নীলফামারীতে তামাক চাষীদের সংবাদ সম্মেলন

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ৬ আগষ্ট॥ 
অর্থমন্ত্রী কর্তৃক বিড়ি শিল্প বন্ধ করে দেয়া হবে এমন ঘোষণার প্রতিবাদে নীলফামারীতে সংবাদ সম্মেলণ করেছে জেলা তামাক চাষী ও ব্যবসায়ী সমিতি। আজ রবিবার বেলা সাড়ে দশটায় নীলফামারী প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলণে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক মাসুম ফকির।
লিখিত বক্তব্যে জানানো হয়, নীলফামারীসহ আশপাশের এই অঞ্চলের অন্তত ৫০ হাজার মানুষ সরাসরি তামাক চাষের সাথে সম্পৃক্ত। প্রায় ৩০ হাজার একর জমিতে অন্তত একশত কোটি টাকার তামাক চাষ হয়। যা এ দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখছে। অথচ মাননীয় অর্থমন্ত্রী বিগত বিছুদিন যাবৎ দেশের এই পুরাতন বিড়ি শিল্পকে বন্ধ করার কথা বলে আসছেন।
সংবাদ সম্মেলণে আরো অভিযোগ করা হয়, দেশের বিড়ি শিল্পকে বন্ধ করে বিদেশী সিগারেটকে বাঁচিয়ে রাখতে প্রতি বছর বাজেটে বিড়ির ওপড় শুল্ক বাড়িয়ে বিদেশী সিগারেটের ওপড় শুল্ক কমানো হচ্ছে। বৈষম্যমূলক এ শুল্ক নির্ধারণের ফলে গত কয়েক বছরে দেশের শত শত বিড়ি কারখানা বন্ধ হয়ে গেছে।
তাই বিড়ি শিল্পকে বাঁচিয়ে রাখতে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে বিড়ি শিল্পের ওপড় প্রধানমন্ত্রীর ঘোষিত বাজেট বহাল রাখার দাবি জানান তামাক চাষীরা।সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি হামিদুল হক ছাড়াও  তামাক চাষী ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

পুরোনো সংবাদ

নীলফামারী 4352779458700085996

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item