বাংলাদেশের ব্যাটিং কোচ চলে এসেছেন

দ্রুততম সময়ের মধ্যেই ব্যাটিং কোচ পেয়ে গেলো বাংলাদেশ। মূলত হাই পারফরম্যান্স (এইচপি) স্কোয়াডের জন্য একজন ব্যাটিং উপদেষ্টা খোঁজ করছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর মধ্যে জাতীয় দলেও ব্যাটিং কোচের পদ ফাঁকা ছিল। দুয়ে মিলে একজনকে দরকার ছিল। মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানেই অস্ট্রেলিয়ার খ্যাতনামা ব্যাটিং কোচ মার্ক ও’নীলকে পেয়ে গেছে বিসিবি।

বিসিবি আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও গতকাল সকালে অস্ট্রেলিয়ার এই নামকরা ব্যাটিং বিশেষজ্ঞ ঢাকায় পৌঁছেছেন বলে জানা গেছে। গতকাল ছুটির দিন হওয়ায় আজ বা আগামীকাল থেকে কাজ শুরু করবেন তিনি। মূলত অ্যাডাম গিলক্রিস্টদের ব্যাটিং উপদেষ্টা হিসেবে বিখ্যাত হওয়া এই বিশেষজ্ঞ আপাতত স্বল্প মেয়াদে কাজ করবেন বলে বিসিবির একটি সূত্র জানালো, ‘এইচপির জন্যই তাকে আনা হয়েছে। তবে জাতীয় দলে দরকার হলে তিনি কাজ করবেন। সেটা এখনো ঠিক হয়নি।’

এর আগে কক্সবাজারে বসে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান ও’নীলের নাম প্রকাশ না করেই বলেন, ‘একজন কোচ আসার কথা। কিছু দিনের মধ্যেই আসবেন। সম্ভবত দু-চারদিনের মধ্যেই আসবেন ব্যাটিং কোচ। তিনি বিশেষ করে লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে কাজ করবেন। আমরা কিছু দিনের জন্য তাকে আনছি। যদি আমাদের ভালো মনে হয় তখন তিনি লম্বা সময়ের জন্য থাকবেন। কিছু বিধি-নিষেধ থাকায় নাম এ মুহূর্তে কথা বলা যাচ্ছে না। তবে এটুকু বলতে পারি যে, তিনি অস্ট্রেলিয়ান।’

জাতীয় দলে আসলে এই কোচ জায়গা নেমেবেন থিলান সামারাবিরার। সামারাবিরার সাথে চ্যাম্পিয়নস ট্রফির পর আর চুক্তি বাড়ায়নি বিসিবি। স্বল্প মেয়াদে নিয়োগ দেওয়া হয়েছিল এই ব্যাটিং উপদেষ্টাকে। কথা ছিল, কাজে সন্তুষ্ট হলে মেয়াদ বাড়ানো হবে। যদিও ব্যাটসম্যানদের কাছ থেকে তার ব্যাপারে নেতিবাচক অভিযোগ ছিল। তারপরও প্রধান কোচের সুপারিশে দুই দফা চুক্তি বাড়ানো হয় সাবেক এই লঙ্কান ব্যাটসম্যানের সাথে।

এবার চ্যাম্পিয়নস ট্রফির পর আর চুক্তি না বাড়ানোরই সিদ্ধান্ত নেয় বোর্ড। এর পেছনে ব্যাটসম্যানদের অভিযোগ প্রধান ভূমিকা রেখেছে বলে বিসিবির কিছু সূত্র জানিয়েছে। পাশাপাশি প্রধান কোচ ও ব্যাটিং কোচের জুটিও খেলোয়াড়দের জন্য অস্বস্তিকর হয়ে উঠেছিল বলে ভেতরের খবর।

আপাতত সামারাবিরা অধ্যায় শেষে শুরু হলো মার্কের অধ্যায়। মার্কের বাবা নর্ম ও’নীল ছিলেন অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেটার। তার ছেলে মার্ক অস্ট্রেলিয়ায় প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন। তিনি নিউ সাউথ ওয়েলস এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে ৭৬টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ব্যাট হাতে ৩৫.১৭ গড়ে ৩৭২৯ রান করেন; ৯টি সেঞ্চুরি এবং ১৮টি হাফ সেঞ্চুরি আছে তার নামের পাশে। বল হাতে মিডিয়াম পেসে নিয়েছেন ৩৬ উইকেট।

নিউজিল্যান্ড জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন এক সময় মার্ক ও’নীল। এ ছাড়া অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ঘরোয়া বিভিন্ন দলে কাজ করেছেন। তবে সবচেয়ে বেশি খ্যাতি পেয়েছিলেন অস্ট্রেলিয়ার নামকরা কিছু ক্রিকেটারের ব্যক্তিগত ব্যাটিং উপদেষ্টা হিসেবে কাজ করে। এদের মধ্যে আছেন স্টিভ ওয়াহ, মাইকেল স্ল্যাটার, অ্যাডাম গিলক্রিস্ট, মাইকেল ক্লার্ক, ব্র্যাড হাডিন, শেন ওয়াটসন, এড কোয়ান, প্রয়াত ফিলিপ হিউজ।

পুরোনো সংবাদ

খেলাধুলা 9035695673491270050

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item