল্পনা কমিশনে প্রকল্পটির ওপর প্রাথমিক উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছিল। এ প্রকল্পেও একটি পরিদর্শন যান এবং একটি ট্রাক কেনার প্রস্তাব করা হয়। কিন্তু এসব যানবাহন কেনার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলে কমিশন। এ ছাড়া ১২ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে এক কিলোমিটার রিজিড পেভমেন্ট নির্মাণের প্রস্তাব করা হয়েছে। রিজিড পেভমেন্ট নির্মাণের যৌক্তিকতা ও এর পরিমাণ নির্ধারণের সভায় আলোচনার তাগিদ দেয়া হয়েছিল। রাস্তা নির্মাণের সময় রক্ষণাবেক্ষণ খাতে ২ কোটি ৩২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এ ব্যয় যৌক্তিকভাবে নির্ধারণ করতে বলা হয়েছে। পরে তা সংশোধন করা হয় বলে জানা গেছে।
এ ব্যাপারে কথা বলা হলে  সোমবার  নীলফামারী সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী এ,কে,এম হামিদুর রহমান বলেন, সৈয়দপুর-নীলফামারী মহাসড়ক প্রশস্ত ও মজবুতিকরণে বড় প্রকল্প প্রকল্পের মাধ্যমে বাংলাবান্দা স্থলবন্দরের যে সড়ক নেটওর্য়াক স্থাপন করা হয়েছে তা পূর্ণতা পাবে। এ ছাড়া নীলফামারীর উত্তরা ইপিজিড থেকে মালামাল স্থানান্তর সহজ হবে। এ ছাড়া প্রকল্পটি বাস্তবায়ন হলে সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের পাশাপাশি কৃষি উৎপাদন বৃদ্ধি, ব্যবসা বাণিজ্যের সম্প্রসাররণের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি ও জনগণের আর্থ সামাজিক অবস্থার উন্নতি হবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 9121420843994504313

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item