বজ্রপাত হতে রক্ষার জন্য নীলফামারীতে লাগানো হচ্ছে ৫০ হাজার তালগাছ

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২৬ সেপ্টেম্বর॥
দেশে প্রতিবছর গড়ে দুইশ মানুষের মৃত্যু হচ্ছে বজ্রপাতে। এ হার বিশ্বের দ্বিতীয়। সম্প্রতি দেশে বজ্রপাতের ভয়াবহতা বিবেচনায় নিয়ে এটিকে জাতীয় দুর্যোগ হিসেবে গণ্য করছে সরকার। এ ছাড়া তাল গাছের নানা উপকারিতা রয়েছে। যেমন তাল পাতা দিয়ে ঘর ছাওয়া, হাতপাখা, চাটাই, মাদুর এবং কান্ড দিয়ে বাড়ি ও নৌকা তৈরির কাজ হয়। তালের ফল এবং তালশাঁস পুষ্টিকর খাদ্য। তাল গাছের কান্ড থেকে রস সংগ্রহ হয় এবং তা থেকে গুড়, পাটালি, মিছরি তৈরি হয়। এই গাছ দীর্ঘজীবী। কমবেশি ১০০ বছর বাঁচে এবং ফল দেয়।
তাই দেশে ১০ লাখ গাছ লাগানোর পরিকল্পনা করেছে সরকার। তারই ধারাবাহিকতায় নীলফামারীতে ৫০ হাজার তালগাছ লাগানোর পরিকল্পনা গ্রহণ করেছে জেলা ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তর। জেলা প্রশাসনের সহযোগিতায় গত ১৮ সেপ্টেম্বর সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নে এ রোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির উদ্বোধন করেন। এরপর হতে ধাপে ধাপে এ জেলার ৬ উপজেলার ৬০ ইউনিয়নে ৮০০ করে তাল গাছের বীজ বোপন করা হচ্ছে। এই কর্মসুচি বাস্তবায়নে জেলা প্রশাসক নিজেই ইউনিয়নে ইউনিয়নে ছুটে যাচ্ছেন। তার উপস্থিতিতে কর্মসুচি বাস্তবায়ন এগিয়ে চলছে।
জানা যায় প্রধানমন্ত্রীর নির্দেশে বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে এই কর্মসূচি গ্রহণ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। তালগাছ রোপণের ফলে থাইল্যান্ড ও ভিয়েতনামে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা কমেছে,এ রকম একটা তথ্যের ভিত্তিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। স্বাভাবিকভাবে ধরে নেওয়া হয় যে, গাছের ওপর বজ্রপাত হলে মানুষের জীবন রক্ষা পেতে পারে। তাল গাছ পাম গোত্রের অন্যতম দীর্ঘ গাছ যা উচ্চতায় ৪০ থেকে ৫০ ফুট পর্যন্ত হয়।
জেলা ত্রাণ ও পুনর্বাসন দফতর সূত্র জানায়, পরিবেশের ভারসাম্য রক্ষা এবং প্রাকৃতিক দুর্যোগ নিরোধে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে সারাদেশে তালগাছ রোপণের উদ্যোগ গ্রহণ করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তর। কর্মসূচির আলোকে নীলফামারী জেলাতেও রোপণ কর্মসূচি শুরু করা হয়েছে সংশি¬ষ্ট সূত্র জানায়, সংসদ সদস্য এবং উপজেলা পরিষদের তহবিল থেকে গ্রামীণ সড়কের দুই ধারে তালগাছ রোপণ করা হচ্ছে। কাজের বিনিময়ে টাকা (কাবিটা) ও কাজের বিনিময়ে খাদ্য কর্মসুচির মাধ্যমে পুনরায় নির্মিত ও সংস্কারকৃত রাস্তার দুই ধারে দুর্যোগ মোকাবেলায় সহায়ক এই গাছের চারা লাগানো হচ্ছে।
মঙ্গলবার জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আবু তাহের মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, নীলফামারী জেল ৬০টি ইউনিয়নে তালগাছ লাগানোর উদ্যোগ নেয়া হয়েছে। প্রতি ইউনিয়নে ৮৩৩টি করে তালগাছ লাগানো হবে। আগামী অক্টোবর মাসের মাঝামাঝিতে রোপণ কর্মসূচি স¤পন্ন হবে বলে জানান তিনি। সংশ্লি¬ষ্ট ইউনিয়ন পরিষদ গাছ তদারক করবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 1336917404448140170

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item