জলঢাকার চাঁদমনির অনাথদের স্কুল ব্যাগ দিলেন জেলা প্রশাসক

মর্তুজা ইসলাম/ইনজামাম-উল-হক নির্ণয়-
নীলফামারীর জলঢাকা উপজেলার বালাগ্রাম ইউনিয়নের চাওড়াডাঙ্গী গ্রামের চাঁদমনি অনাথ আশ্রমের স্কুলগ্রামী ৫০জন কিশোরীদের মাঝে জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীমের ব্যক্তিগত তহবিল থেকে স্কুল ব্যাগ বিতরন করেছেন। আজ সোমবার দুপুরে জেলা প্রশাসক অনাথ আশ্রমটি পরিদর্শন ও স্কুল ব্যাগ বিতরন করেন।
এসময় উপস্থিত ছিলেন জলঢাকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহ: রাশেদুল হক প্রধান, জলঢাকা থানা ওসি মোস্তাফিজার রহমান ও চাঁদমনি অনাথ আশ্রমের প্রতিষ্ঠাতা সাবেক ব্যাংক কর্মকর্তা আলহাজ্ব পিজিরুল আলম দুলাল।

উল্লেখ যে, ১৯৯৯ সালে মাত্র ৫ জন অনাথ শিশুকে নিয়ে যাত্রা শুরু করেছিল চাঁদমনি অনাথ আশ্রমটি। জলঢাকা উপজেলার বালাগ্রাম ইউনিয়নের চাওড়াডাঙ্গীতে ১একর ৭শতাংশ জমির ওপর আশ্রমটি গড়ে উঠেছে। সেই সাথে অসহায় একঝাঁক কন্যা শিশু আদরেÑভালবাসায় বেড়ে উঠছে এই আশ্রমটি। আশ্রমের প্রতিষ্ঠাতা সাবেক ব্যাংক কর্মকর্তা পিজিরুল আলম দুলাল এলাকায় এ যুগের হাজী মহসিন নামেই সমধিক পরিচিত। চাঁদমামা নামেও তিনি পরিচিত।
এ পর্যন্ত সমাজের অবহেলিত ২৬৭ জন হিন্দু, মুসলমান ও হরিজন সম্প্রদায়ের অনাথ কন্যা শিশু এই আশ্রমের সুবিধা ভোগ করে। এর মধ্যে হরিজন পল্লীর মেয়েদের সংখ্যা উল্লেখ করার মতো। বর্তমানে যারা আছে তারা আশ্রমে লেখাপড়া করা ছাড়াও আশপাশের স্কুল ও কলেজেও লেখাপড়া করছে।

কর্মজীবনে আলহাজ্ব পিজিরুল আলম দুলাল উত্তরা ব্যাংকের এজিএম পদে চাকরি করেছিলেন। অবসরের টাকাসহ সারাজীবনের সঞ্চিত অর্থ ব্যয় করেন এই আশ্রমে। বাবা মোসলেম উদ্দিন মারা গেছেন অনেকদিন আগেই। মাও বেঁচে নেই। দা¤পত্যজীবনে তিনি নিঃসন্তান। সহধর্মিণীও ছেড়ে গেছেন পৃথিবী ছেড়ে। পিজিরুল দুলালের বয়সও এখন কম নয়। সত্তর ছাড়িয়েছে। তবে কোন অলসতা নেই কাজেকর্মে। এখনও খোঁজ করেন কার বাড়িতে খাবার নেই, কার মেয়ের যৌতুকের জন্য বিয়ে হচ্ছে না, বিনা চিকিৎসায় কে ধুঁকে ধুঁকে মরছেন।
এ ছাড়া বাল্যবিবাহ রোধে তার ভূমিকাও চোখে পড়ার মতো। স¤পূর্ণ নিজস্ব খরচে মেটানো হচ্ছে এই অনাথদের মৌলিক চাহিদাসমূহ। এ পর্যন্ত ৪২ বিঘা জমিও বিক্রি করেছেন তার স্বপ্নের এই চাঁদমনি নামক অনাথ আশ্রমটির খরচ চালানোর জন্য। আশ্রমটি পরিচালনায় মাসিক ব্যয় হয় ৩০ থেকে ৩৫ হাজার টাকা।
চাঁদমনির কন্যারা নানামুখী প্রশিক্ষণ পেয়ে আত্মনির্ভরশীল হয়ে উঠছে। অসাম্প্রদায়িক মনের এই মানুষটির আশ্রমে সঙ্গীত শিক্ষা, ফ্রি সেলাই শিক্ষা, পাঠাগার, মক্তবসহ (৩টি) সব ধরনের সুবিধা রয়েছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 8684631368486069479

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item