কিশোরগঞ্জে বন্যা স্থিতিশীল দুর্ভোগ কমেনি পানিবন্দি পরিবারগুলোর

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ,নীলফামারীঃ
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায়  গত মঙ্গলবার পর্যন্ত বন্যার স্থিতিশীল রয়েছে। তবে পানি বন্দি ২০ হাজার মানুষের দুর্ভোগ কমেনি।জেলা প্রশাসন থেকে ৮,৯ মেট্রিকটন চাল ও উপজেলা প্রশাসন থেকে এক লাখ টাকা বরাদ্দ দেয়া হলেও দুর্ভোগের স্বীকার প্রকৃত পানিবন্দি লোকজন কোন প্রকার সাহায্য সহযোগিতা পায়নি। ৫ দিন ধরে দুর্গত এলাকায় মানুষের উনুনে আগুন জ্বলেনি। আতœীয় স্বজনের বাড়ী থেকে আসা খাবার ও শুকনো খাবার খেয়ে  কোন রকমে দিন কাঁটছে তাদের।
গত ৪ দিনের  টানা বর্ষনে ও উজানের ঢলে উপজেলার ৫ টি নদ নদীর পানি বেড়ে গিয়ে বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হয়। ফলে বন্যা কবলিত হয়ে পড়ে মাগুড়া ইউনিয়নের মাগুড়া দোলাপাড়া , মাগুড়া দোলা মুন্সিপাড়া , বাহাগিলি ইউনিয়নের ময়দানপাড়া, সন্নাসীপাড়া, পাগলাটারী, চাঁদখানা ইউনিয়নের সারোভাষা, ঘাটের পাড়, সাতনালাপাড়া, বগুলাগাড়ী পুর্বপাড়া, বড়ভিটা ইউনিয়নের দক্ষিন বড়ভিটা, মধ্যপাড়া , পুটিমারী উইনিয়নের ভেড়ভেড়ি গ্রামসহ প্রায় ২০ হাজার মানুষ।
গত সোমবার সরেজমিনে বন্যা কবলিত এসব এলাকায় গিয়ে দেখা যায়, এখনও ঘরের ভিতরে  হাঁটু পানি রাস্তায় কোমর পানি পেড়িয়ে লোকজন প্রয়োজনীয় কাজ সারছে। নলকুপগুলো তলিয়ে যাওয়ায় বিশুদ্ধ পানির চরম আকাল দেখা দিয়েছে।
মাগুড়া ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ড মেম্বার মমতাজুর রহমান সুজন বলেন, আমার ওয়ার্ডে ১ হাজার দুইশত মানুষ পানিবন্দি। এসব মানুষ চরম দুর্ভোগে রয়েছে। এখনও তাদের ঘরে হাটুপানি রয়েছে। মাগুড়া ইউনিয়নের পানিবন্দি মানুষের জন্য জেলা প্রশাসন ৪ শত মানুষের ১০ কেজি করে চাল ও উপজেলা প্রশাসন থেকে ১ কেজি চিড়া আধা কেজি চিনি বরাদ্দ দেয়া হলেও পানি বন্দি মানুষ তা চোখেও দেখেনি। ওই ওয়ার্ডের দোলাপাড়া গ্রামের পানি বন্দি পরিবারের নুর হোসেন, জাবেরুল হোসেন, দেলাবর, মানিক মিয়াসহ অনেকে সরকারীবাবে ত্রান না পাওয়ার কথা স্বীকার করে, তবে মাগুড়া ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুল হাসান শিহাব বলেন, ওই গ্রামের একশত জন পানি বন্দি পরিবারকে ১০ কেজি করে চাল দেয়ার কথা বলেছেন। অন্যান্য পানি বন্দি গ্রাম গুলোতে একই চিত্র বলে জানা গেছে।
কিশোরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মেহেদী হাসান বলেন, পানিবন্দি পরিবারগুলোর জন্য সরকারীভাবে ১০ কেজি চাল ও শুকনা খাবার দেয়া হয়েছে। আশা করছি খুব তাড়াতাড়ি পানি নেমে যাবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 3570941691481831672

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item