দিনাজপুর পৌরসভার কর্মকর্তা-কর্মচারিদের অর্ধ দিবস কর্মবিরতি পালন


মোঃ আব্দুস সাত্তার, দিনাজপুর প্রতিনিধি ॥
সোমবার ভোর ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত দিনাজপুর পৌরসভা কর্মকর্তা-কর্মচারিরা অর্ধ দিবস কর্মবিরতি কর্মসূচী পালন করেছে। পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশন সুবিধাসহ অন্যান্য সুবিধা রাষ্ট্রীয় কোষাগার হতে প্রদানের দাবীতে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে দিনাজপুর পৌরসভায় এই কর্মসূচী পালন করা হয়। 

সোমবার (২৪ জুলাই) বাংলাদেশ পৌরসভা কর্মকর্তা-কর্মচারি এসোসিয়েশন, দিনাজপুর জেলা শাখার আয়োজনে দিনাজপুর পৌরসভার সামনে কর্মকর্তা-কর্মচারিরা কর্মবিরতী পালন করে। এসোসিয়েশনের দিনাজপুর পৌরসভা শাখা কমিটির সভাপতি মো. মজিবর রহমান বাচ্চু’র সভাপতিত্বে কর্মসূচী চলাকালে বক্তব্য রাখেন দিনাজপুর পৌরসভার নির্বাহী প্রকৌশলী ও এসোসিয়েশন উপদেষ্টা মো. রফিকুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির কর্মচারী বিষয়ক সম্পাদক ও দিনাজপুর পৌরসভার সহকারী প্রকৌশলী মো. রইচ উদ্দিন, এসোসিয়েশনে রংপুর বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক ও দিনাজপুর পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) মো. হাবিবুর রহমান, জেলা কমিটির সাধারণ সম্পাদক ও দিনাজপুর পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী মো. লাইছুর রহমান চৌধুরী প্রমূখ। কর্মবিরতি কর্মসুচীতে দিনাজপুর পৌরসভার সচিব মো. মাহবুবর রহমান, পৌরসভার সহকারী প্রকৌশলী (পানি) মীর তোফাজ্জাল হোসেন, পৌর শাখার সাংগঠনিক সম্পাদক মো. শামসুল রানা, দপ্তর সম্পাদক মো. আব্দুল লতিফ, প্রবীন সংগঠক মো. আমজাদ আলী, এসোসিয়েশনের নেতা মো. ময়েজ উদ্দিন, মো. আব্দুর রাজ্জাক, মোহাম্মদ আলী, মো. শরিফ, মো. কামরান চিশতি, মো. আব্দুস সামাদ আজাদ, মো. মিজানুর রহমান চৌধুরী, মো. আনিসুজ্জামান চৌধুরী, মো. আমিনুল ইসলামসহ সকল কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন। 
বক্তারা বলেন, স্থানীয় সরকার বিভাগের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারিদের সরকারী তহবিল হতে বেতন-ভাতা-পেনশন সুবিদা প্রদান করা হলেও পৌরসভার কর্মকর্তা-কর্মচারিদের বেলায় তা হয় না। ফলে তারা মাসের পর মাস বেতন না পেয়ে পরিবার-পরিজন নিয়ে অর্ধাহারে-অনাহারে জীবন যাপন করছেন। সরকারের এই দ্বৈতনীতি প্রত্যাহার করে অবিলম্বে পৌরসভা কর্মকর্তা-কর্মচারিদের বেতন-ভাতা ও পেনশন সুবিধা রাজস্ব তহবিল হতে প্রদানের দাবী জানান। 
দিনাজপুর পৌরসভার কর্মকর্তা-কর্মচারী এসোসিয়েশন, দিনাজপুর শাখা’র সভাপতি মজিবর রহমান বাচ্চু আমাদের প্রতিনিধিকে জানান কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে স্থানীয় সরকারের প্রতিটি প্রতিষ্ঠানের কর্মচারীদের বেতন-ভাতা রাষ্ট্রীয় কোষাগার থেকে প্রদান করা হয়, যেমন- জেলা পরিষদ, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদসহ অন্যান্য প্রতিষ্ঠান এই সুযোগ-সুবিধা পেয়ে থাকে। দক্ষিণ এশিয়ার প্রতিটি দেশে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা পেনশন, বেতন-ভাতা রাষ্ট্রীয়ভাবে কোষাগার থেকে দেয়া হয়। আমাদের দেশে শুধু ব্যতিক্রম। সারা দেশে ৩২৯টি পৌরসভার মধ্যে ২৫৬টি পৌরসভা নিয়মিত ভাবে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা দিতে পারেনা। প্রায় ২ থেকে ৫৬ মাস পর্যন্ত বিভিন্ন পৌরসভায় বেতন ভাতা বকেয়া রয়েছে। ফলে তারা মানবেতর জীবন যাপন করছেন। সারা দেশে পৌর এলাকায় প্রায় ৪ কোটি ৮০ লক্ষ মানুষের বসবাস করছে। পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা দিন রাত পরিশ্রম করে পৌরবাসীকে সেবা দিয়ে আসছে কিন্তু তারা মাস গেলে বেতন পায় না। এ অবস্থার অবসান হওয়া দরকার। 
দিনাজপুর পৌরসভা মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম কর্মকর্তা-কমচারীদের আন্দোলনে সংহতি প্রকাশ করে বলেন, স্থানীয় সরকারের অন্যান্য দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের ন্যায় পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের রাষ্ট্রীয় কোষাগার হতে বেতনÑভাতা প্রদান করার জন্য সরকারের প্রতি বিনীত অনুরোধ করছি। কারণ তাদের বেতন-ভাতা রাষ্ট্রীয় কোষাগার হতে প্রদান করা হলে তারা নিশ্চিন্তে জনগণের সেবা দিতে পারবে। কর্মবিরতী চলা কালে পৌরসভার নিয়মিত ৯৮ জন ও মাষ্টাররোলে ২০৫ জন কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। কর্মবিরতী চলাকালে পৌরসভার কাউন্সিলরবৃন্দও কর্মসূচীতে অংশগ্রহণ করেন।

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 7388236330309989545

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item