হাইকোর্টের আদেশ॥ ২৫ কোটি টাকা দিতে হবে এমপি শওকত চৌধুরীকে

বিশেষ প্রতিনিধি ২২ অক্টোবর॥
আগামী পঞ্চাশ দিনের মধ্যে ২৫ কোটি টাকা ব্যাংকে জমা দিতে হবে নীলফামারী-৪ (সৈয়দপুর-কিশোরীগঞ্জ আংশিক) আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য বিরোধী দলীয় হুইফ শওকত চৌধুরীকে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা দুই মামলায় হাইকোর্ট তাঁকে এই নির্দেশ প্রদান করেছে।
নির্ধারিত সময়ের মধ্যে টাকা জমা না দিলে শওকত চৌধুরীর জামিন বাতিল হয়ে যাবে বলে রায় ওই রায় দেয় হাইকোর্ট। আজ রবিবার (২২ অক্টোবর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় ঘোষনা করেন।
শওকত চৌধুরী বিরুদ্ধে বাংলাদেশ কমার্স ব্যাংক থেকে ১২০ কোটি টাকারও বেশি আত্মসাতের অভিযোগে একটি মামলা রয়েছে দুদকের। শওকত চৌধুরীর বিরুদ্ধে সোয়া কোটি টাকা আত্মসাতের অভিযোগে আরেকটি মামলাও রয়েছে দুদকের।
মামলার এজাহারে বলা হয়, যমুনা এগ্রো কেমিক্যাল কো¤পানি ও যমুনা এগ্রো কেমিক্যাল কো¤পানি লিমিটেড নামের দুটি প্রতিষ্ঠানের মালিক শওকত চৌধুরী। তিনি তার উক্ত প্রতিষ্ঠানের নামে বাংলাদেশ কমার্স ব্যাংকের কর্মকর্তাদের যোগসাজশে ব্যাংকটির বংশাল শাখা থেকে ৯৩ কোটি কোটি ৩৬ লাখ ২০ হাজার ২৩১ টাকা আত্মসাৎ করে। পরে ব্যাংকের সুধে আসলে সেটা দাঁড়ায় ১২০ কোটি ৯ লাখ ৮০ হাজার ৯৯০ টাকা।
অনুসন্ধান সূত্রে জানা গেছে, ব্যাংক থেকে জালিয়াতির জন্য নানা কৌশল নেয় প্রতিষ্ঠান দুটি। ভুয়া মেয়াদি আমানত (এফডিআর) দেখিয়ে তার বিপরীতে ঋণ নেওয়া, বিটিআরসির একটি হিসাবকে জাল কাগজপত্র তৈরির মাধ্যমে নিজেদের দেখিয়ে ব্যাংক থেকে অর্থ উত্তোলনসহ নানা প্রক্রিয়ায় ওই অর্থ আত্মসাৎ করা হয়।

পুরোনো সংবাদ

নির্বাচিত 4886167463828881421

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item