ফুলবাড়ীতে বড় মাছের তুলনায় ছোট মাছের দাম অনেক বেশী

মেহেদী হাসান উজ্জ্বল, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

সংকটের অজুহাতে দিনাজপুরের ফুলবাড়ীতে বড় মাছের চেয়ে দুই থেকে তিনগুন বেশি দামে বিক্রি হচ্ছে দেশি প্রজাতির ছোটমাছ। ৪৫০ টাকার নিচে কোনো দেশি ছোট মাছই পাওয়া যাচ্ছে না এখানে। এতে করে ছোটমাছ কিনতে গিয়ে হিমশিম খাচ্ছেন নিম্ন ও মধ্যবিত্ত পরিবারগুলো।
সরেজমিন পৌর শহরের মাছের আড়ৎ পৌর বাজার, রেল ঘুমটি মাছ বাজার, গড় ইসলামপুর বৌ বাজার ও বাসস্ট্যান্ড মাছ বাজার এলাকা ঘুরে দেখা গেছে, টেংরা মাছের কেজি এক হাজার টাকা, মাগুর মাছ প্রকারভেদে ৬০০ থেকে ৮০০ টাকা, পুঁটি মাছ ৪৫০ থেকে ৫০০ টাকা, সাটি ৪৫০ টাকা, মলাঢেলা ৫৫০ টাকা, দাড়কিনা ৫০০ থেকে ৫৫০ টাকায় বিক্রি হচ্চে। পৌর মাছ বাজারের ক্ষুদ্র মাছ ব্যবসায়ী মিলন ইসলাম, বুলেট আহম্মেদ, ফিজার হোসেন, শহিদুল ইসলাম, কবির হোসেন ও শান্ত ইসলাম বলেন, স্থানীয় পাইকারদের কাছ থেকে বিট (ডাক) দিয়ে ছোট মাছ কিনতে গিয়ে দাম বেশি পড়ে যায় বলেই খুচরা বাজারেও বেশি দামে বিক্রি করতে হয়। পৌর মাছ বাজারের আড়ৎদার আমিনুল ইসলাম ও নারায়ণ চন্দ্র সরকার বলেন, বেশি দামে দূরের মোকাম থেকে দেশি ছোট মাছ কিনে আনতে হচ্ছে। মাছ আনতে গিয়ে পরিবহন, বরফ, ইজারাসহ অন্যান্য খরচের কারণে দাম বেড়ে যায়।  
উপজেলার মহদিপুর গ্রামের রিকশা-ভ্যানচালক আব্দুল জব্বার, কাঁটাবাড়ি গ্রামের ওয়েল্ডিং মিস্ত্রি অনিল চন্দ্র, চকচকা গ্রামের রাজমিস্ত্রি আনারুল ইসলাম ও দিনমজুর মোজাফ্ফর হোসেন বলেন, মাছের বাজারে গেলে ছোট মাছ দেখলেই ভয়ে দাম করা হয় না। যেটুকু মাছ খাওয়া হয় , তার সবটাই হাইব্রিড জাতীয়। এগুলোর সাইজেও বড় এবং দামেও কম। এক কেজি ওজনের বড় মাছ ১৫০ থেকে ২০০টাকায় পাওয়া যায়। সেখানে দেশি ছোট মাছ ২৫০ গ্রাম কিনতে ২০০ টাকা থেকে ২৫০ টাকা লাগে। ব্যবসায়ী ঝুলন চন্দ্র ও কলেজ শিক্ষক গোলাম কিবরিয়া বলেন, সখের বশে মাসের প্রথম দিকে হয়তো বা ২০০ থেকে ২৫০ গ্রাম ওজনের ছোট মাছ কালেভদ্রে কেনা হয়।
এ বিষয়ে উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা খগেন্দ্র নাথ রায় বলেন, উপজেলার মানুষের আমিষের চাহিদা পূরণের জন্য মৎস্যজীবী ও চাষি পর্যায়ে প্রদর্শনী স্থাপন, উপকরণ বিতরণ, প্রশিক্ষণসহ সব ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে। উপজেলার পুকুর, দীঘি ও খাল-বিল-ডোবায় বছরজুড়ে পানি না থাকায় প্রয়োজনীয় মাছ চাষে ব্যয় বাড়ছে। আপৎকালীন সময়ে এসব মাছ উৎপাদন কেন্দ্রে শ্যালো মেশিনে পানি দিতে হয়।

পুরোনো সংবাদ

দিনাজপুর 515209009002879532

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item