রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে ফিরিয়ে নেয়ার দাবিতে রংপুরে প্রতিবাদ সমাবেশ

মামুনুর রশিদ মেরাজুল -  

মায়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দ্রুত নাগরিকত্ব দিয়ে  তাদের নিজ ভূমিতে ফিরিয়ে নিতে অং সান সুচি ও মায়ানমার সেনাবাহিনীর প্রতি প্রবল চাপ সৃষ্টি করতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন রংপুর জেলা ফটো জার্নালিস্ট এসোসিয়েশন। বুধবার (৪ অক্টোবর) সকাল এগারোটায় রংপুর প্রেসক্লাব চত্ত্বরে আয়োজিত প্রতিবাদ সমাবেশে এ দাবি জানান সাংবাদিক নেতারা।
সমাবেশে বক্তারা বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীকে নির্মূল করতে মায়ানমার সেনাবাহিনী ও উদ্রবাদী বৌদ্ধরা রাখাইনে অমানবিক অত্যাচার, খুন ও নির্যাতন চালাচ্ছে। রোহিঙ্গাদের দেশ থেকে বিতাড়িত করতেই পূর্ব পরিকল্পনা থেকেই তাদের নাগরিকত্ব কেড়ে নেয়া হয়েছে। পালিয়ে আসা রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নিতে হলে আগে মায়ানমার সরকারকে তাদের নাগরিকত্ব দিতে হবে। এরপর আশ্রিত রোহিঙ্গাদের সম্মানের সাথে মায়ানমারে ফেরত নিতে হবে। নইলে খুব শীঘ্রই এই সংকট প্রকট আকার ধারণ করবে। এসময় তারা কুটনৈতিকভাবে এই সমস্য সমাধানের জন্য বাংলাদেশ সরকারসহ বিশ্ব নেতাদের আহবান জানান।
রংপুর ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি আফতাবুজ্জামান হিরুর সভাপতিত্বে ও দপ্তর সম্পাদক রেজাউল করিম জীবনের সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন, রংপুর মহানগর আওয়ামীলীগের সভাপতি সাফিউর রহমান সফি, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশীদ বাবু, রংপুর জেলা জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক তৌহিদুর রহমান টুটুল, জেলা যুবদলের সভাপতি নাজমুল আলম নাজু, সিনিয়র সাংবাদিক আফতাব আহমেদ, মাহিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বাবলু নাগ, মহানগর স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক রমজান আলী তুহিন, বিশিষ্ট লেখক ও সংগঠক রেজাউল করিম মুকুল, বাসদ মার্কসবাদী রংপুর জেলার সদস্য পলাশ কান্তি নাগ প্রমুখ।
সমাবেশে রংপুরে কর্মরত বিভিন প্রিন্ট, ইলেকট্রনিক্স ও অনলাইন মিডিয়ার সাংবাদিকসহ সুশীল সমাজ ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ অংশ নেন। 

পুরোনো সংবাদ

রংপুর 894848949189427072

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item