কিশোরগঞ্জে হারভেষ্টার মেশিনের ব্যবহার শিখতে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)সংবাদদাতাঃ

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার পুটিমারী ইউনিয়নের চন্ডির বাজারে গত শনিবার বিকালে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।  উক্ত মাঠ দিবসে এসিআই গ্রফের সহায়তায় “কম্বাইন হারভেষ্টার মেশিনের মাধ্যমে ধান কাটা, মাড়াই, ও বস্তা জাত করে কৃষকদের দেখানো হয়েছে।
উপজেলা কৃষি অফিস সুত্র জানায়, এ মেশিনটি সরকারী ৫০ ভাগ ভর্তুকিতে কৃষকদের মাঝে বিক্রয় করা হয়। মেশিনটির যন্ত্রাংশ সহজলভ্য হওয়ায় কৃষকদের হয়রানী হতে হয়না। কাদা ও শুকনা জমিতে ধান কাঁটা মাড়াই করা যায়। ধানের খরের কোন অপচয় হয়না এবং মেশিন চালাতে আলাদা কোন প্রশিক্ষনের প্রয়োজন হয়না।
এসি আই মটরস গ্রফের সেলস ম্যানেজার শামিম আহম্মেদ বলেন, এ মেশিন দিয়ে এক একর জমির দান কাঁটা বা গম কাঁটা মাড়াই, ঝাড়াই, ও বস্তাবন্দি করতে সময় লাগে ৩ ঘন্টা । এতে জ্বালানী খরচ হয় ৬ লিটার। তিনি আরো বলেন, মেশিনটি দিয়ে প্রতিবছর ৮ লাখ টাকা আয় করা সম্ভব।
এসময় মাঠ দিবস অনুষ্টানে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা এনামুল হক, উপ সহকারী কৃষি কর্মকর্তা জাহেদুল হক, আব্দুল আউয়াল, দেব দুলাল মোহন্ত, ইউপি সদস্য রফিকুল ইসলাম, এসি আই মটরসের রিজোনাল ম্যানেজার আতিয়ার রহমান, টেরিটরি ম্যানেজার জহুরুল হক, সার্ভিস ইঞ্জিনিয়ার মার্কেটিং অফিসার ও টেকনিশিয়ান গন প্রমুখ।

পুরোনো সংবাদ

নীলফামারী 2323620436548012724

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item