ভারতের ১৪ তম রাষ্ট্রপতি হলেন রামনাথ কোবিন্দ

ডেস্ক-
ভারতের ১৪ তম রাষ্ট্রপতি হলেন রামনাথ কোবিন্দ। আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টে পর্যন্ত প্রকাশিত ভোটের ফলাফলের বিচারে বিরোধী জোটের মীরা কুমারকে বিপুল ভোটে হারিয়ে জয়ী হলেন তিনি। বিজেপির এই প্রার্থী মোট ৪ লাখ ৭৯ হাজার ৫৮৫ ভোট পেয়েছেন। কোবিন্দের কাছে হেরে যাওয়া কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ প্রার্থী মীরা কুমার পেয়েছেন ২ লাখ ৪ হাজার ৫৯৪ ভোট। পার্লামেন্ট হাউস ও ১১টি রাজ্যের ভোট গণনা শেষে নির্বাচন কমিশনের কর্মকর্তারা এ তথ্য জানান বলে এনডিটিভির খবরে বলা হয়।

প্রায় ৬৬ শতাংশ ভোট পেয়েছেন এনডিএ প্রার্থী। অন্যদিকে বিরোধী প্রার্থী মীরা কুমার পেয়েছেন ৩৪ শতাংশ সমর্থন। লোকসভা ও রাজ্যসভার ৫২২ জন সাংসদ কোবিন্দকে ভোট দেন। মীরা কুমারের পাশে ছিলেন ২২৫ জন সাংসদ। রাজ্যসভার দুবার সাংসদ হলেও, দু’বার লোকসভা নির্বাচনে প্রার্থী হয়ে দু’বারই হেরেছিলেন কোবিন্দ। প্রথমবার রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হয়ে চমকে দিলেন এই দলিত প্রার্থী। এম কে নারায়ণনের পর দ্বিতীয় দলিত হিসাবে রাইসিনা হিলে যাচ্ছিন কোবিন্দ।এমন নজিরের পাশাপাশি এই প্রথম উত্তর প্রদেশের কোনও প্রতিনিধি রাষ্ট্রপতি ভোটে জিতলেন।

নির্বাচনের আগে থেকেই রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের মীরা কুমারের থেকে এগিয়ে ছিলেন কোবিন্দ। আজ বৃহস্পতিবার সকাল ১১টা থেকে ভোটগণনা শুরু হয়। আনুষ্ঠানিক ভাবে বিকেল ৫টায় এর ফলাফল ঘোষণা করা হয়। গত সোমবার ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। নতুন রাষ্ট্রপতি হিসেবে তিনি শপথ নেবেন আগামী ২৫ জুলাই।

প্রসঙ্গত, প্রণব মুখোপাধ্যায়ের উত্তরসূরী কে? এই প্রশ্নের উত্তর অনেকেই অনুমান করে ফেলেছিলেন। প্রত্যাশামতোই অঙ্কের বিচারে অনেক যোজন এগিয়েছিলেন কোবিন্দ। তবু হাল ছাড়েননি বিরোধীদের প্রার্থী মীরা কুমার। জানিয়েছিলেন হারানোর কিছু নেই। মীরার এই লড়াকু মেজাজ অবশ্য ভোটের বাক্সে দেখা গেল না। গণনার প্রথম রাউন্ড থেকে স্পষ্ট হয়ে যায় বিশাল ব্যবধানে জিততে চলেছেন এনডিএ মনোনীত প্রার্থী রামনাথ কোবিন্দ। বেলা ১১টা থেকে গণনা শুরু হয়। দেখা যায় কোবিন্দকে ঢেলে ভোট দিয়েছে গুজরাট, হরিয়ানা, দিল্লি, অরুণাচল, অসম, বিহারের মতো রাজ্য। অন্ধ্রপ্রদেশ থেকে একটিও ভোট পাননি মীরা কুমার। তুলনামূলকভাবে জম্মু-কাশ্মীরে তিনি কিছুটা লড়াই দেন। তবে বেশ কিছু রাজ্যে বাড়তি ভোট পান কোবিন্দ। রাষ্ট্রপতি ভোটে ক্রস ভোটিংয়ের আশঙ্কা করছিল বিরোধী শিবির। ফলে স্পষ্ট হল বেশ কিছু বিরোধী জনপ্রতিনিধি কোবিন্দকে ভোট দিয়েছেন। গুজরাটের ৮জন কংগ্রেস বিধায়ক ভোট দেন এনডিএর প্রার্থীকে। এমনকী গোয়া, অসম, মহরাষ্ট্র, উত্তর প্রদেশের বিরোধী বিধায়করা দলের লাইনের বাইরে গিয়ে কোবিন্দকে সমর্থন জানান। ভোটের প্রবণতা বুঝতে পেরে ফল ঘোষণার কিছু আগে কোবিন্দকে অভিনন্দন জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধী কংগ্রেসও কোবিন্দকে শুভেচ্ছা জানায়।

পুরোনো সংবাদ

প্রধান খবর 3009065442602301489

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item