ঠাকুরগাঁও সীমান্ত পথে আসছে ফেনসিডিল যাচ্ছে স্বর্ণ

আব্দুল আউয়াল ,ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের ১২৫ বর্গকিলোমিটার বাংলাদেশ-ভারত সীমান্ত দিয়ে প্রতিদিন অবাধে ফেনসিডিলের চালান আসছে। এর বিনিময়ে চোরাকারবারিরা ভারতে সোনা পাচার করছে বলে  একটি নির্ভর যোগ্য সূত্র জানিয়েছে।

জানা গেছে, জেলার বালিয়াডাঙ্গী, রাণীশংকৈল, হরিপুর ও পীরগঞ্জ উপজেলার বাংলাদেশ-ভারত সীমান্ত চোরাকারবারিদের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে। একটি বিশেষ মহলকে হাত করে সংশ্লিষ্টরা ওপার থেকে ফেনসিডিল আনছে। আর বাংলাদেশ থেকে সোনা পাচার করছে।

 ২৭ জুন পীরগঞ্জ উপজেলার রণসিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে সীমান্তে অপরাধ প্রতিরোধ সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সভায় দিনাজপুর-৪২ বিজিবি’র পীরগঞ্জের দিনাজপুর বিওপির কমান্ডার রফিকুল ইসলাম উপস্থিত ছিল। জাবরহাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলম চৌধুরী অভিযোগ করে বলেন, রণসিয়া সীমান্তে দিয়ে গরু আসার সময় ফেনসিডিল আসছে। 

বালিয়াডাঙ্গী উপজেলার আমজানখোর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি লাজিবুদ্দিন জানান, রত্নাই, মরাধার, বেউরঝারীসহ বিভিন্ন সীমান্ত দিয়ে ওপার থেকে ফেনসিডিল আসছে। এর বিনিময়ে দেশ থেকে সোনা পাচার হচ্ছে। 

এ বিষয়টি ঠাকুরগাঁও-৩০ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল খাদেমুল বাশারকে অবগত করেছেন বলে জানান ওই ইউপি সদস্য। বালিয়াডাঙ্গীর এক ইউনিয়ন জনপ্রতিনিধি’র ছেলে এবং লাভলু নামে ওই জনপ্রতিনিধির আত্মীয় গ্যাং লিডার হিসেবে চোরাকারবারিদের বাহক হিসেবে কাজ করছে। 

এদের সঙ্গে ক্ষমতাসীন দলের স্থানীয় শীর্ষ নেতা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সম্পর্ক রয়েছে বলে অভিযোগ উঠেছে। ভারত থেকে অবৈধ পথে আসা ফেনসিডিল উপজেলা শহর হয়ে জেলা শহরে প্রবেশ করছে। পরে মোটরসাইকেলে ফেরি করে তা বিক্রি হচ্ছে। ঠাকুরগাঁও শহরের বিভিন্ন ভাঙ্গারি ব্যবসায়ী ও ফেরিওয়ালারা এই কারবারের সঙ্গে জড়িয়ে পড়েছে। এর খরিদ্দার উঠতি বয়সী তরুণ ও অপরাধ জগতের সদস্যসহ নানা পেশার মানুষ। 

বিকাল বা সন্ধ্যার আগে শত শত তরুণ মোটরসাইকেল দাফিয়ে বালিয়াডাঙ্গী ও পীরগঞ্জের বাংলাদেশ-ভারত সীমান্তের নির্জন এলাকা ও বিভিন্ন বাসাবাড়িতে যায় ফেনসিডিলের নেশায়। 

মাদক চোরাচালান বিষয়ে ঠাকুরগাঁও-৩০ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল খাদেমুল বাশার বলেন সীমান্তে অপরাধ দমনে কঠোর পদক্ষেপ নেয়া হয়েছে।


পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 6758929349519586572

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item