কিশোরগঞ্জে মাদ্রসাগুলোতে আইসিটি বিষয়ের প্রভাষক না থাকায় বাড়ছে ফেলের হার

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)প্রতিনিধিঃ
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার আলিম ও ফাজিল মাদ্রাসাগুলোর কোনোটিতেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রভাষক নেই । গুরত্বপুর্ণ এবং যুগপযোগী এ বিষয়টির কোন শিক্ষক না থাকায় এক দিক থেকে যেমন গুরত্বপুর্ণ পাঠবঞ্চিত হচ্ছেন শিক্ষার্থীরা , অন্যদিকে বাড়ছে পরীক্ষায় ফেলের হার । যারা কোন রকমে পাস করছেন তারাও পাচ্ছেননা বিষয়টির পরিপুর্ণ ঞ্জান।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস ও মাদ্রাসার সুপারদের কাছ থেকে জানা গেছে, ২০১৭ সালে এ উপজেলার ৩ টি আলিম ও দুইটি ফাজিল মাদ্রাসা থেকে ১০৬ জন শিক্ষার্থী আলিম পরীক্ষায় অংশগ্রহন করেন। যার মধ্যে পাশ করেন মাত্র ৩৮ জন এবং ফেল করেন ৬৮ জন। ৬৮ জনের মধ্যে ৬৫ শতাংশই  ফেল করেন আইসিটি বিষয়ে।
মাদ্রাসার কয়েকজন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা গেছে, তাদের জন্য বোর্ড নির্ধারিত বইটিতে কমিউনিকেশন সিস্টেম ও নেটওয়ার্কিং, সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইজ, ওয়েব ডিজাইন ও এইচ টি এম এল, প্রোগ্রামিং ভাষা, ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম বিষয়গুলোর মত গুরুত্বপুর্ণ বিষয়ে আলোচনা আছে। সে বিষয়গুলোর উপর সাধারন কোন শিক্ষক পাঠদানে সক্ষম নন। কিন্তু উপজেলার কোন মাদ্রাসাতেই বিষয়টির কোন প্রভাষক না থাকায় বেশির ভাগ মাদ্রাসায় অন্য বিষয়ের শিক্ষক কিংবা উচ্চ মাধ্যমিক (দাখিল) পর্যায়ের কম্পিউটার বিষয়ের সহকারী শিক্ষক দিয়ে ক্লাস করানো হয়। ফলে শিক্ষার্থীরা এ বিষয়ের প্রকৃত ঞ্জান থেকে বঞ্চিত হচ্ছেন। এ ছাড়াও বিষয়টিতে প্রাকটিস করা জরুরী হলেও কোন প্রতিষ্ঠানে এই মানের ল্যাব নেই। তাই শিক্ষার্থীরা কোন রকমে পাস করার জন্য বইয়ের পড়াগুলো মুগুস্থ করে যাচ্ছেন।

এ বছর আলিম পরীক্ষায় পাস করা একরামুল ইসলাম নামে এক শিক্ষার্থী জানান, বিষয়টি সমন্ধে কোন কিছু না জেনে শুধু পাশ করার জন্য মুগুস্থ করে পরীক্ষা দিয়েছি। তাছাড়া কোন উপায় ছিলনা।
এ বিষয়ে কথা বললে বড়ভিটা ফাজিল মাদ্রাসার সুপার মোঃ অহিদুল ইসলাম বলেন, ২০১৫ সালে ১০০ নম্বরের আইসিটি বিষয়টি আলিম শ্রেণীর জন্য আবশ্যিক বিষয়  হিসাবে পাঠ্য করলেও জনবল কাঠামোতে বিষযটির উপর কোন শিক্ষক নেয়া হয়নি। তাই শিক্ষার্থীদের কথা চিন্তা করে মাদাসার ইংরেজি বিষয়ের শিক্ষককে উপজেলা মাধ্যমিক অফিসে পাঠিয়ে আইসিটি বিষয়ের উপর প্রশিক্ষন করিয়ে তার মাধ্যমে শিক্ষার্থীদের আইসিটি বিষয়ের উপর ক্লাস করানো হয়েছে। তারপরও গুরুত্বপুর্ণ এ বিষয়টির শিক্ষক না থাকায় শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হচ্ছে।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 6996897271468258099

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item