বিশ্বের আরও ৭ শহরে বাংলাদেশের মিশন হচ্ছে



আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ প্রস্তাব অনুমোদন করা হয়। পরে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সংবাদ ব্রিফিংয়ে সভার সিদ্ধান্ত জানান।

যে ৭টি শহরে মিশন চালু হবে, সেগুলো হলো আফগানিস্তানের কাবুল, সুদানের খার্তুম, দক্ষিণ আফ্রিকার প্রিটাউন, কানাডার টরোন্টো, ভারতের চেন্নাই, রোমানিয়ার বুখারেস্ট ও অস্ট্রেলিয়ার সিডনি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যে চালু হওয়া ১৭টি শহরে বাংলাদেশ মিশন স্থাপনের বিষয়ে ভূতাপেক্ষ অনুমোদন দেয়া হয়েছে।


পেপারলেস ট্রেডে যুক্ত হচ্ছে বাংলাদেশ

কয়েকটি দেশের সঙ্গে ‘পেপারলেস ট্রেড’ চালু করতে একটি ফ্রেমওয়ার্কে বাংলাদেশের যুক্ত হওয়ার প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ‘ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন ফ্যাসিলিটেশন অব ক্রস-বর্ডার পেপারলেস ট্রেড ইন এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক’ নামের এই কাঠামো চুক্তির আওতায় সদস্য দেশগুলো ‘পেপারলেস ট্রেড’ অর্থাৎ অনলাইন ট্রেড সিস্টেম চালু করবে।

তিনি বলেন, ‘ব্যবসা বাণিজ্যের গতি স্মুথ করতে পেপারেলস সিস্টেমটাকে এখানে বড় ইন্সট্রুমেন্ট হিসেবে গণ্য করা হয়।’

নজরুল ইনস্টিটিউট আইন
বোর্ডের সদস্য সংখ্যা দুজন বাড়িয়ে নজরুল ইনস্টিটিউট আইনের খসড়ায় এদিন চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

শফিউল আলম বলেন, নজরুল ইনস্টিটিউট অর্ডিনেন্স ১৯৮৪-কে বাংলায় অনুবাদ করে নতুন আইন করা হচ্ছে। আইনে তেমন বড় কোনো পরিবর্তন সেখানে করা হয়নি। আগে বোর্ডে সাতজন সদস্য ছিল, এখন এই সংখ্যা বাড়িয়ে ৯য় জন করার প্রস্তাব করা হয়েছে।

বিশ্বের ৭টি শহরে নতুন করে ৭টি বাংলাদেশ মিশন স্থাপনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

পুরোনো সংবাদ

প্রধান খবর 5910133579125020200

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item