সৈয়দপুরে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

জাতীয় মৎস্য সপ্তাহ - ২০১৭ উপলক্ষে আজ (মঙ্গলবার) এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সৈয়দপুর সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর ওই সংবাদ সম্মেলনের আয়োজন করে।
 বেলা সাড়ে ১১টায় সৈয়দপুর উপজেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয়। এতে সৈয়দপুর উপজেলার মৎস্য দপ্তরের সার্বিক কার্যক্রম ও এবারের মৎস্য সপ্তাহের গৃহিত কর্মসূচিসমূহের বিস্তারিত তুলে ধরেন সৈয়দপুর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা দীপা রাণী বিশ্বাস।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারে সারাদেশে ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ - ২০১৭ নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হচ্ছে। আজ ১৮ জুলাই থেকে মৎস্য সপ্তাহের নানা কর্মসূচি শুরু হয়েছে। চলবে ২৪ জুলাই পর্যন্ত। সৈয়দপুর উপজেলা মৎস্য দপ্তর গৃহিত এবারের মৎস্য সপ্তাহের কর্মসূচির প্রথম দিনে আজ (মঙ্গলবার) অনুষ্ঠিত হয় সংবাদ সম্মেলন ।
সংবাদ সম্মেলনে সৈয়দপুর উপজেলায় কর্মরত বিভিন্ন জাতীয় দৈনিক পত্র-পত্রিকার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে সৈয়দপুর প্রেস ক্লাবের সভাপতি আমিনুল হক, সহ-সভাপতি মো. আমিরুজ্জামান, নির্বাহী সদস্য আলহাজ্ব মো. মকসুদ আলম, এম এ করিম মিষ্টার, সদস্য আবু-বিন-আজাদ রতন, ওবায়দুল ইসলাম মিয়া প্রমুখ মৎস্য চাষ সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন করেন। আর সাংবাদিকদের এ সব প্রশ্নের উত্তর দেন সৈয়দপুর সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা দীপা রাণী বিশ্বাস। এ সময় সিনিয়র উপজেলা মৎস্য দপ্তরের ক্ষেত্র সহকারী আব্দুল কাদের ও মো. আনারুল হক, মৎস্য দপ্তরের ইউনিয়ন পর্যায়ে কর্মরত লিফ  মো. জাহেদুল ইসলাম ও আব্দুল খালেক প্রমূখ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলায় বার্ষিক মাছের চাহিদা ৫ হাজার ২৫ মেট্রিক টন। আর উৎপাদন হয় ৩ হাজার ২৮৫ মে.টন। সে হিসেবে এখানে ১ হাজার ৭৪০ মে. টন মাছের ঘাটতি রয়েছে। এখানে ৬ দশমিক ২৫ হেক্টর আয়তনের ১৬টি সরকারি পুকুরে মাছ উৎপাদন হয় ৩৩ দশমিক ৪৪ মে. টন। ১৩ দশমিক ৮৫ মে. টন মাছ উৎপাদন হয় ৬ দশমিক ২৫ হেক্টর আয়তনের ৬টি সরকারি বিলে। ৫টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত সৈয়দপুর উপজেলায় রয়েছে ৪২৭ জন মৎস্যজীবী, ২ হাজার ১২৫জন মৎস্য চাষী। মৎস্য চাষীদেন মধ্যে প্রশিক্ষণ প্রাপ্ত মৎস্যচাষী হচ্ছেন ৬৪৩জন। উপজেলা পোনা ব্যবসায়ী রয়েছেন ৭০জন, ২টি মৎস্য আড়ৎ এবং ১২টি মাছের হাট ও  বাজার রয়েছে।
এদিকে, আগামীকাল ১৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের দ্বিতীয় দিনে রয়েছে উদ্বোধনী অনুষ্ঠান, বর্ণাঢ্য র‌্যালী, মাছের পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য ও বিরোধী দলীয় হুইপ আলহাজ্ব মো. শওকত চৌধুরী। এছাড়াও মৎস্য সপ্তাহের অন্যান্য কর্মসূচির মধ্যে আরো রয়েছে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, ফরমালিন বিরোধী অভিযান ও মৎস্য আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা, স্কুল ও কলেজে মৎস্য চাষ বিষয়ক আলোচনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, হাট-বাজার ও উন্মুক্ত জনবহুল স্থানে মৎস্য চাষভিত্তিক উদ্ধুদ্ধকরণ সভা ও প্রামাণ্য চিদ্র প্রদর্শন এবং জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন সভা,সমাপণী অনুষ্ঠান ও সফল মৎস্য কর্মীদের মাঝে পুরস্কার বিতরণ। উপরিল্লিখিত কর্মসূচিসমূহ জাতীয় মৎস্য সপ্তাহ ১৮ থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সৈয়দপুর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ, উপজেলার বিভিন্ন হাট-বাজার, সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয়, বোতলাগাড়ী ইউনিয়ন পরিষদে অনুষ্ঠিত হবে।    

পুরোনো সংবাদ

নীলফামারী 6387171740334343691

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item