তিন দিনের সফরে ঢাকায় শ্রীলংকার প্রেসিডেন্ট

ডেস্ক-
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ৩ দিনের রাষ্ট্রীয় সফরে আজ বৃহস্পতিবার ঢাকায় এসে পৌঁছেছেন।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার পর সিরিসেনাকে বহনকারী উড়োজাহাজটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। সেখানে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় শ্রীলংকার প্রেসিডেন্টকে গাল গালিচা সংবর্ধনা দেয়া হয়।

সফরকালে শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। শুক্রবার এ বৈঠক হবে। বৈঠকে ১০টির বেশি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা রয়েছে।

সফরের প্রথম দিনে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এ ছাড়া তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, শ্রীলংকার প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে আসছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী, দুর্যোগ ও ত্রাণমন্ত্রী, উচ্চশিক্ষা এবং জনপথমন্ত্রী, কৃষি প্রতিমন্ত্রী, অর্থ ও গণযোগাযোগ উপমন্ত্রী, বন্দর ও নৌপরিবহনমন্ত্রী এবং ব্যবসায়িক প্রতিনিধিসহ ৭৩ সদস্যের প্রতিনিধি দল।

সফরের প্রথম দিনে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এ ছাড়া তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন।

সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক করবেন শ্রীলংকার প্রেসিডেন্ট। বৈঠকে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়- যেমন বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, মৎস্য, উপকূলীয় জাহাজ চলাচল, শিক্ষা, তথ্যপ্রযুক্তি ও প্রচার, ভিসাসংক্রান্ত বিষয়াবলিতে পারস্পরিক সহযোগিতা অধিক গুরুত্ব পাবে। এসব বিষয়ে দুই দেশের মধ্যে যৌথ সহযোগিতা-সংক্রান্ত ১০টির বেশি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা রয়েছে।

এ দিন সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে শ্রীলংকার প্রেসিডেন্ট বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং তার সম্মানে দেওয়া নৈশভোজে অংশ নেবেন।

সফরের তৃতীয় দিনে শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ‘বাংলাদেশ-শ্রীলংকা বিজনেস সংলাপে’ অংশ নেবেন। সংলাপের পর তিনি ঢাকা থেকে কলম্বোর উদ্দেশে রওনা হবেন

পুরোনো সংবাদ

প্রধান খবর 795429122079588389

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item