কিশোরগঞ্জে চারদিনের টানা বর্ষণে ভেসে গেছে পুকুরের মাছ কোটি টাকা ক্ষতির সন্মূখীন মৎস্য চাষিরা

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)প্রতিনিধিঃ
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় গত চারদিনের টানা বর্ষন ও  উজানের ঢলে সৃষ্ট বন্যায়  ৫০ জন মৎস্য চাষীর  পুকুরের  মাছ ভেসে গেছে। এছাড়াও আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে ২৮০ জন মৎস্য চাষী। ফলে এক কোটি টাকা ক্ষতির সন্মূখীন  হয়েছে মৎস্য চাষীরা।
উপজেলা মৎস্য অধিদপ্তর জানায়, এ উপজেলায় তালিকাভুক্ত মৎস্য চাষী রয়েছে ২৮৫০ জন। এদের মধ্যে পুরোপুরি ক্ষতিগ্রস্থ ৫০ জন এবং আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে ২৮০ জন চাষী। ফলে এক কোটি টাকার ক্ষতির সন্মূখীন হয়েছে মৎস্য চাষীরা।
নিতাই ইউনিয়নের বানিজ্যিক ভাবে মাছ  চাষী  নীলফামারী এগ্রো ফিশারিজ লিমিটেডের মালিক মুক্তিযোদ্ধা  মোঃ তাজুল ইসলাম বলেন, বানিজ্যিক ভাবে  মাছ উৎপাদনের লক্ষে ১২ একর ৩ শতাংশ জমিতে ৬ টি পুকুর খনন করে মাছ চাষ শুরু করি।গত দুই বছরে মাছ বিক্রি করে প্রায় ৭৫ লাখ টাকা মুনাফা করেছিলাম। কিন্তু সৃষ্ট বন্যায় ৬ টি পুকুরের মাছ সমুলে ভেসে গেছে এবং পুকুরের সব বাঁধ ভেঙ্গে বালু ভরাট হয়ে সমভুমিতে পরিণত হয়েছে।
বড়ভিটা ইউনিয়নের মেলাবর গ্রামের মৎস্য চাষী রফিকুল ইসলাম বলেন, দুই বিঘা জমির পুকুওে রুই , কাতলা,¤্রেিগলসহ উন্নত প্রজাতির বিভিন্ন প্রকার মাছের পোনা অবমুক্ত করেছিলাম। ৬ মাসে মাছগুলো এক কেজি থেকে সোয়া কেজি ওজনের হয়েছিল। কিন্তু উজানের ঢলে ধেয়ে াাসা পানিতে পুকুরের বাঁধ ভেঙ্গে গিয়ে মাছ গুলো ভেসে গেছে।
চাঁদখানা ইউনিয়নের উত্তর চাঁদখানা গ্রামের মাছ চাষী আব্দুল খালেক জানান, দুই একর জমির পুকুরে আট মণ মাছের পোনা ছেড়ে ছিলাম মাছগুলো বাজাওে বিক্রি করার উপযোগি হয়েছিল।  আশা করেছিলাম মাছ বিক্রি করে পুকুর পাড়ে নারকেলের বাগাম করব কিন্তু সেই আশায় গুড়ে বালি দিয়েছে বন্যা। মাছগুলো ভেসে যাওয়ায় আমি অর্থনৈতিক ভাবে মারাতœক ক্ষতিগ্রস্থ হয়েছি।
এরকম ক্ষতিগ্রস্থ মৎস্য চাষী উত্তর দুরাকুটি গ্রামের ফরহাদ হোসেন , রণচন্ডি ইউনিয়নের আফছার আলী বাদাউ, নগরবন গ্রামের শরিফুল ইসলাম, ছামছুল হকসহ অনেকে।
উপজেলা মৎস্য কর্মকর্তা আলতাফ হোসেন বলেন, এসব ক্ষতিগ্রস্থ মৎস্য চাষীর আমরা তালিকা করেছি। ক্ষতির পরিমান নির্ধারন করে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে।


পুরোনো সংবাদ

নীলফামারী 9032533866898723095

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item