সৈয়দপুর রেল কারখানার ডিএস’র অপসারণের দাবিতে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস)  মুহাম্মদ কুদরত-ই-খুদার অপসারণের দাবিতে শ্রমিক সমাবেশ হয়েছে। আজ (মঙ্গলবার) দেশের বৃহত্তম রেলওয়ে কারখানার গেটের বেলতলা ওই শ্রমিক সমাবেশ (গেট মিটিং) অনুষ্ঠিত হয়েছে। দীর্ঘ ১১ বছরেরও বেশি সময় পর বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগ সৈয়দপুর রেলওয়ে কারখানা ও ওপেন লাইন শাখা যৌথভাবে ওই সমাবেশের আয়োজন করে।
সমাবেশে রেল কারখানার প্রধান বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) অপসারণ দাবি, কারখানায় ঠিকাদারের সাথে যোগসাজসে নি¤œমানের সামগ্রী ব্যবহার করে মেরামত কাজ করাসহ অবহেলায় জিপ চালকের  করুণ মৃত্যুর ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি জানানো হয়েছে।
এতে রেলওয়ে শ্রমিক লীগ সৈয়দপুর কারখানা শাখার সভাপতি মো. নুরুল ইসলাম সভাপতিত্ব করেন।
সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রেলওয়ে শ্রমিক লীগ কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ও সৈয়দপুর কারখানা শাখার সম্পাদক মো. মোখছেদুল মোমিন, যুগ্ম সম্পাদক জহিরুল ইসলাম প্রমুখ।
বক্তারা কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়কের (ডিএস) অপসারণ দাবি করে বলেন, বর্তমান ডিএস  সৈয়দপুরের রেল  কারখানায় যোগদানের পর থেকে রেল অঙ্গন নানা রকম অনিয়ম ও দুর্নীতিতে ছেঁয়ে গেছে। নি¤œমানের  সব উপকরণ দিয়ে কারখানার উৎপাদন হচ্ছে। ঠিকাদারের সঙ্গে যোগসাজস করে কারখানায় নি¤œমানের কাঁচা মালামাল নেওয়া হচ্ছে। সম্প্র্রতি বিনা অনুমতিতে ডিএসের ব্যবহার করা জিপটি মেরামত ও শীতাতাপ নিয়ন্ত্রন ব্যবস্থা সংযোজনের জন্য ঢাকা পাঠানো হয়। পরবর্তীতে সেটি সৈয়দপুরে ফেরার পথে দুর্ঘটনায় পড়ে। এতে আহত চালক উন্নত চিকিৎসার অভাবে মারা যান। আর ওই দুর্ঘটনার সম্পূর্ণ দায় দায়িত্ব কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়কের  (ডিএস)। কারণ তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে গোপনে তাঁর ব্যবহৃত জিপ গাড়িটি মেরামত ও শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা লাগানোর জন্য ঢাকা পাঠিয়েছিলেন।
সমাবেশে বক্তরা  বিষয়টি সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করেন। নেই সাথে অবিলম্বে দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানা থেকে ডিএস মুহাম্মদ কুদরত-ই-খুদাকে অপসারণের দাবি করেন। অন্যথায় আগামী বৃহৎ আন্দোলনের মাধ্যমে কারখানা অচল কেরে দেওয়ার হুঁশিয়ারী উচ্চারন করা হয় ওই সমাবেশে।
এ ব্যাপারে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মুহাম্মদ কুদরত-ই-খুদার সঙ্গে কথা বললে তিনি জানান, গেটমিটিং শ্রমিকদের গণতান্ত্রিক অধিকার। তবে ওই সভায় আমাকে নিয়ে যে বিষোদগার করা হয়েছে তা রাজনৈতিক এবং এর কোন ভিত্তি নেই। শ্রমিকদের সাথে মতবিরোধ দেখা দিলে তা আলোচনার টেবিলে নিস্পত্তির সম্ভব বলে জানান তিনি।

পুরোনো সংবাদ

নীলফামারী 1065976818337067041

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item