পোকায় খাচ্ছে সোনালী স্বপ্ন, পীরগাছায় দুর্যোগ পিছু ছাড়ছে না কৃষকের

ফজলুর রহমান, পীরগাছা (রংপুর)

রংপুরের পীরগাছায় দুই দফা বন্যার ধকল কাটিয়ে উঠলেও দুর্যোগ পিছু ছাড়ছে না কৃষকদের। ধান ক্ষেতে পোকার আক্রমন ও প্রাকৃতিক দুর্যোগের কারণে ধান ক্ষেত নিয়ে মহা বিপদে আছেন উপজেলার কয়েক লাখ কৃষক। দু’দফা বন্যার পর ধান ক্ষেতগুলো তিল তিল করে কুড়ে খাচ্ছে পোকা ও পাতা পোড়া। এরপর গত ২ দিনের বৃষ্টি ও বাতাসে মাটিতে নুয়ে পড়েছে কৃষকের সোনালী স্বপ্ন। ফলে এ বছর পীরগাছা উপজেলায় ফলন বিপর্যয়ের আশংকায় দিশেহারা হয়ে পড়েছে কৃষকরা।
কৃষি অফিস সুত্রে জানা গেছে, উপজেলার ৯টি ইউনিয়নে ১৯ হাজার ৯শ ৯০ হেক্টর জমিতে এ বছর আমন ধান চাষ করা হয়েছে। ধান চাষের পরেই দু’দফা বন্যায় উপজেলার অধিকাংশ জমিই পানিতে তলিয়ে নিচু জমির ধান চারাগুলো পচে নষ্ট হয়ে যায়। এ ক্ষতি পুষিয়ে নিতে সরকারি ভাবে কৃষকদের মাঝে ধানের চারা বিতরন করা হলে কিছুটা ক্ষতি পুষিয়ে উঠার স্বপ্ন দেখছিলো কৃষকরা। কিন্ত সে আশায় গুড়োবালি। মড়ার উপর খড়ার ঘা হয়ে দাড়ায় পোকা ও পাতা পোড়া রোগ। সবুজ শ্যামল ধান ক্ষেতগুলো পোকার আক্রমনে সাদা বর্ণ ধারন করে নষ্ট হয়ে যাচ্ছে। কৃষকরা কৃষি কর্মকর্তার পরামর্শ নিয়ে পোকার আক্রমন হওয়া এসব ধান ক্ষেতে বিভিন্ন প্রকার কীটনাশক প্রয়োগ করলেও কোন কাজে আসছে না।
গতকাল সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, গত দুদিনের বৃষ্টি ও বাতাসে অনেক জমির কাচা-পাকা ধানগাছ গুলো মাটিতে নুয়ে পড়ে। অনেক কৃষক মাটিতে নুয়ে পড়া ধানগাছ গুলো কেটে গো-খাদ্য হিসেবে বাজারে বিক্রি করছেন। ফলে এ বছর কৃষককের সোনালী স্বপ্ন ধুলিসাৎ হয়ে পড়েছে।
উপজেলার সদর ইউনিয়নের অনন্তরাম (মাছুয়াপাড়া) গ্রামের কৃষক খাদেমুল ইসলাম বলেন, আমি শেষ হয়ে গেছি। ধান গাছ সাদা হয়ে যাচ্ছে। কীটনাশক প্রয়োগ করেও কোন কাজ হচ্ছে না। পারুল ইউনিয়নের মহিষমুড়ী গ্রামের আরেক কৃষক আজগার আলী বলেন, দুর্যোগ আমাদের পিছু ছাড়ছে না। আর ক’দিন পরেই ধান কাটতে পারতাম। কিন্ত দুদিনের বৃষ্টি ও বাতাসে আধাপাকা ধানগুলো মাটিতে নুয়ে পড়েছে।
উপজেলার অন্নদানগর ইউনিয়নের জগজীবন এলাকার উপ-সহকারি কৃষি কর্মকর্তা আহসানুল হক বলেন, আমরা পোকার আক্রমনে ক্ষতিগ্রস্থ কৃষকদের নিয়ে উঠান বৈঠক ও মাঠ পর্যায়ে মনিটরিং করে সঠিক ভাবে কীটনাশক প্রয়োগের পরামর্শ দিয়ে আসছি।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জাহেদুল ইসলাম বলেন, বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের সরকারি সুয়োগ সুবিধা দেয়া, পোকার আক্রমন ঠেকাতে কৃষকদের মোবাইলে খুদে বার্তা, মাইকিং ও আলোর ফাঁদ তৈরিসহ বিভিন্ন পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়া বৃষ্টি ও বাতাসে নুয়ে পড়া ধান ক্ষেতগুলোর জমে থাকা পানি বের করে দেওয়ার জন্য বলা হচ্ছে।

পুরোনো সংবাদ

রংপুর 8035277542891957883

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item