সংবাদ প্রকাশের পর ঘর পেলেন কিশোরগঞ্জের দুই সুবিধাবঞ্চিত মুক্তিযোদ্ধা

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)সংবাদাতা

অবলোকনে সংবাদ প্রকাশের পর ঘর পেলেন মুক্তিযোদ্ধা এলার উদ্দিনের স্ত্রী লাইলী বেগম। গত ১৮ জুন অনলাইন নিউজ পোর্টাল অবলোকনে " ভিক্ষা করে জীবন যাপন করে কিশোরগঞ্জের বীর মুক্তিযোদ্ধার স্ত্রী লাইলী বেগম" শিরোনামে সংবাদ প্রকাশের পর সংবাদিট নজরে আসে ঢাকাস্থ সামাজিক সংগঠন “জেগে আছি”র। সংগঠনটি নিজেদের তহবিল থেকে ঘর করে দেন স্ত্রী লাইলী বেগমের। সেই সঙ্গে “জেগে আছি” ঘর করে দেন একই গ্রামের আরেক সুবিধাবঞ্চিত মুক্তিযোদ্ধা আজিজার রহমানের। লাইলী বেগম ও আজিজার রহমান উপজেলার নিতাই ইউনিয়নের কুঠিয়ালপাড়া গ্রামের বাসিন্দা।

 সংবাদ প্রকাশের পর “জেগে আছি”র সাংগঠনিক সম্পাদক নূহু আব্দুল্লাহ্ কুঠিয়ালপাড়া গ্রামে আসেন লাইলী বেগমের অবস্থা পর্যবেক্ষণে। সেখানে আরেক মুক্তিযোদ্ধা আজিজার রহমানকে দেখেন অসুস্থ্য অবস্থায় এক গোয়াল ঘরে স্ত্রীসহ বাস করা অবস্থায়। উল্লেখ্য, মুক্তিযোদ্ধা আজিজার রহমান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে এই অঞ্চলের মুক্তিযোদ্ধাদের সেকেন্ড ইন কমান্ড ছিলেন। তিনি মুক্তিযুদ্ধ শুরু হওয়ার সময় আনসারে কর্মরত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনিসহ এলাকার ছাত্র-যুবা মিলে মোট ৩৬ জন ভারতে গিয়ে উন্নত প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। তারপর তারা বাংলাদেশে এসে বিভিন্ন রণাঙ্গনে যুদ্ধ করেছেন। বাংলাদেশের স্বাধীনতার পর তার সহযোদ্ধাদের মধ্য থেকে ১৯ জন মুক্তিযোদ্ধা সনদ লাভ করেছেন। কিন্তু বিভিন্ন কারণে আজও মুক্তিযোদ্ধা আজিজার রহমান আজও সরকারি স্বীকৃতি লাভ করতে পারেননি।

ঢাকাস্থ সামাজিক সংগঠন “জেগে আছি” লাইলী বেগমের অবস্থার কথা সংবাদের মাধ্যমে জানলেও সরেজমিনে মুক্তিযোদ্ধা আজিজার রহমানের কথা জানতে পেরে এবং তার বর্তমান অবস্থা দেখে তাদের দুজনের জন্য ঘর করে দেওয়ার ব্যবস্থা করে। ঘর দুটি গতকাল নির্মাণ সম্পন্ন হয়েছে।

মুক্তিযোদ্ধা এলার উদ্দিনের স্ত্রী লাইলী বেগম ও মুক্তিযোদ্ধা আজিজার রহমান কান্নাজড়িত কন্ঠে এ প্রতিবেদককে বলেন, ১৯৭১ সালে জীবন বাজি রেখে দেশটাকে স্বাধীন করেছি। স্বাধীনতার দীর্ঘ ৪৬ বছর পেরিয়ে গেলেও আজ পর্যন্ত মুক্তিযোদ্ধার তালিকায় অন্তর্ভুক্ত হতে পারিনি। এমনকি কোন সরকারি সাহায্য সহযোগিতাও পাইনি। সংবাদ প্রকাশের কারনে ঘর পেলাম। তাই পত্রিকাকে ধন্যবাদ জানাই।

এ ব্যাপারে “জেগে আছি” সংগঠনের সাংগাঠনিক সম্পাদক নূহু আব্দুল্লাহর সঙ্গে কথা বললে তিনি বলেন, “জেগে আছি” সংগঠনটি সারা বাংলাদেশে ছড়িয়ে থাকা সুবিধাবঞ্চিত অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করে। তারা এ পর্যন্ত প্রায় সাড়ে ৩শ মুক্তিযোদ্ধার পাশে দাঁড়িয়েছে। এর মধ্যে যাদের থাকার ঘর নেই তাদের জন্য ঘর করে দিয়েছে। যাদের আয়-রোজগার নেই তাদের জন্য রোজগারের ব্যবস্থা করে দিয়েছে। তাছাড়া ঈদ উদযাপনের জন্য এসব সুবিধাবঞ্চিত মুক্তিযোদ্ধাদের হাতে ঈদ উপহার হিসেবে নগদ অর্থও তুলে দেয় জেগে আছি। যাতে সুবিধাবঞ্চিত এসব মুক্তিযোদ্ধাদের পরিবারের মুখে হাসি ফোটে।অবলোকনে প্রকাশিত সংবাদটির লিংক নিচে দেয়া হলো- ভিক্ষা করে জীবন যাপন করে কিশোরগঞ্জের বীর মুক্তিযোদ্ধার স্ত্রী লাইলী বেগম

পুরোনো সংবাদ

নীলফামারী 4381731962284965376

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item