নীলফামারীতে ডেঙ্গু ও চিকন গুণিয়া প্রতিরোধে কর্মশালা

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ২০ সেপ্টেম্বর॥
নীলফামারীতে ডেঙ্গু ও চিকন গুণিয়া প্রতিরোধে সচেতনামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর সহযোগিতায় জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে আজ বুধবার দিনব্যাপী নীলফামারী সদর আধুনিক হাসপাতাল মিলনায়তনে অনুষ্ঠিত ওই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম।
এসময় সিভিল সার্জন রণজিৎ কুমার বর্মণের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিশেষ অতিথি জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার মহিদুল ইসলাম, জেলা শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম, জেলা পরিবার পরিকল্পনা দপ্তরের উপ-পরিচালক আফরোজা বেগম, ইসলামিক ফাউ-েশনের উপ-পরিচালক এরফান আলী. মা ও শিশু কল্যাণ কেন্দ্রের চিকিৎসা কর্মকর্তা  ডা. রোখসানা বেগম, জেলা স্বাস্থ্য বিভাগের চিকিৎসা কর্মকর্তা ডা. মনিরুজ্জামান, ডা. দিলীপ কুমার রায় প্রমুখ।
কর্মশালায় ডেঙ্গু ও চিকন গুণিয়ার বিষয়ে সচেতনতা বাড়াতে বক্তৃতা দেন স্বাস্থ্য মন্ত্রনালয়ের স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর উপ-প্রধান ও কর্মসূচি ব্যবস্থাপক (প্রশাসন ও প্রশিক্ষণ) আব্দুল আজিজ, ঢাকা বিভাগের স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আলমগীর ফকির।
বক্তারা বলেন, মশার মাধ্যমে ডেঙ্গু ও চিকন গুণিয়া ছড়ায়। এ রোগ প্রতিরোধে বাসা বাড়ি এবং এর আশপাশে মশার জম্মস্থান ময়লা আবর্জনা জমানো যাবে না। বিশেষ করে ডাবের খোসা, গাড়ির টায়ার, ফুলের টবে জমে থাকা পানি থেকে মশার মাধ্যমে ওই জীবানু ছড়ায়। ওই জীবানু থেকে মুক্তি পেতে সচেতনতাই একমাত্র প্রতিষেধক।
মশার কামড় থেকে পরিত্রাণ পেতে রাতে মশারী ও দিনের বেলা ফুল প্যান্ট ও ফুল হাতা শার্ট ব্যবহারের পরামর্শ দেন তাঁরা। # 

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 2659194551949766598

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item