রোহিঙ্গাদের নিয়ে ‘কঠিন পরিস্থিতি’তে বাংলাদেশ: যুক্তরাষ্ট্র

 মিয়ানমারের রাখাইন রাজ্যে নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিতে গিয়ে বাংলাদেশ যে কঠিন পরিস্থিতিতে পড়েছে, তার স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

গতকাল বৃহস্পতিবার ওয়াশিংটনে নিয়মিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিদার নোয়ার্ট মিয়ানমারের সহিংস পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরেন।

এসময় তিনি বলেন, ‘আমি জানি, অন্য যে কোনো দেশের মতোই, শরণার্থীদের বহন করা বাংলাদেশের জন্য কঠিন পরিস্থিতি।’

হিদার নোয়ার্ট আরও বলেন, ‘বার্মার উত্তরাঞ্চলীয় রাজ্য রাখাইনের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’

মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর উপর ‘ভয়াবহ হামলার’ নিন্দা জানানোর পাশাপাশি আইনের শাসন ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হয়ে আর সহিংসতা না চালিয়ে স্থানীয় জনগোষ্ঠীকে সুরক্ষা দিতে নিরাপত্তা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের মুখপাত্র।

পাশাপাশি রোহিঙ্গা গণহত্যাকে কেন্দ্র করে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানাতে অস্বীকার করেছে আমেরিকা।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিথার নোয়ার্ট সাংবাদিকদের বলেন, মিয়ানমার নিয়ে আলোচনা চলছে এবং এ সময় আগ বাড়িয়ে পদক্ষেপ নিতে চায় না আমেরিকা।

মিয়ানমারের রাষ্ট্রীয় সহায়তায় গণহত্যা চালানো হচ্ছে বলে যেসব খবর প্রকাশিত হয়েছে তা বিশ্বাসযোগ্য বলে মার্কিন কর্মকর্তারা প্রমাণ পায়নি বলেও তিনি দাবি করেন।

গত ২৪ অগাস্ট রাখাইনে পুলিশ চেকপোস্ট ও সেনা ক্যাম্পে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির হামলার পর সেখানে পাল্টা সেনা অভিযানের মুখে দেশ ছাড়ছেন রোহিঙ্গা মুসলিমরা। শুক্রবার পর্যন্ত প্রায় ২ লাখ ৭০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে ঢুকেছে বলে জাতিসংঘের হিসাব। নানা সূত্র থেকে প্রকাশিত খবর থেকে জানা গেছে, মুসলিম অধ্যুষিত গোটা গ্রাম আগুনে পুড়িয়ে দেয়া হয়েছে। নারী-শিশুসহ ব্যাপক সংখ্যক মুসলমানকে পুড়িয়ে বা পিটিয়ে হত্যা করা হয়েছে। ধর্ষণ করা হয়েছে অসংখ্য নারীকে।  এছাড়া, প্রাণভয়ে পালাতে যেয়ে অনেক রোহিঙ্গা মুসলমান মারা গেছেন।

পুরোনো সংবাদ

প্রধান খবর 219527668038356950

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item