সৈয়দপুরে বন্যা পরবর্তী দূর্গত মানুষের স্বাস্থ্যসেবায় কাজ করছে ১২টি হেলথ টিম

তোফাজ্জল হোসেন লুত,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুর উপজেলার বন্যাকবলিত মানুষের স্বাস্থ্য সেবা ও চিকিৎসা সহায়তায় ১২টি হেলথ টিম কাজ করছে। স্বাস্থ্য সেবার পাশাপাশি টিমের সদস্যরা বন্যা উপদ্রুত এলাকার মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতামূলক পরামর্শ ও ফ্রি প্রয়োজনীয় ওষুধ বিতরণ অব্যাহত রেখেছে। সৈয়দপুর উপজেলার ৫টি ইউনিয়নে ও পৌরসভার উপদ্রুত এলাকায় হেলথ টিমের স্বেচ্ছাসেবী সদস্যরা গত মঙ্গলবার থেকে কাজ শুরু করেছেন। এ সময় স্বাস্থ্য ও কৃষি বিষয়ক সচেতনতামূলত বিষয়ক লিফলেটও বিতরণ করছেন তারা। আগামীকাল (বৃহস্পতিবার) তিন দিনব্যাপী হেলথ টিমের কার্যক্রম শেষ হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
সূত্র জানায়, সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিনের সার্বিক তত্বাবধানে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ, প্রাইম মেডিকেল কলেজ ও হাসপাতাল,এনজিও ফোরাম সৈয়দপুর, কেমিস্ট এ্যান্ড ড্রাগিস্ট সমিতি, উপজেলা পল্লী চিকিৎসক সমিতি ও ফারিয়া সৈয়দপুর শাখার কর্মী ও সদস্যদের সমন্বয়ে ১২টি হেলথ টিম গঠন করা হয়।।
এ সব টীমের সদস্যরা বন্যা দূর্গত এলাকায় মানুষজনের মাঝে স্বাস্থ্য সচেতনতামূলক পরামর্শ দিচ্ছেন। এছাড়াও বন্যা পরবর্তী সময়ে করণীয় সম্পর্কে  স্বাস্থ্য ও কৃষি বিষয়ক সতর্কতামূলক হ্যান্ডবিল ও লিফলেট বিতরণ করা হচ্ছে।
আজ বুধবার ও  গতকাল মঙ্গলবার  ১২টি হেলথ টিমের উপজেলার বন্যাকবলিত এলাকায় জীবানুমুক্তকরণের লক্ষ্যে ২ হাজার প্যাকেট ব্লিচিং পাউডার, প্রায় ২০ হাজার প্যাকেট খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, প্যারাসিটামল, মেট্রোনিডাজল ট্যাবলেট, টেট্টাসাইক্লিন ক্যাপসুলসহ প্রয়োজনীয় ওষুধও বিতরণ করেছে।আজ বৃহস্পতিবার পর্যন্ত হেলথ টিমের ওই কার্যক্রম চলবে।
 সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিনের সঙ্গে এ নিয়ে গতকাল (বুধবার) বিকেলে তাঁর দপ্তরে কথা হয়। তিনি জানান, বন্যা পরবর্তী সময়ে বন্যা উপদ্রুত এলাকায় পানিবাহিতসহ নানা ধরনের রোগ ব্যাধি ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তাই এসব রোগবালাই সংক্রামন হওয়ার আগে থেকে সে সব থেকে রেহাই পেতে  সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের চিকিৎসকদের পরামর্শ নিয়ে বিভিন্ন  স্বেচ্ছাসেবী সংগঠন ও প্রতিষ্ঠানের কর্মী ও সদস্যদের সমন্বয়ে ওই হেলথ টিম গঠন করা হয়েছে। আর টিমের মাধ্যমে মানুষের মধ্যে ওষুধ সরবরাহ দিতে বিভিন্নভাবে সংগ্রহ করা হয় প্রয়োজনীয় সব ওষুধপত্র।
তিনি বলেন, প্রয়োজনসাপেক্ষে হেলথ টিমের কার্যক্রম আরও কয়েকদিন বাড়ানো হতে পারে। এ  স্বাস্থ্যসেবা কার্যক্রমে সহযোগিতা করছে বেসরকারি স্বাস্থ্যসেবা সংস্থা কাঞ্চন সমিতি পরিচালিত সূর্যের হাসি ক্লিনিক, মরিয়ম চক্ষু হাসপাতাল, আইএসডিসিএম, আশা ও সিড্ফ নামের বিভিন্ন বেসরকারি সংগঠন।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 8081660885094617365

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item