সৈয়দপুুরে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান ফটকে বিদ্যালয়ের নাম বাংলা বদলে ইংরেজিতে লেখার প্রতিবাদে মানববন্ধন

তোফাজ্জল হোসেন লুতু সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

 নীলফামারীর সৈয়দপুরে তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত প্রধান ফটকে বিদ্যালয়ের নাম বাংলার বদলে ইংরেজিতে লেখার প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে। গতকাল (সোমবার) দুপুরে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, যুব মৈত্রী ও ছাত্র মৈত্রীর যৌথ উদ্যোগে দুইটি প্রাথমিক বিদ্যালয় ও সৈয়দপুর প্রেস ক্লাবের সামনে ওই মানববন্ধন করা হয়।
দুপুরে প্রথমে শহরের গোলাহাট এলাকায় গোলাহাট রেলওয়ে কলোনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে মানববন্ধন করা হয়। পরে ইসলামবাগ এলাকায় আমিনুল হক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে এবং শেষে শহরের প্রধান সড়ক শহীদ ডা. জিকরুল হক সড়কে সৈয়দপুর প্রেস ক্লাবের সামনে ওই মানববন্ধন করা হয়।
মানববন্ধন চলাকালে  অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সৈয়দপুর উপজেলা শাখার সম্পাদক রুহুল আলম মাষ্টার, সদস্য শেখ ফজলুল হক বাবুল, যুব মৈত্রীর নীলফামারী জেলা শাখার সাধারণ সম্পাদক মো. আশরাফুল আলম,ছাত্র মৈত্রী নেতা মাহমুদুল হাসান তনুজ প্রমূখ।
মানববন্ধনের আলোচনায় বক্তারা বলেন, ’৫২ সালে মায়ের মুখের ভাষা বাংলা’র জন্য আমরা আন্দোলন ও জীবন উৎসর্গ করেছি। গোটা বিশ্বে আজ বাংলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষার স্বীকৃতি অর্জন করেছে। ২১শে ফ্রেব্রুয়ারি আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে।  সরকারিভাবেও দেশের সর্বস্তরের বাংলা ভাষার ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। অথচ আজ সেই দেশে ইংরেজি ভাষার ব্যবহার কোনক্রমে মেনে নেওয়া যায় না। বক্তারা অবিলম্বে আমিনুল হক সরকারি প্রাথমিক বিদ্যালয়,গোলাহাট রেলওয়ে কলোনী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পূর্ব বোতলাগাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান ফটকে বিদ্যালয়ের নাম ইংরেজির বদলে বাংলা লেখার দাবি জানান। অন্যথায় আগামীতে বৃহত্তর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে বলে হুঁশিয়ারী দেন।
 পৃথক পৃথকভাবে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসচিতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি,যুব মৈত্রী ও ছাত্র মৈত্রী নেতা-কর্মী,সমর্থক ছাড়াও সর্বস্তরের বিপুল সংখ্যক মানুষ অংশ নেন।
প্রসঙ্গত, গত ২২জুলাই  উত্তরাঞ্চলের জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল অবলোকনে “সৈয়দপুরে দুই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান ফটকে বিদ্যালয়ের নাম  ইংরেজিতে রেখার অভিযোগ ” শিরোনামে একটি সচিত্র সংবাদ প্রকাশিত হয়। আর এ ধরনের একটি সংবাদ গুরুত্বসহকারে প্রকাশের জন্য অনেকে অবলোকন সম্পাদকসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

পুরোনো সংবাদ

নীলফামারী 7082969793759019561

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item