নীলফামারীতে কৃষিতে প্রণোদনা

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২৫ সেপ্টেম্বর॥
সাম্প্রতিককালের বন্যায় কৃষিতে ক্ষতিগ্রস্থ্য নীলফামারী  প্রণোদনা পাবে ১৪ হাজার ৭৪৮ জন কৃষক। এজন্য সরকারের কৃষি মন্ত্রনালয় দুই কোটি দুই লাখ ৩৩ হাজার ৬২০ টাকা  বরাদ্দ প্রদান করেছে।
গতকাল রবিবার (২৪ সেপ্টেম্বর) জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্র জানানো হয়, জেলায় সাম্প্রতিক বন্যার ক্ষতি পোষাতে কৃষকদের গম, সরিষা, ভুট্টা, বিটি বেগুণ, মুগডাল চাষে ১৪ হাজার ৭৪৮জন কৃষককে প্রণোদনা প্রদান করা হবে। ওই প্রণোদনা প্রদানে কৃষি মন্ত্রনালয় বরাদ্দ দিয়েছে দুই কোটি দুই লাখ ৩৩ হাজার ৬২০ টাকা। প্রণোদনার অর্থে রবি মৌসুমে ১হাজার ৫শ বিঘায় সরিষা, ৬হাজার বিঘায় গম, ৬হাজার ৫শ বিঘায় ভুট্টা, ৪৮ বিঘায় বিটি বেগুণ এবং খরিফ ১ মৌসুমে গ্রীস্মকালীন মুগডাল ৭শ বিঘায় আবাদ করবে কৃষক।
টাকার পরিমানে সরিষা চাষে ১হাজার ৫শজন কৃষর জন্য ১১ লাখ ৬৩ হাজার ২৫০ টাকা, ৬হাজার কৃষককে গম চাষে ৯৮ লাখ ৭০ হাজার টাকা, ভুট্টা চাষে ৬হাজার ৫শ কৃষককে ৮৪ লাখ ৬৩ হাজার টাকা, বিটি বেগুণ চাষে ৪৮জন কৃষককে ৩৯হাজার ১২০টাকা, এবং খরিফ ১ মৌসুমে গ্রীস্মকালীন মুগডাল চাষে ৭শ জন কৃষকের মাঝে ৬লাখ ৯৮ হাজার ২৫০টাকা প্রণোদনা প্রদান করা হবে।
জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত উপপরিচালক কেরামত আলী বলেন, ওই প্রণোদনা প্রদানের প্রস্তুতি চলছে। জেলা কমিটির সভা শেষে বিভাজন করে উপজেলায় পাঠানো হয়েছে। উপজেলা থেকে বিভাজন করে ইউনিয়ন ওয়ারী কৃষকের তালিকা তৈরীর জন্য পাঠানো হবে। তালিকা জমা হলে উপজেলা কমিটি অনুমোদন দিবেন। দ্রুত প্রক্রিয়া সম্পন্ন করে ওইসব ফসল লাগানোর আগেই বিতরণ করা হবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 7339542995479831153

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item