নীলফামারীতে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস পালিত

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২৮ সেপ্টেম্বর॥
“তথ্যের অধিকার, তথ্যই শক্তি; সুশাসনের হাতিয়ার, দুর্নীতি থেকে মুক্তি” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নীলফামারী জেলা প্রশাসনের আয়োজনে ও টিআইবি পরিচালিত সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সহযোগীতায় আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস পালন করা হয়েছে।
আজ বৃহ¯পতিবার সকাল ১০ টার দিকে নীলফামারী জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা মিলিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম।অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাহীনুর আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান, সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি প্রকৌশলী এস.এম শফিকুল আলম ডাবলু , সনাক সদস্য জাহানারা রহমান ডেইজী, ব্র্যাক জেলা প্রতিনিধি রইস উদ্দিন প্রমুখ।
এসময় তথ্য অধিকার স¤পর্কে সকল উপস্থিতিকে জানানোর লক্ষে একটি তথ্যপত্র উপস্থাপনা করেন, ট্রান্সপারেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নীলফামারী এরিয়া ম্যানেজার সাজিদুর রহমান।
অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মকর্তা, সনাক, স্বজন, ইয়েস ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, সরকার জনগণের তথ্য জানার অধিকার নিশ্চিত করার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে তথ্য অধিকার আইন প্রণয়ন করেছে কিন্তু আইনের যথাযথ প্রয়োগ না হলে এই আইন তেমন কোন সুফল বয়ে আনবে না। অতিথিবৃন্দ তথ্য অধিকার আইনকে প্রয়োগের মাধ্যমে সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতকল্পে ভূমিকা রাখার আহবান জানান। তাই সরকারি-বেসরকারি সকলকে এ ক্ষেত্রে একযোগে কাজ করার আহবান জানানো হয়।


পুরোনো সংবাদ

নীলফামারী 7050707821777858284

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item